স্টিভ জবস -এর বিখ্যাত কিছু উক্তি বা বাণী

স্টিভ জবস স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন –এর সঙ্গে ১৯৭৬ সালে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন। তিনি অ্যাপল থেকে বের হয়ে পিকচার এ্যানিমেশন স্টুডিও এবং NeXT কম্পিউটার প্রতিষ্ঠা করেছিলেন ১৯৮৫ সালে । ১৯৯৬ সালে নেক্সট কম্পিউটারকে অ্যাপল কম্পিউটার কিনে নিলে, তিনি ১১ বছর পর আবার অ্যাপলে সিইও হিসেবে ফিরে আসেন। তিনি টয় স্টোরি নামের অ্যানিমেটেড চলচ্চিত্র ১৯৯৫ সালে প্রযোজনা করেন। স্টিভ জবস দীর্ঘদিন অগ্ন্যাশয়ের ক্যান্সারে ভুগে ২০১১ সালের ৫ অক্টোবর মৃত্যুবরণ করেন।

স্টিভ জবস -এর বিখ্যাত কিছু উক্তি

(১) ব্যবসায় চমৎকার জিনিসগুলো কখনোই একজন একক ব্যক্তি করেন না। মানুষজন দলবদ্ধভাবে সেগুলো করেন।
(২) যখন আপনি উদ্ভাবন করবেন, তখন আপনার কিছু ভুলও হবে। সবচেয়ে ভাল হয় যদি সেগুলো দ্রুত স্বীকার করে নেন, এবং সাথে সাথে আপনার অন্য উদ্ভাবনগুলো আরো উন্নত করার কাজে লেগে যান।
(৩) ব্যবসার জন্য আমার মডেল হচ্ছে বিটলস। তারা চারজন ছিলেন যারা একে অপরের নেতিবাচক দিকগুলো সামলে রাখতেন। তারা একে অপরের ভারসাম্য বজায় রাখতেন এবং একক হিসেবে নয় সম্পূর্ণ হিসেবে তারা ছিলেন অসাধারণ। আমিও ব্যবসাকে ঠিক ওইভাবে দেখি: ব্যবসাতে বড় বড় কাজগুলো কখনও একজন ব্যক্তি একা করেন না। ওই কাজগুলো দলবদ্ধভাবে করা হয়।
(৪) উদ্ভাবনই একজন নেতা ও একজন অনুসরণকারীর মধ্যে পার্থক্য তৈরি করে দেয়।
(৫) একটি নির্দিষ্ট ব্যবহারকারী গোষ্ঠীকে ফোকাস করে পণ্যের ডিজাইন করা সত্যিই কঠিন। অধিকাংশ ক্ষেত্রেই অনেকেই বুঝে উঠতে পারেন না তারা কী চান যতক্ষণ না তাদের সামনে একটি পণ্য হাজির করা হয়।

(৬) উদ্ভাবনের চিন্তা হাটে-বাজারে দাঁড়িয়েও আসতে পারে, রাত-দুপুরে বন্ধুর সঙ্গে কথা বলার সময়ও আসতে পারে। সেটা নিয়ে জনাদশেক বন্ধু, সহকর্মী আলোচনায় বসে যান, বের হয়ে আসবে চিন্তায় কী খুঁত আছে। এটা সবসময় হুটহাট আলোচনা যখন আপনার মাথায় দারুণ জিনিসটা উদ্ভাবনের চিন্তা মাথায় আসবে। হাজারবার হাজারখানেক বিষয়কে প্রত্যাখ্যান করে শেষ পর্যন্ত সঠিক সিদ্ধান্তটা নেয়া সম্ভব। আমরা সবসময়ই বাজারে নতুন পণ্য আনতে চাই। আগে তো চিন্তার অপ্রয়োজনীয় অংশগুলো বাদ দিয়ে দিতে হবে।
(৭) আমার কাছে কম্পিউটার হচ্ছে এমন একটি অসাধারণ টুল যা আমরাই তৈরি করেছি। এটা মনের বাইসেকেলের সমতূল্য বললেও ভুল হবে না।

(৮) কখনো কখনো জীবন আপনার মাথায় ইট দিয়ে আঘাত করবে। তখন বিশ্বাস হারাবেন না।
(৯) আপনার সময় সীমিত, সুতরাং অন্য কারো জীবন যাপন না করে বরং নিজের জীবনটাই যাপন করুন।
(১০) বিশ্বের সেরা ধনী হওয়া আমার কাছে মুখ্য বিষয় নয়, …বরঞ্চ রাতে ঘুমোতে যাওয়ার সময় নিজেকে যেন বলতে পারি যে, হ্যাঁ সত্যিই আমি দারুণ কিছু করেছি।
(১১) মানুষের সঙ্গে সহজ ব্যবহার করা আমার কাজ নয়। আমার কাজ হচ্ছে, মানুষকে দিয়ে আরও ভাল কিছু করানো।

(১২) আমার মন্ত্রগুলোর মধ্যে অন্যতম হচ্ছে— মনোযোগ ও সারল্য। জটিল থেকেও জটিলতর হতে পারে সারল্য। নিজের চিন্তাকে সহজ-সরল করার জন্য কঠোর পরিশ্রম করতে হবে। এর ফল পাওয়া যাবেই। আর তখনই পর্বতপ্রমাণ বাধাও ডিঙ্গানো যায়।
(১৩) নিজের মন আর অনুভূতির কথা শোনার সাহস রাখবেন। ওরা ঠিকই জানে আপনি আসলে কী হতে চান। বাকি সব কিছুই গৌণ।

আরো পড়ুন বিল গেটস-এর বিখ্যাত কিছু উক্তি বা বাণী

(১৪) অসাধারণ সব কাজ করুন এবং সামনে এগিয়ে যান। আমি মনে করি আপনি যদি এমন কোনো কাজ করেন যা প্রশংসা কুড়ায় তাহলে আপনা উচিত আরো ভালো কোনো কাজ করা। একটি প্রশংসার কাজ নিয়েই বেশি দিন পড়ে থাকবেন না। সবসময়ই এরপর কী করা যায় তা নিয়ে ভাববেন।
(১৫) এই মুহূর্তে আপনিই হলেন নতুন। কিন্তু সেদিন খুব বেশি দূরে নয় যেদিন আপনি বুড়িয়ে যাবেন এবং দূরে সাফ হয়ে যাবেন। খুব বেশি নাটকীয়তার জন্য দু:খিত, কিন্তু এটা পুরোপুরি সত্য।

(১৬) জীবন নিয়ে সন্তুষ্ট হওয়ার একমাত্র উপায় হচ্ছে চমৎকার কোনো কাজ করা। আর কোনো কাজ তখনই চমৎকার হবে যখন আপনি আপনার কাজকে ভালোবাসবেন। যদি এখনো আপনার ভালোবাসার কাজ খুঁজে না পান তাহলে খুঁজতে থাকুন। অন্য কোথাও স্থায়ী হয়ে যাবেন না।
(১৭) কখনোই নিজের মতামতকে অন্যের মতামত দ্বারা প্রভাবিত হতে দেবেন না এবং আপনার ভেতরের স্বরটি থেকে অন্যের আওয়াজ বের হতে দেবেন না। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নিজের হৃদয় এবং স্বজ্ঞাকে অনুসরণের সাহস ধারণ করুন।

(১৮) আপনার জীবনের প্রতিটি মুহূর্তই আপনার ভবিষ্যতকে রুপদানে কাজ করে। সুতরাং জীবনের প্রতিটি মুহূর্তকেই সঠিকভাবে কাজে লাগানোর চেষ্টা করুন।
(১৯) আমি অনেক কিছুই না কিনে বসে থাকি, কারণ আমার কাছে সেগুলো হাস্যকর মনে হয়েছে।
(২০) অ্যাপল থেকে চাকুরীচ্যুত হওয়ার ঘটনা ছিল আমার জীবনে ঘটে যাওয়া শ্রেষ্ঠ ঘটনা। আমার জীবনের সেরা একটি সময়ে প্রবেশের পথ করে দিয়েছিল এই ঘটনাটি।(২১) সক্রেটিসের সঙ্গে একটি সন্ধ্যা কাটানোর জন্য আমি আমার সব প্রযুক্তি দিয়ে দিতে রাজি।

(২২) যে লোকেরা ভাবতে পারে যে তারা পৃথিবী বদলে দিতে পারে, তারা সেটাই করে দেখায়।
(২৩) যদি আপনি কিছু করেন এবং এটি বেশ ভাল কিছুতে রূপান্তরিত হয়, তবে আপনার অন্য কোনও দুর্দান্ত কাজ করা উচিত, খুব বেশি দিন এটির মধ্যে থাকা উচিত নয়। এরপরে কী আছে তা বের করুন।
(২৪) আমাদের সকলের কাছে সবচেয়ে মূল্যবান জিনিসটি হল সময়।

স্টিভ জবস এর বিখ্যাত উক্তি লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।

 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button