EducationResult

এসএসসি রেজাল্ট ( SSC Result ) দেখার সকল নিয়ম

SSC Result 2020

‘Result’ শব্দটির মধ্যে হাসি- কান্না দুটোই মিশে থাকে। শিক্ষার্থীদের রাতের ঘুম নষ্ট করার জন্য এই একটা শব্দই যথেষ্ট এটা কারো অজানা নয়। SSC Result – এসএসসি রেজাল্ট সকল শিক্ষার্থীর কাছে তাদের স্বপ্ন পূরনের একটা সিঁড়ি। মাধ্যমিকের সিঁড়িটা পেড়োলেই তারা তাদের স্বপ্নের কাছে এক ধাপ এগিয়ে যেতে পারবে।

অনেকেই আবার পাশ করবে নাকি ফেল করবে এই চিন্তায় মগ্ন থাকে। ‍রেজাল্ট ভালো বা খারাপ যেটাই হোক না কেন বাস্তবতা আমাদের মেনে নিতেই হবে। এই সাহসটুকু আমাদের সবার মাঝেই থাকা উচিত। অন্যথায় আমাদের উন্নতি অসম্ভব।

সামনেই এসএসসি রেজাল্ট। আমরা যদি স্কুল প্রতিষ্ঠানে না গিয়েই মোবাইল, কম্পিউটারে রেজাল্ট দেখতে পাই তাহলে নিশ্চয়ই সুবিধা হয়। তাই না?

আমি জানি তুমি কি ভাবছো। তুমি হয়তো ভাবছো মোবাইল, কম্পিউটারে ফুল মার্কশীট ( ssc result with full marksheet ) সহ রেজাল্ট দেখা কিভাবে সম্ভব? হ্যাঁ এটা সম্ভব। তুমি কীভাবে ঘরে বসে তোমার রেজাল্ট দেখতে পারবে তার কিছু পদ্ধতি আজ আমরা জানবো। তাহলো চলো জেনে নেওয়া যাক,

কম্পিউটারে যেভাবে এসএসসি রেজাল্ট ( SSC Result ) দেখবে

প্রথমেই তুমি তোমার কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার ওপেন করবে। ব্রাউজার ওপেন করার পর গুগলের সার্চ অপশনে গিয়ে ‘SSC result 2021’ লিখে সার্চ দেবে। সার্চ দিলে বাংলাদেশ এডুকেশন বোর্ড এক্সাম রেজাল্টের একটি ওয়েবসাইট লিংক আসবে। লিংকে ক্লিক করলে নিচের মতো একটি ওয়েবপেজ আসবে। ওয়েবপেজে কিছু অপশন থাকবে। চাইলে আমাদের দেওয়া লিঙ্কটিও সেভ করে রাখতে পারো।

ssc রেজাল্ট

  • Examination অপশনে ক্লিক করার পর তুমি যে পরীক্ষার রেজাল্ট জানতে চাও সেই অপশনটি অর্থাৎ SSC or Equivalent Result সিলেক্ট করবে।
  • Year অপশনে ক্লিক করে তুমি যে বছরের পরীক্ষার রেজাল্ট জানতে চাও সেই বছরটি অর্থাৎ ২০২১ সিলেক্ট করবে।
  • তুমি যে বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা দিয়েছো Board অপশনে গিয়ে সেই বোর্ডটি সিলেক্ট করবে।
  • তোমার প্রবেশ পত্রে বা রেজিষ্ট্রেশনে যে Roll এবং Registration নম্বর দেওয়া আছে সেটি নির্ভূলভাবে লিখবে।
  • এরপর দুইটি সংখ্যার যোগফল চাইবে। তোমাকে সেটা সঠিকভাবে যোগ করে লিখতে হবে। যোগ করতে ভুল হলে Reset এ ক্লিক করতে হবে। এবং সবগুলো তথ্যাদি আগের নিয়মেই দিতে হবে। অন্যথায় সাবমিট এ ক্লিক করবে।
  • যদি তোমরা কাছে কোন কম্পিউার না তাকে তবে হাতে থাকা মোবাইলে মাধ্যমেও ঠিক একইভাবে রেজাল্ট দেখা সম্ভব।
  • রেজাল্ট পাবলিশ হওয়ার সাথে সাথে সার্ভার লোড নিতে না পারায় ডাউন হয়ে যায়। সেক্ষেত্রে বিকল্প ব্যবস্থাও জেনে রাখা দরকার।

আরও পড়ুন: এইচএসসি ফলাফল সহজে দেখুন

মোবাইল মেসেজে যেভাবে এসএসসি রেজাল্ট দেখবে ( How to get ssc result by message )

মোবাইলে মেসেজের মাধ্যমেও এসএসসি রেজাল্ট দেখা যায়। মেসেজের মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার জন্য মোবাইলের মেসেজ অপশনে গিয়ে New message / + (plus) আইকনে ক্লিক করতে হবে।

১.বড় হাতের অক্ষরে SSC লিখে স্পেস দিতে হবে।

২.স্পেস দেওয়ার পর তুমি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছো সেই বোর্ডের প্রথম তিন অক্ষর লিখবে। যেমন: তুমি যদি ঢাকা বোর্ডের অধীনে পরীক্ষা দিয়ে থাকো তাহলে DHA। তারপর স্পেস দেবে।

সকল বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর:

  • DHA – ঢাকা বোর্ড
  • COM – কুমিল্লা বোর্ড
  • CHI – চট্রগাম
  • RAJ – রাজশাহী বোর্ড
  • JES – জশোর বোর্ড
  • BAR – বরিশাল বোর্ড
  • SYL – সিলেট বোর্ড
  • DIN – দিনাজপুর বোর্ড
  • TEC – টেকনিক্যাল বোর্ড
  • MAD – মাদ্রাসা বোর্ড

৩. তোমার প্রবেশ পত্রে যে রোল নম্বর দেওয়া আছে সেটা লিখবে। তারপর একটা স্পেস দেবে।

৪. এরপর তুমি যে সালের রেজাল্ট জানতে চাও সেই সালটি লিখবে। যেহেতু তুমি ২০২১ সালের এসএসসি পরীক্ষার রেজাল্ট জানতে চাও তাই তুমি ২০২১ লিখবে।

তাহলে ফরম্যাট কেমন দাড়ালো? SSC DHA 129378 10127667**** 2021

৫. এরপর ১৬২২২ নম্বর এ পাঠাবে।

ফিরতি মেসেজে তোমার SSC Result চলে আসবে।

ফুল মার্কশীট যেভাবে দেখবে ( SSC Full Marksheet online )
কম্পিউটার বা স্মার্টফোনে ফুল মার্কশীট সহ এসএসসি রেজাল্ট দেখতে পারবে। এজন্য তোমাকে একটি লিংকে প্রবেশ করতে হবে। লিংকটি হল : www.eboardresults.com

লিংকে ক্লিক করলে বাংলাদেশ এডুকেশন বোর্ডের একটি ওয়েবপেজ আসবে। পেইজে কিছু তথ্য চাইবে সে গুলো দিতে হবে।

যেহেতু আমরা এসএসসি রেজাল্ট দেখবো তাই Examination Type – SSC/Equivaalent সিলেক্ট করতে হবে।

Year অপশনে ক্লিক করে তুমি যে বছরের পরীক্ষার রেজাল্ট জানতে চাও সেই বছরটি অর্থাৎ ২০২১ সিলেক্ট করবে।

তুমি যে বোর্ডের অধীনে এসএসসি পরীক্ষা দিয়েছো Board অপশনে গিয়ে সেই বোর্ডটি সিলেক্ট করবে।

Result Type অপশনে Individual Result সিলেক্ট করে দাও।

এবার নতুন ২টি অপশন চলে আসবে। তোমার প্রবেশ পত্রে বা রেজিষ্ট্রেশনে যে Roll এবং Registration নম্বর দেওয়া আছে সেটি নির্ভূলভাবে লিখবে।

এরপর secury check করতে হবে। বক্সে থাকা ডিজিট লিখে Get result Button এ ক্লিক করলেই তোমার ssc result full marksheet চলে আসবে।

উপরে উল্লেখিত পদ্ধতি গুলো অনুসরন করলে ঘরে বসে খুব সহজেই এসএসসি রেজাল্ট দেখতে পারবে।

স্কুল/মাদরাসার ফুল রেজাল্ট কিভাবে দেখবো? ( Institutional Result of SSC )

শুধু নিজের রেজাল্ট দেখলে হবে! তবে বারবার সার্চ করে দেখাও বেশ কষ্টকর্ বিশেষ করে রেজাল্ট এর দিন কখন যে সার্ভার ডাউন থাক আর কখন চালু থাকে এই একটা বড় সমস্যা।

তাছাড়া প্রতিষ্ঠানের কর্মকর্তাকেও এখন আর কেন্দ্র থেকে রেজাল্ট আনার জন্য যেতে হবে না। চাইলে এখন কম্পিউটার দিয়েই আপনার প্রতিষ্ঠানের সকল ছাত্র-ছাত্রীর রেজাল্ট জানতে পারবেন।

চলুন জেনে নেই কিভাবে প্রাতিষ্ঠানিক রেজাল্ট ( Institution SSC Result ) কিংবা বন্ধুদের SSC Board Exam Result জানা যায়।

স্কুল-ssc-রেজাল্ট

  • লিংকে ক্লিক করলে উপরের মতো বাংলাদেশ এডুকেশন বোর্ডের একটি ওয়েবপেজ আসবে। পেইজে কিছু তথ্য চাইবে সে গুলো দিতে হবে।
  • যেহেতু আমরা এসএসসি রেজাল্ট দেখবো তাই Examination Type – SSC/Equivaalent সিলেক্ট করতে হবে।
  • Year অপশনে ক্লিক করে তুমি যে বছরের পরীক্ষার রেজাল্ট জানতে চাও সেই বছরটি অর্থাৎ ২০২১ সিলেক্ট করবে।
  • তোমার স্কুল যে বোর্ডের অধীনে সেই বোর্ডটি সিলেক্ট করবে।
  • Result Type অপশনে Institutional resul সিলেক্ট করে দাও।
  • এবার তোমার প্রতিষ্ঠানের EIIN No দিতে হবে। EIIN নাম্বার জানা না থাকলে গুগলে সার্চ কররেই পেয়ে যাবে। যেমন ( what is the EIIN no of Bogura Cantonment public school? )
  • ইআইআইএন নাম্বারটি বসিয়ে Security Key লিখতে হবে এরপর Get Result Button এ ক্লিক করলেই তোমার স্কুলের ফুল রেজাল্টশীপ চলে আসবে।

শেষ কথা :

আমরা SSC Result দেখার সকল প্রসেস জেনে নিয়েছি। আশা করি তোমাদের এসএসসি রিজাল্টের দিন নিজের কিংবা বন্ধুদের রেজাল্ট দেখতে কোন সমস্যা হবে না। ফলাফল যা হোক না কেন তোমাদের প্রতি অগ্রীম শুভেচ্ছা রইলো। যারা ভালো করবে তাদেরকে অভিনন্দন। যাদের রেজাল্ট মনমতো হবে না তাদের জন্য কিছু কথা বলি:

প্রতিবছর কয়েক লাখ শিক্ষার্থী ssc exam result এর জন্য অপেক্ষা করে কিন্তু সবাই কি ভাল করে? করে না। কিন্তু জীবন শুধু পড়াশোনার জন্য নয়। জীবনের জন্য পড়াশোনা। তাই রেজাল্ট খারাপ বলে কিছু নেই। সব কিছুই আপেক্ষিক বিষয়। যখন তোমরা কলেজে ভর্তি হবে, তখন দেখবে এসএসসি রেজাল্ট দিয়ে আর কিছুই হচ্ছে না। একইভাবে ভার্সিটিতে গেলে এইচএসসি রেজাল্টও ভ্যালু হারাবে।

অক্সফোর্ড ভার্সিটি থেকে বের হওয়ার পর তোমার পরিচয় হবে তুমি কি জব করো, কোথায় করো এসব। তুমি কোথায় পড়েছো এসব মনে রাখে না কেউ। সমাজ – মানুষ আমাদের বিচার করে আমাদের বর্তমান দিয়ে, আমাদের অতীত দিয়ে নয়।

আর বর্তমান খুব দ্রুত চলে যায়। আজ এসএসসি রেজাল্ট তো কাল সেটি গতকাল। তাই একদিন মন খারাপ থাকলেও যে পরেরদিনটি ভালো হবে না তা কে বললো। এবার যারা এসএসসি রেজাল্ট ( ssc exam result ) পাওয়ার জন্য অপেক্ষা করছো তারাই একদিন আমাদের দেশকে নেতৃত্ব দিবে, দেশকে নেতৃত্ব দিতে কি পড়াশোনায় ভাল হতেই হয়?

তোমার যেসব বন্ধু জেএসসি তে ভাল করেছিলো তাদের মধ্যেও অনেকে খারাপ করবে। তোমাদের এই ব্যাচে যদি ১লাখ প্লাস পায় এইচএসসি তে গিয়ে অর্ধেক সংখ্যকও পাবেনা। তার মানে কি তারা খারাপ হয়ে গেল?

আসলে আমাদের ভাল রেজাল্টের মানদন্ড হয়ে গেছে এ প্লাস! না এখন তো এ প্লাসও ভালো নয় অনেকের কাছে। গোল্ডেন রেজাল্ট দরকার আমাদের। দেশে ভালো শিক্ষা প্রতিষ্ঠানের অভাবকে কৌশলীভাবে ছাত-ছাত্রীদের মানদন্ড দাড় করিয়ে ঢেকে দেওয়া হচ্ছে।

যেকোন রেজাল্ট শুধু আমাদের নিজেদের জন্যই নয়, এগুলো আমাদের পরিবারের জন্যও উৎকন্ঠা বয়ে আনে। আজকাল ছেলে মেয়েরা খারাপ রেজাল্ট হলেই এমন সব অ্যাটেমম্পট নেয়, যা সত্যিই ভয়ঙ্কর। তোমার জন্য বাবা-মাকে যেন উৎকন্ঠায় থাকতে না হয় সে বিষয়ে অন্তত নিশ্চিত করো।

এবার যদি পরীক্ষায় ভাল না হয়, তবে সামনে এইচএসসি আছে, জিদটা ধরে রাখো, এইচএসসি, ভার্সিটি ভর্তি পরীক্ষায় দেখিয়ে দাও। জীবনকে উপভোগ করো।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button