জানাজার নামাজের দোয়া, নিয়ত, নিয়ম ও ফজিলত)

প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হয়। মুসলিমদের পৃথিবী থেকে চির বিদায় দেওয়ার পূর্বে জানাজার নামাজ পড়তে হয় এবং জানাজার নামাজের দোয়াও পড়া প্রয়োজন। মহান আল্লাহর কাছে তার রুহের জন্য দোয়া ও মাগফিরাত কামনা করা হয়। জানাজার নামাজ পড়ার নিয়ম অন্যান্য নামাজের থেকে ভিন্ন।

জানাজার সালাত ফরজে কিফায়া। অল্প কয়েকজন পড়লেও সকলের পক্ষ থেকে আদায় হয়ে যাবে। তবে লোক বেশি হওয়া মুস্তাহাব এবং আমাদের যেকোন সময়েই জানাজার নামাজে অংশগ্রহনের প্রয়োজন হয়৷ তাই জানাজার নামাজের দোয়া, পড়ার নিয়ম, নিয়ত ও ফজিলত সম্পর্কেল নিচে তুলে ধরা হলো:

জানাজার নামাজের নিয়ম

জানাজার নামাজ মূলত মরহুম ব্যক্তি ও সকলের জন্যই দোয়া ও ক্ষমাপ্রার্থনা। অন্যান্য নামাজের থেকে জানাজার নামাজ ভিন্ন। এই নামাজে কোন রুকু-সিজদা নেই। চার তাকবীরের সাথে জানাজার নামাজ আদায় করতে হয়। জানাজার নামাজ পড়ার নিয়ম নিচে তুলে ধরা হলো-

(১) জানাজার নামাজে মৃত ব্যাক্তিকে কিবলার দিকে রেখে মরহুমের বুক বরাবর দাঁড়াবে। (বুখারি, হাদিস: ১২৪৬)

(২) ইমামের পেছনে মুক্তাদিদের বিজোড় সংখ্যার (১/৩/৫/৭) কাতার হওয়া উত্তম।

(৩) মনে মনে নামাজের জন্য নিয়ত করবে ও তাকবীরে তাহরীমা ‘আল্লাহু আকবার’ বলে ইমামের অনুসরণ করবে।

(৪) হাত বেঁধে সানা পড়া। এক্ষেত্রে পাঁচ ওয়াক্ত নামাজের ছানা থেকে কিছুটা ভিন্ন।
আরবি: سُبْحَانَكَ اَللَّهُمَّ وَبِحَمْدِكَ وَتَبَارَكَ اسْمُكَ وَتَعَالَى جَدُّكَ وَجَلَّ ثَنَاءُكَ وَلاَ اِلَهَ غَيْرُكَ-
বাংলা উচ্চারণ: সুবহানাকা আল্লাহুম্মা ওয়া বিহামদিকা ওয়া তাবারাকাসমুকা, ওয়া তাআলা ঝাদ্দুকা ওয়া ঝাল্লা ছানাউকা ওয়া লা ইলাহা গাইরুকা।

(৫) ইমাম দ্বিতীয় তাকবীর দিলে, হাত উঠাবে না। নিচু শব্দে দুরুদে ইব্রাহিম পাঠ করবে।

(৬) ইমাম তৃতীয় তাকবীর দিলে, হাত না উঠিয়ে মৃত ব্যক্তি ও সকল মুসলমানদের জন্য দোয়া করবে।

(৭) ইমাম চতুর্থ তাকবীর দিলে, হাত উঠাবে না।

(৮) সর্বশেষ, ডানে ও বামে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে।

উপরোক্ত জানাজার নামাজ পড়ার নিয়ম মেনে দোয়া গুলো সঠিকভাবে পাঠ করতে হবে।

জানাজার নামাজের নিয়ত

জানাজার নামাজসহ যেকোন নামাজের নিয়ত অন্তরের সাথে সম্পৃক্ত। মনে মনে আল্লাহ সন্তুষ্টির জন্য নিয়ত করাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। তবে অন্যান্য সকল নামাজের মতই জানাজার নামাজেরও একটি আরবি নিয়ত রয়েছে।

জানাজার নামাজের আরবি নিয়ত:- نَوَيْتُ اَنْ اُؤَدِّىَ لِلَّهِ تَعَا لَى اَرْبَعَ تَكْبِيْرَاتِ صَلَوةِ الْجَنَا زَةِ فَرْضَ الْكِفَايَةِ وَالثَّنَا ءُ لِلَّهِ تَعَا لَى وَالصَّلَوةُ عَلَى النَّبِىِّ وَالدُّعَا ءُلِهَذَا الْمَيِّتِ اِقْتِدَتُ بِهَذَا الاِْمَامِ مُتَوَجِّهًا اِلَى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ اَللَّهُ اَكْبَرُ

জানাজার নামাজের নিয়তের বাংলা উচ্চারণ:-
“নাওয়াইতু-আন উয়াদ্দিয়া লিল্লাহি তায়ালা, আরবা-আ তাকবীরাতি ছালাতিল জানাজাতি ফারজুল কেফায়াতি আচ্ছানাউ লিল্লাহি তায়ালা ওয়াচ্ছালাতু আলান্নাবীয়্যে ওয়াদ্দোয়াউ লেহাযাল মাইয়্যেতে, এক্কতেদায়িতু বিহাযাল ইমাম, মুতা-ওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারিফাতি, আল্লাহু আকবার।”

মৃত ব্যক্তি পুরুষ বা ছেলে হলে আরবি নিয়তে ‘লেহাযাল মাইয়্যেতে’ পড়তে হয়। লাশ নারী বা মেয়ে হলে ‘লেহাযিহিল মাইয়্যেতে’ পড়তে হয়।

জানাজার নামাজ পড়ার নিয়মে আরবি নিয়ত অনেকটাই জটিল তাই বাংলা এভাবে নিয়ত করতে পারেন:- “আমি চার তাকবীরের সাথে ফরজে কেফায়া জানাজার নামাজ কেবলামুখী হয়ে এই ইমামের পেছনে দাঁড়িয়ে মরহুম ব্যক্তির জন্য দোয়ার উদ্দেশ্যে আদায় করছি, আল্লাহু আকবার।”

মহিলার জানাজার নামাজের নিয়ম

জানাজার নামাজে মহিলারা সরাসরি অংশগ্রহণ করতে পারেনা। তবে মাইয়্যেতের জন্য আল্লাহর কাছে দোয়া-প্রার্থনা করতে পারে। মহিলা এবং পুরুষ উভয়ের জানাজার নামাজের নিয়ম একই। মৃত ব্যক্তি পুরুষ, মহিলা, মেয়ে শিশু, ছেলে শিশু যাই হোক না কেন একই নিয়মে চার তাকবীরের সাথে জানাজার নামাজ আদায় করতে হয়।

তবে নিয়তের ক্ষেত্রে মরহুম/ মরহুমা (লেহাযাল মাইয়্যেতে/ লেহাযিহিল মাইয়্যেতে) পড়তে হয়। এছাড়াও পুরুষ/মহিলা, ছেলে শিশু, মেয়ে শিশুর ক্ষেত্রে তৃতীয় তাকবীরের পর দোয়ায় জানাজার নামাজ পড়ার নিয়মে ভিন্নতা রয়েছে।

জানাজার নামাজে কোন দুরূদ পড়তে হয়

জানাজার নামাজে দ্বিতীয় তাকবীরের পর আল্লাহর রহমত প্রার্থনার জন্য রাসূলুল্লাহ (সাঃ) এর উপর ‘দুরুদে ইব্রাহিম’ পড়তে হয়। ৫ ওয়াক্ত সালাতে আমরা যেই দরুদ পড়ি একইভাবে জানাজার নামাজেও সেই দরুদ পড়বো।

জানাজার নামাজের দুরুদ:
للَّهُمَّ صَلِّ عَلَى مُحَمَّدٍ وَعَلَى اَلِ مُحَمَّدٍ كَمَا صَلَّيْتَ عَلَى اِبْرَا هِيْمَ وَعَلَى اَلِ اِبْرَ اهِيْمَ اِنَّكَ حَمِيْدٌ مَّجِيْدٌ- اَللَّهُمَّ بَارِكْ عَلَى مُحَمَّدٍ وَعَلَى اَلِ مُحَمَّدٍ كَمَا بَارَكْتَ عَلَى اِبْرَا هِيْمَ وَعَلَى اَلِ اِبْرَا هِيْمَ اِنَّكَ حَمِيْدٌمَّجِيْدٌ

বাংলা উচ্চারণ: আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুম্মাদিন কামা সাল্লাইতা আলা ইব্রাহিমা ওয়া আলা আলি ইব্রাহিমা ইন্নাকা হামিদুম্ মাজীদ। আল্লাহুম্মা বারিক আলা মুহাম্মাদিও ওয়া আলা আলি মুহাম্মাদিন কামা বারাকতা আলা ইব্রাহিমা ওয়া আলা আলি ইব্রাহিমা ইন্নাকা হামীদুম্ মাজীদ।

দুরুদে ইব্রাহিম এর বাংলা অর্থ:
হে আল্লাহ! আপনি হযরত মুহাম্মদ ও তাঁর বংশধরের উপর রহমত বর্ষণ করুন, যেমন আপনি হযরত ইব্রাহিম ও তাঁর বংশধরের উপর রহমত বর্ষণ করেছেন। নিশ্চয় আপনি প্রশংসিত, গৌরবান্বিত।

হে আল্লাহ! আপনি হযরত মুহাম্মদ ও তাঁর বংশধরের উপর বর্কত বর্ষণ করুন, যেমন আপনি হযরত ইব্রাহিম ও তাঁর বংশধরের উপর বর্কত বর্ষণ করেছেন। নিশ্চয় আপনি প্রশংসিত, গৌরবান্বিত। (বুখারী, মিশকাত)

জানাজার নামাজ পড়ার নিয়মে দুরুদে ইব্রাহিম অনেক বেশি ফজিলতপূর্ণ এবং মহানবী (সাঃ) সকল সালাতে এবং সালাতের বাইরে বেশি বেশি এই দরুদ পড়তে বলেছেন।

জানাজার নামাজের দোয়া

জানাজার নামাজে তৃতীয় তাকবীরের পর মৃত ব্যক্তির রুহের মাগফিরাতের জন্য মহান আল্লাহর কাছে দোয়া করতে হয়। রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন তোমরা মৃত ব্যক্তির জন্য অন্তরের অন্তস্থল থেকে দোয়া কর। তাই জানাজার নামাজে আমরা মরহুমের জন্য এবং আমাদের সকলের জন্য দোয়া করবো।

জানাজার নামাজের দোয়া আরবিতে

জানাজার নামাজ পড়ার নিয়মে শিশু (নাবালেক) এবং বড়দের জন্য দোয়ায় ভিন্নতা রয়েছে।

প্রাপ্তবয়স্ক নারী পুরুষদের জন্য জানাজার নামাজে এই দোয়া পড়তে হয়:-
اَللَّهُمَّ اغْفِرْلحَيِّنَاوَمَيِّتِنَا وَشَاهِدِنَا وَغَائِبِنَا وَصَغِيْرِنَا وَكَبِيْرِنَا وَذَكَرِنَا وَاُنْثَا نَا اَللَّهُمَّ مَنْ اَحْيَيْتَهُ مِنَّا فَاَحْيِهِ عَلَى الاِسْلاَمِ وَمَنْ تَوَفَّيْتَهُ مِنَّا فَتَوَفَّهُ عَلَى الاْيمَانِ اَللّهُمَّ لَا تَحْرِمْنَا أَجْرَه وَلَا تَفْتِنَّا بَعْدَه

জানাযার নামাজের দোয়া বাংলা উচ্চারণ:
আল্লা-হুম্মাগফিরলি হাইয়্যেনা ওয়া মাইয়্যিতিনা ওয়া শাহিদিনা ওয়া গায়িইবিনা ওয়া ছাগীরিনা ওয়া কাবীরিনা ও য্বাকারিনা ও উংছানা। আল্লাহুম্মা মান আহ্ইয়াইতাহু মিন্না ফাআহ্য়িহি আলাল ইসলাম ওয়া মান তাওয়াফ-ফাইতাহু মিন্না ফাতাওয়াফ-ফাহু আলাল ঈমান। আল্ল-হুম্মা লা- তাহরিমনা আঋরাহু ওয়া-লা তাফতিন্না বা’দাহ।

বাংলা অর্থ:
হে আল্লাহ! আমাদের জীবিত ও মৃতদের, উপস্থিত ও গায়েবদের, ছোট ও বড়দের এবং আমাদের নারী-পুরুষ সকলকে ক্ষমা করে দিন। হে আল্লাহ! আপনি আমাদের মধ্য থেকে যাকে জীবিত রাখবেন তাকে ইসলামের উপর জীবনধারণ করান। যাকে মৃত্যুদান করবেন তাকে ঈমানের সাথেই মৃত্যু দিন। হে আল্লাহ! এর সওয়াব থেকে আমাদের বঞ্চিত করবেন না এবং এরপর আমাদেরকে পরীক্ষায়ও ফেলবেন না। (তিরমিজি- ১০২৪, আবু দাউদ- ৩২০১)

জানাজার নামাজের দোয়া বাংলা অর্থ সহ

জানাজার নামাজ পড়ার নিয়মে উপরোক্ত দোয়া প্রাপ্তবয়স্কদের জন্য। এছাড়াও নাবালক শিশুদের (ছেলে/মেয়ে) জন্য জানাজার নামাজের তৃতীয় তাকবীরে ভিন্ন দোয়া পড়তে হয়।

নাবালক ছেলের ক্ষেত্রে জানাজার নামাজে যে দোয়া পড়তে হবে-

اَللَّهُمَّ اجْعَلْهُ لَنَا فَرْطًا وْاَجْعَلْهُ لَنَا اَجْرًا وَذُخْرًا وَاجْعَلْهُ لَنَا شَافِعًا وَمُشَفَّعًا

বাংলা উচ্চারণ:
আল্লা-হুম্মাজ আল হুলানা ফারতাও ওয়াজ আল হুলানা আজরাও ওয়া জুখরাঁও ওয়াজ আল হুলানা শাফিয়াও ওয়া মুশাফ ফায়ান।

বাংলা অর্থ:
হে আল্লাহ! এই শিশুকে আমাদের নাজাত ও আরামের জন্য অগ্রে পাঠিয়ে দাও, তার জন্য যে দুঃখ তা আমাদের প্রতিদান ও সম্পদের কারণ বানিয়ে দাও, তাকে আমাদের জন্য সুপারিশকারী বানাও, যা তোমার দরবারে কবুল হয়।

নাবালিকা মেয়ের ক্ষেত্রে জানাজার নামাজে যে দোয়া পড়তে হবে-

اللَّهُمَّ اجْعَلْهَا لَنَا فَرْطًا وَاجْعَلْهَا لَنَا اَجْرًا وَذُخْرًاوَاجْعَلْهَا لَنَا شَافِعَةً وَمُشَفَّعَة

বাংলা উচ্চারণ:
আল্লা-হুম্মাজ আল হা-লানা ফারতাও ওয়াজ আল হা-লানা আজরাও ওয়া জুখরাও ওয়াজ আল হা-লানা শাফিয়াও ওয়া মুশাফ ফায়ান।

বাংলা অর্থ:
হে আল্লাহ! এই শিশুকে আমাদের নাজাত ও আরামের জন্য অগ্রে পাঠিয়ে দাও, তার জন্য যে দুঃখ তা আমাদের প্রতিদান ও সম্পদের কারণ বানিয়ে দাও, তাকে আমাদের জন্য সুপারিশকারী বানাও, যা তোমার দরবারে কবুল হয়।

এছাড়াও জানাজার নামাজ পড়ার নিয়ম মেনে আরও কিছু দোয়া করা যায়। শিশুদের জন্য জানাজার দোয়া:

আরবি: اللَّهُمَّ أَعِذْهُ مِنْ عَذَابِ الْقَبْر

বাংলা উচ্চারণ: “আল্লা-হুম্মা আইয-হু মিন আযাবিল কবরি।”

বাংলা অর্থ: “হে আল্লাহ! তুমি এ ছেলেটিকে কবরের আজাব থেকে রক্ষা করো।” (মিশকাত ১৬৮৯)

আরেকটি দোয়া হলো-
আরবি: اللَّهُمَّ اجْعَلْهُ لَنَا سلفا وفرطا وذخرا وَأَجرا

বাংলা উচ্চারণ: “আল্ল-হুম্মাজ আল হু লানা সালাফান ওয়া ফারাত্বান ওয়া যুখরান ওয়া আজরান।”

বাংলা অর্থ: “হে আল্লাহ! এ শিশুটিকে (কেয়ামতের দিন) আমাদের অগ্রবর্তী ব্যবস্থাপক, রক্ষিত ভান্ডার ও সওয়াবের কারন বানাও।” (মিশকাত ১৬৯০)

কেউ যদি এই দুইটি দোয়া না জানে তাহলে নিম্নোক্ত দোয়াটি পড়তে পারে-

আরবি: اَللَّهُمَّ اغْفِرْ لِلْمُؤْمِنِيْنَ وَالْمُؤْمِنَات

বাংলা উচ্চারণ: “আল্লাহুম্-মাগফির লিল মু’মিনিনা ওয়াল মু’মিনাত।”

বাংলা অর্থ: “হে আল্লাহ! আপনি মু’মিন নারী-পুরুষ উভয়কে ক্ষমা করে দিন।”

ইতিকথা

জানাজার নামাজ পড়ার নিয়মে মৃত ব্যক্তির মাগফিরাত কামনার পাশাপাশি সকল মুসলিম জাতির সওয়াব ও মাগফিরাতের জন্য গুরুত্বপূর্ণ। তাই জানাজার নামাজের নিয়ত, জানাজার নামাজের দোয়া আরবিতে ও বাংলায় সঠিকভাবে জেনে রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version