প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রস্তুতি যেভাবে নিবেন- Primary Job Preparation

প্রাথমিক শিক্ষক নিয়োগ-Primary Job Preparation: ১৯ অক্টোবর ২০২০ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনাণলয়ের ওয়েবসাইটে প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয় । উক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদনের সময়সীমা ২৫ অক্টোবর ২০২০ (সকাল ১০:৩০) হতে ২৪ নভেম্বর ২০২০ (রাত ১১:৫৯) পর্যন্ত ।

প্রাথমিক শিক্ষক নিয়োগের আবেদনকারীদের বেশির ভাগই নিয়োগ পরীক্ষার মানবন্টন ও সিলেবাস সম্পর্তে জানেন না। তাই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন ও পরীক্ষা পদ্ধতি সম্পর্কে আজকে বিস্তারিত জানব ।

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন

প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা মোট নম্বর ১০০ । এর মধ্যে লিখিত পরীক্ষা বা এমসিকিউ পদ্ধতি ৮০ নম্বর এবং মৌখিক পরীক্ষার ২০ নম্বর । যারা লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন কেবলমাত্র তারাই মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন ।

বিষয়ভিত্তিক মানবন্টন

বাংলা-২০
বাংলা সাহিত্য-৩
বাংলা ব্যাকরণ-১৭
গনিত- ২০
পাটিগনিত ৮/৯
বীজগনিত ৫/৬
জ্যামিতি ৫
সাধারণ জ্ঞান- ২০
বাংলাদেশ বিষয়াবলী ৭/৮
আন্তর্জাতিক বিষয়াবলী ৫/৬
সাম্প্রতিক বিষয়াবলী ৫/৬
ইংরেজি – ২০
মৌখিক পরীক্ষা-২০

পরীক্ষা পদ্ধতি

লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে শুধুমাত্র মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এমসিকিউ পদ্ধতিতে লিখিত পরীক্ষা নেয়া হবে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানের প্রতিটি বিষয় থেকে ২০টি করে মোট ৮০টি নৈর্ব্যক্তিক প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের মান ১ প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। চারটি উত্তর ভুল হলেই ১ নম্বর কর্তৃন করা হবে।

বিষয়ভিত্তিক প্রস্তুতি – Primary Job Preparation

বাংলা
বাংলা ব্যাকরণের বিভিন্ন বিষয়ের গুরুত্ব প্রদান করতে হবে। এর জন্য অষ্টম ও নবম-দশম শ্রেণির ব্যাকরণ বই সকল অধ্যায় উদারহণ সহ ভালোভাবে অধ্যয়ন করতে হবে। এছাড়াও সাহিত্য সম্পর্কিত বিষয়ে কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম ও জীবনী সম্পর্কে জানতে হবে। সাধারণ জ্ঞান বইয়ের সাহিত্যিক পরিচিত, বই পরিচিতি অংশ পড়লে ভালো প্রস্তুতি গ্রহণ করা যাবে আশা করি।

বিগত পরীক্ষায় যা এসেছে : ২০১৫ ও ২০১৮ নিয়োগের বিভিন্ন লিখিত পরীক্ষার প্রশ্নপত্র পর্যালোচনা করলে দেখা যায়, ব্যাকরণ থেকে ভাষা, বর্ণ, শব্দ, সন্ধি বিচ্ছেদ, কারক, বিভক্তি, উপসর্গ, অনুসর্গ, ধাতু, সমাস, বানান শুদ্ধি, পারিভাষিক শব্দ, সমার্থক শব্দ, বিপরীত শব্দ, বাগধারা, এককথায় প্রকাশ থেকে প্রশ্ন করা হয়েছে। সাহিত্য অংশে গল্প বা উপন্যাসের রচয়িতা, কবিতার পঙ্ক্তি উল্লেখ করে কবির নাম থেকে প্রশ্ন এসেছে।

ইংরেজি- ইংরেজি গ্রামারে Right forms of verb, Tense, Preposition, Parts of Speech, Voice, Narration, Spelling, Sentence Correction- সম্পর্কে পড়তে হবে এবং গ্রামার বইয়ের উদাহরণ ভালোভাবে অনুশীলন করতে হবে। স্মরণ রাখতে হবে Phrase and Idoims, Synonym, Antonym। বিভিন্ন নিয়োগ পরীক্ষার প্রশ্ন সমাধান অনুশীলন করলে পরীক্ষায় ভালো করা যাবে।

বিগত পরীক্ষায় যা এসেছে : বিগত দুই পর্যায়ের পরীক্ষায় ইংরেজি থেকে বাংলা অনুবাদ এসেছে।

গণিত- পাটিগণিতের পরিমাপ ও একক, ঐকিক নিয়ম, লাভক্ষতি, ভগ্নাংশ, শতকরা, সুদকষা, অনুপাত, বীজগণিতের সাধারণ সূত্রাবলী থেকে প্রশ্ন থাকে। মুখে মুখে ও সূত্র প্রয়োগ করে সংক্ষেপে ফল বের করার কৌশল অথবা শর্টকার্ট নিয়ম জানতে হবে। জ্যামিতির প্রস্তুতির জন্য ত্রিভুজ, চতুর্ভুজ, বর্গক্ষেত্র, রম্বস, বৃত্ত ইত্যাদির সাধারণ সূত্র ও সূত্রের প্রয়োগ পড়তে হবে। মাধ্যমিক পর্যায়ে পাঠ্যবই বিশেষত অষ্টম ও নবম-দশম শ্রেণির গণিত বই অনুসরণ করলে ভালো হবে।

সাধারণ জ্ঞান- বাংলাদেশ অংশে- বাংলাদেশের শিক্ষা, ইতিহাস, ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ, ভূপ্রকৃতি ও জলবায়ু, সভ্যতা ও সংস্কৃতি, বিখ্যাত স্থান, বাংলাদেশের রাষ্ট্র ব্যবস্থা, অর্থনীতি, বিভিন্ন সম্পদ এবং জাতীয় দিবস থেকে প্রশ্ন আসে।

  • আন্তর্জাতিক অংশে বিভিন্ন সংস্থা, দেশ, মুদ্রা, রাজধানী, দিবস, পুরস্কার, সম্মাননা এবং খেলাধুলা অংশ থেকে প্রশ্ন থাকে।
  • সাধারণ বিজ্ঞান থেকে বিভিন্ন রোগব্যাধি, খাদ্যগুণ, পুষ্টি, ভিটামিন থেকেও প্রশ্ন থাকতে পারে। প্রতিদিনের পত্রিকা পড়ার অভ্যাস থাকলে বেশিরভাগ সাম্প্রতিক সাধারণ জ্ঞানের প্রশ্নের উত্তর প্রদান করা সহজ হবে।

প্রাথমিক সহকারি শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ডাউনলোড করুন

ডাউনলোড করুন

২২ এপ্রিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে প্রথম ধাপের নিয়োগ পরীক্ষা ২২ জেলায়

যেসব জেলার সব উপজেলায় পরীক্ষা হবে
যেসব জেলার সব উপজেলায় পরীক্ষা হবে সেগুলো হলো-ঢাকা, গাজীপুর, চাপাইনবাগঞ্জ, মাগুরা, শেরপুর, নরসিংদী, মানিকগঞ্জ, মাদারীপুর, মুন্সীগঞ্জ, লক্ষীপুর, ফেনী, চট্টগ্রাম, মৌলভীবাজার, লালমনিরহাট।

যেসব জেলার কিছু উপজেলায় পরীক্ষা নেওয়া হবে সেগুলো হলো- যশোর (ঝিকরগাছা, কেশবপুর, মনিরামপুর, শার্শা), সিরাজগঞ্জ (উল্লাপাড়া, বেলকুচী, চৌহালী, কামাখন্দ, কাজীপুর), ময়মনসিংহ (ভালুকা, ধোবাউড়া, ফুলবাড়িয়া, গফরগাঁও, গৌরীপুর, হালুয়াঘাট, ঈশ্বরগঞ্জ), নেত্রকোণা (আটপাড়া, বারহাট্টা, দূর্গাপুর, কলমাকান্দা, কেন্দুয়া), কিশোরগঞ্জ (অষ্টগ্রাম, বাজিতপুর, ভৈরব, হোসেনপুর, ইটনা, করিমগঞ্জ, কটিয়াদি), টাঙ্গাইল (সদর, ভুয়াপুর, দেলদুয়ার, ধনবাড়ী, ঘাটাইল, গোপালপুর), কুমিল্লা (বরুড়া, ব্রাহ্মণপাড়া, বুড়িচং, চান্দিনা, চৌদ্দগ্রাম, সদর, মেঘনা, দাউদকান্দি) ও নোয়াখালী (কবিরহাট, সদর, সেনবাগ, সোনাইমড়ি, সূবর্ণচর)।

সহকারী শিক্ষক পদের দ্বিতীয় ধাপের পরীক্ষা মে মাসে অনুষ্ঠিত হতে পারে।

সকল চাকরির আপডেট এবং সকল চাকরির প্রস্তুতি পেতে আমাদের ফেইজবুক পেজ লাইক দিন ।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
?