অনলাইন ভূমি উন্নয়ন কর

অনলাইন ভূমি উন্নয়ন কর প্রদান | খাজনা রশিদ সংগ্রহ

অনলাইন ভূমি উন্নয়ন কর বা খাজনা রশিদ এখন আপনি চাইলে আপনার হাতে থাকা মোবাইল ফোনের মাধ্যমে খুব সহযেই সংগ্রহ করতে পারেন। আমাদের অনেকেই মনে করি খাজনা বা অনলাইনে ভূমি উন্নয়ন কর জমা দিতে গেলে ইউনিয়ন ভুমি অফিসে টাকা বেশি রাখে বা আমাদের হয়রানি করে। সেই দিক চিন্তা করে বাংলাদেশ ভূমি উন্নয়ন বোর্ড নিয়ে এলো অনলাইন ভূমি উন্নয়ন কর জমা দেওয়ার সুবিধা।

তাই এখন থেকে আপনি অফিসে না গিয়ে খুব সহজেই আপনার হাতে থাকা মোবাইল বা যে কোনো বিকাশ পয়েন্ট থেকে আপনার খাজনা প্রদান করতে পারবেন। আজ আমি আপনাকে সেই বিষয় নিয়ে বিস্তারিত বুঝিয়ে বলবো। তো আর কথা না বাড়িয়ে শুরু করা যাক…

অনলাইনে ভূমি উন্নয়ন কর
অনলাইনে ভূমি উন্নয়ন কর

অনলাইন ভূমি উন্নয়ন কর যেভাবে প্রদান করবেন

ভূমি উন্নয়ন কর বা খাজনা রশিদ অনলাইনে প্রদান করার জন্য প্রথমে আপনার হাতে থাকা মোবাইল এর যে কোনো একটি ব্রাউজার অপেন করতে হবে। তার পর লিখতে হবে। অনলাইন ভূমি উন্নয়ন কর এবার সার্চ করেন। নিচে থাকার ছবিটি দেখুন।

খাজনা অনলাইনে প্রদান
খাজনা অনলাইনে প্রদান

আপনি সার্চ করার পরে আপনাকে http://idtax.gov.bd এই লিংকে ক্লিক করুন। এবার উপরে দেওয়া প্রথম ছবির মতো একটি ছবি আসবে আপনি নাগরিক কর্ণারে ক্লিক করুন। তারপর আপনাকে যা করতে হবে তা নিচে দেখুন-
আপনার বিভাগ, জেলা, উপজেলা, মৌজা নির্বাচন করতে হবে। সব শেষে আপনার খতিয়ান হোল্ডিং নির্বাচন করে অনুসন্ধান করুন বাটনে ক্লিক করুন।

যদি আপনার তথ্য ঠিক হয় তাহলে নিচের ছবির মতো আপনার তথ্য চলে আসবে। এবার আপনি আপনার জাতীয় পরিচয় পত্র/ভোটার আইডি কার্ড যেটা দিয়ে আপনার খতিয়ান প্রস্তুত করা হয়েছে। সেটার তথ্য প্রদান করে যাচাই করুন।

খাজনা রশিদ সংগ্রহ
খাজনা রশিদ সংগ্রহ

যাচাই করা শেষ হলে আপনাকে আপনার জমির তথ্য দেখানো হবে। এবং বকেয়া সহ কত টাকা খাজনা আসলো সেটা দেখানো হবে। এছাড়াও নিচে পেমেন্ট করুন অপশনে ক্লিক করলে আপনি কোন মাধ্যমে টাকা দিতে চান এর একটা লিস্ট দেখানো হবে। তো আপনি যে মাধ্যম থেকে টাকা জমা দেবেন সেটি নির্বাচন করুন। এবার আপনি আপনার বাকি নিয়ম মেনে টাকা জমা দিতে পারেন।

আরও পড়ুনঃ 

খাজনা রশিদ কিভাবে পাবো

আপনি যে মাধ্যমে টাকা প্রদান করবেন সেই কর্তৃপক্ষ আপনাকে একটা ভাউচার দেবে যেটাতে আপনার ট্রানজেকশন নাম্বার দেয়া থাকবে। আর এই ট্রানজেকশন নাম্বার দিয়ে যে কোনো সময় আপনি আপনার রশিদ ইউনিয়ন ভূমি অফিস থেকে সংগ্রহ করতে পারবেন।

ইতিকথা- অনলাইন ভূমি উন্নয়ন কর বা খাজনা রশিদ আপনি নিজেই সংগ্রহ করতে পারেন এবং আপনার হাতে থাকা মোবাইল দিয়ে জমা দিতে পারবেন আপনার খতিয়ানের কর বা খাজনা। ভূমি সংক্রান্ত যে কোনো তথ্য পেতে আমাদের সাথে থাকুন আপনার প্রয়োজনীয় বিষয় জানতে আমাদের কমেন্ট করুন।

2 thoughts on “অনলাইন ভূমি উন্নয়ন কর প্রদান | খাজনা রশিদ সংগ্রহ”

  1. জাহিদ হাসান

    খাজনা দেওয়ার পর ৭২ ঘন্টা পর খাজনা রশিদ পাই। সাথে সাথে খাজনা রশিদ পাওয়ার উপায় আছে?

    1. প্রত্যেক বিষয়ের একটি প্রসেসিং সময় প্রয়োজন হয়, তাই আপনি এইটুক সময় অপেক্ষা করতেই হবে।

Leave a Comment

Your email address will not be published.