কুয়েত দিনার রেট বাংলাদেশ

কুয়েত দিনার রেট বাংলাদেশ | ১ দিনার = কত টাকা

কুয়েত দিনার রেট বাংলাদেশ এই আর্টিকেলে আপনাকে স্বাগতম। আজ ১৩ জুন ২০২৪ ইংরেজি, ৩০ জৈষ্ঠ্য ১৪৩১ বাংলা, ০৬ জিলহজ্জ ১৪৪৫ হিজরি, বৃহস্পতিবার। আপনারা এখন এই লেখাটি পড়ে জানতে পারবেন,

  • বর্তমানে কুয়েত দিনার রেট কত?
  • কুয়েত দিনার আজকের রেট কত বাংলাদেশের?
  • আজকের কুয়েত দিনার রেট
  • কুয়েত টাকার রেট
  • কুয়েত ১ দিনার বাংলাদেশের কত টাকা?
  • কুয়েত ১ দিনার কত টাকা?
  • ১ কুয়েত দিনার = কত টাকা
  • আজকের কুয়েত দিনার রেট কত?
  • কুয়েত দিনার থেকে বাংলাদেশ টাকা বিনিময় হার
  • কুয়েত টাকার মান কত, কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা, কুয়েত ১ রিয়াল বাংলাদেশের কত টাকা, কুয়েত ১০০ টাকা বাংলাদেশের কত টাকা, কুয়েত ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা, কুয়েতি দিনার রেট, কুয়েতের ১ দিনার বাংলাদেশের কত টাকা, কুয়েতি দিনার আজকের রেট, ১ কুয়েতি দিনার সমান কত টাকা, ১ দিনার বাংলাদেশের কত টাকা, Kuwait Currency to BDT | Kuwait Dinar to Taka

কুয়েত দিনার টু টাকা | কুয়েত টাকার মান কত?

কুয়েতি দিনারবাংলাদেশী টাকা
১ কুয়েতি দিনার ৩৮২ টাকা ৪১ পয়সা
১০ কুয়েতি দিনার৩,৮২৪ টাকা ১০ পয়সা
১০০ কুয়েতি দিনার৩৮,২৪১ টাকা
১,০০০ কুয়েতি দিনার৩,৮২,৪১০ টাকা

প্রিয় ভিজিটরগণ, আমাদের অনেকেই জীবিকার তাগিদে হোক বা ভ্রমণের জন্যই হোক, বিভিন্ন দেশে যাতায়াত করতেই হয়। উন্নত জীবিকার আশায় বাংলাদেশীগণ কুয়েতে শ্রমিক হিসেবে যায়। তাদের কষ্টার্জিত আয়ের টাকা প্রতিনিয়ত দেশে পাঠাতে হয়। কিন্তু কুয়েতি টাকার রেট অথবা কুয়েতি দিনারের রেট না জানার কারণে অনেক কম মূল্য পেয়ে থাকে।

তাই probangla-র এই লেখাটি তাদের জন্য, যারা এখন দেশে টাকা পাঠাতে চাচ্ছেন। এখান থেকে সঠিক রেট জেনে তারপর দেশে টাকা পাঠান। এতে আপনি জানতে পারবেন কুয়েতি ১ টাকা বাংলাদেশের কত টাকা অথবা ১ দিনার = কত টাকা।

এছাড়া কুয়েতে ভ্রমণ করতে যাবার ক্ষেত্রে কুয়েতি দিনারের রেট জানাটাও আবশ্যক।

অনলাইনে কুয়েত ভিসা চেক করার নিয়ম

কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা?

আজকের কুয়েতের ১ দিনার বাংলাদেশের ৩৮২ টাকা ৪১ পয়সা। অর্থাৎ কুয়েত থেকে বাংলাদেশে টাকা পাঠানো হলে প্রতি ১ কুয়েতি দিনারের জন্য বাংলাদেশিরা ৩৮২ টাকা ৪১ পয়সা করে ব্যাংক থেকে উত্তোলন করতে পারবে।

কুয়েতের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা?

কুয়েতের দিনার রেট বাংলাদেশে আজকে প্রতি ১০০ টাকায় ৩৮,২৪১ টাকা। অর্থাৎ, কেউ যদি কুয়েত থেকে বাংলাদেশে ১০০ দিনার পাঠায়, তাহলে বাংলাদেশের অনুমোদিত ব্যাংক থেকে ৩৮,২৪১ টাকা উত্তোলন করতে পারবে।

কুয়েতের ১,০০০ টাকা বাংলাদেশের কত টাকা?

কুয়েতের ১,০০০ দিনার আজকের বাংলাদেশের টাকার রেট অনুযায়ী ৩,৮২,৪১০ টাকা। 

Kuwait Currency to BDT | Kuwait Dinar to Taka

Today’s Kuwaiti Dinar rate is, 382.41 Bangladeshi Taka = 1 Kuwaiti Dinar. If we convert 10 Kuwaiti Dinar to BDT, we will get 3,846.10 Bangladeshi Taka. If we convert 100 Kuwaiti Dinar to BDT, we will get 38,241 Bangladeshi Taka. 

কুয়েতের মুদ্রার ইতিহাস

কুয়েতের মুদ্রার ইতিহাস শুরু হয়েছিল আনুমানিক ১৯৬০ সালের দিকে। তখন কুয়েতি দিনার প্রথমবারের মতো চালু হয়েছিল। স্বাধীনতা লাভের পরে, ব্রিটিশ পাউন্ডের পরিবর্তে কুয়েত নিজস্ব মুদ্রা প্রবর্তন করে। প্রথম দিনারের মুদ্রাগুলোতে ইমার্জেন্সি ইস্যু অন্তর্ভুক্ত ছিল। পরবর্তীতে, স্বাধীনতার পরে কুয়েত মুদ্রা ব্যবস্থার উন্নয়ন ঘটিয়েছে এবং দিনারের বিভিন্ন সিরিজ এবং সংস্করণে ইস্যু করা হয়েছে। এটি কুয়েতের আর্থিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে প্রতিফলিত করে।

কুয়েতে প্রচলিত নোট ও মুদ্রার তালিকা

কুয়েতে বর্তমানে প্রচলিত নোট ও মুদ্রাগুলো নিম্নরূপ:

নোট:

  • ১ দিনার: সবুজ রঙের এবং এর পিছনে কুয়েত টাওয়ার এর ছবি।
  • ৫ দিনার: কমলা রঙের এবং এর পিছনে একটি দোহর ছবি।
  • ১০ দিনার: নীল রঙের এবং এর পিছনে কুয়েতের ঐতিহ্যবাহী নৌকা।
  • ২০ দিনার: গাঢ় সবুজ রঙের এবং এর পিছনে গ্র্যান্ড মসজিদ।

মুদ্রা:

  • ১ ফিলস থেকে ১০০ ফিলস পর্যন্ত: বিভিন্ন আকৃতি ও মাপের, প্রতিটির উপর কুয়েতের জাতীয় চিহ্ন।

কুয়েতি দিনারের ঐতিহাসিক বিনিময় হার

কুয়েতি দিনারের (KWD) ইতিহাসিক বিনিময় হার বিশ্লেষণ করতে গেলে বোঝা যায় যে, এটি তার সূচনালগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত সর্বদাই একটি শক্তিশালী মুদ্রা হিসাবে প্রতিষ্ঠিত ছিল। কুয়েতি দিনার প্রথম চালু হয় ১৯৬০ সালে। তখন থেকেই এটি তার শক্তিশালী অবস্থান ধরে রেখেছে।

 

১৯৭০-এর দশকের প্রথম দিকে, কুয়েতি দিনারের বিনিময় হার স্থিতিশীল ছিল এবং মার্কিন ডলারের সাথে সংযুক্ত ছিল। ১৯৭৫ সালে, কুয়েত তার দিনারকে একটি সংযুক্ত মুদ্রা হিসেবে প্রকাশ করে। এই সংযুক্তির আওতায় ডলার, ইয়েন, পাউন্ড, এবং ইউরো অন্তর্ভুক্ত ছিল। ১৯৯০ সালে ইরাকের আক্রমণ এবং কুয়েত যুদ্ধের কারণে দিনারের মান কিছুটা কমে যায়। ১৯৯১ সালে যুদ্ধ শেষ হলে এর মান পুনরায় বৃদ্ধি পায়।

 

২০০৩ সালে কুয়েত আবারও তার দিনারকে মার্কিন ডলারের সাথে সংযুক্ত করে। কিন্তু ২০০৭ সালে পুনরায় একটি মুদ্রা সার্কেলের সাথে সংযুক্ত করে দেয়। এই সিদ্ধান্তের ফলে দিনারের মান আরো স্থিতিশীল হয়ে ওঠে। বর্তমান সময়ে কুয়েতি দিনারের বিনিময় হার বিশ্বের সবচেয়ে উচ্চ মুল্যের মুদ্রাগুলোর মধ্যে সেরা।

কুয়েতি দিনারের বর্তমান বিনিময় হার

বর্তমানে কুয়েতি দিনার বিশ্বের অন্যতম শক্তিশালী মুদ্রা। ১ কুয়েতি দিনার প্রায় ৩.৩৩ মার্কিন ডলার বা ২.৮৮ ইউরোর সমান। এটি অন্যান্য বৈদেশিক মুদ্রার তুলনায় উচ্চ বিনিময় হার বজায় রেখেছে। এই উচ্চ বিনিময় হার কুয়েতের অর্থনৈতিক শক্তি ও স্থিতিশীলতাকে প্রতিফলিত করে।

কুয়েতি দিনার বিনিময় হারের প্রভাব

কুয়েতি দিনারের উচ্চ বিনিময় হার কুয়েতি নাগরিকদের ক্রয়ক্ষমতা বৃদ্ধি করে এবং তাদের আন্তর্জাতিক বাজারে ক্রয় ক্ষমতাকে শক্তিশালী করে। তবে আমদানিকৃত পণ্যের ক্ষেত্রে কুয়েতের জন্য এটি একটি চ্যালেঞ্জ। কারণ বিদেশ থেকে পণ্য কিনতে দিনারের বেশি পরিমাণ খরচ করতে হয়। 

কুয়েতি দিনারের ব্যবহারিক বিস্তৃতি

কুয়েতি দিনার কুয়েতের মধ্যে ব্যবহার করা হয় এবং এটি সে দেশের অভ্যন্তরে সমস্ত লেনদেনের জন্য গ্রহণযোগ্য। এছাড়াও এটি মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশেও লেনদেনের জন্য ব্যবহৃত হয়। কুয়েতি দিনারের উচ্চ বিনিময় হার এবং আন্তর্জাতিক গ্রহণযোগ্যতা এটিকে একটি শক্তিশালী মুদ্রায় পরিণত করেছে। যার ফলে কুয়েতি দিনার বিভিন্ন আন্তর্জাতিক বিনিয়োগ ও বাণিজ্যিক লেনদেনেও ব্যবহৃত হয়।

কুয়েতি দিনারের মূল্য এত বেশি কেন?

কুয়েতি দিনারের মূল্য বিশ্বে অন্যতম সেরা মূল্যমানের। দীর্ঘদিন যাবত এটি পৃথিবীতে সবচেয়ে মুল্যবান মুদ্রা হিসেবে নিজের স্থান বজায় রেখেছে। নিচে কুয়েতি দিনারের মূল্য এতো বেশি হওয়ার কারনগুলো তুলে ধরা হলোঃ

(১) তেলের রিজার্ভ ও রপ্তানি

কুয়েতের প্রধান অর্থনৈতিক ভিত্তি হলো তেল। বিশাল তেল রিজার্ভ এবং তেলের রপ্তানি কুয়েতকে আর্থিকভাবে শক্তিশালী করে তুলেছে। তেলের উচ্চ মূল্য এবং স্থায়ী চাহিদা কুয়েতের অর্থনীতিকে সুসংহত করেছে। এটি দিনারের মূল্যে স্পষ্টভাবে প্রভাব ফেলে।

(২) মুদ্রানীতি ও অর্থনৈতিক স্থিতিশীলতা

কুয়েতি দিনারের বিনিময় হার মার্কিন ডলারের সাথে সংযুক্ত। ফলে এটি স্থিতিশীল থাকে। কুয়েত সরকারের কঠোর আর্থিক নীতি এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ দিনারের মূল্যকে স্থিতিশীল রাখতে সহায়ক।

(৩) কম মুদ্রাস্ফীতি

মুদ্রাস্ফীতি সরাসরি মুদ্রার মূল্যে প্রভাব ফেলে। কুয়েতে মুদ্রাস্ফীতির হার খুবই কম। স্থিতিশীল মূল্যস্ফীতি দিনারের ক্রয়ক্ষমতা বজায় রাখতে সহায়ক।

(৪) অন্তর্ভুক্ত আর্থিক নীতি

কুয়েত সরকার আর্থিক ব্যবস্থাপনা এবং বাজেটের ক্ষেত্রে যথেষ্ট সতর্ক। বাজেট উদ্বৃত্ত, সঞ্চয় এবং সঠিক বিনিয়োগের মাধ্যমে তারা দিনারের মূল্য বাড়াতে সক্ষম হয়েছে।

(৫) বিদেশী বিনিয়োগ

কুয়েতে বিদেশী বিনিয়োগের সুযোগ এবং বিনিয়োগের নিরাপত্তা দিনারের মানকে সুউচ্চ রাখে। কুয়েতি দিনারের স্থিতিশীলতা এবং এর উচ্চ মানই মূলত বিদেশী বিনিয়োগকারীদের আকর্ষণ করে। ফলে মূদ্রামান বৃদ্ধি পায়।

উপরে উল্লেখিত কারনেই বর্তমানে কুয়েতি দিনার বিশ্বের অন্যতম শক্তিশালী মুদ্রা হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে।

বিভিন্ন দেশের টাকার রেট

আপনাদের যদি প্রয়োজন হয় বিভিন্ন দেশের টাকার রেট জানার। তাহলে আপনি যে দেশের মুদ্রার মান জানতে চান নিচের ছক থেকে সেই দেশের নামে ক্লিক করুন এবং লাইভ টাকার রেট জেনে নিন।

আমেরিকাকানাডাসিংগাপুর
সৌদি আরবমালয়েশিয়াওমান
কাতারদুবাইবাহরাইন
ভারতইতালি ইউরোপ
ইন্দোনেশিয়ানেপাল

এখন আপনারা জানলেন,

  • কুয়েতি টাকার রেট বাংলাদেশ
  • কুয়েতি দিনার রেট বাংলাদেশ
  • কুয়েত টাকার মান কত,
  • কুয়েতের ১ টাকা বাংলাদেশের কত টাকা,
  • কুয়েত ১০০ টাকা বাংলাদেশের কত টাকা,
  • কুয়েত ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা,
  • কুয়েতি দিনার রেট,
  • Kuwait Currency to BDT | Kuwait Dinar to Taka। (এই মুদ্রার রেট যেকোন সময় পরিবর্তিত হতে পারে।)

বি.দ্র. বিশ্বের সবচেয়ে দামি মুদ্রা হচ্ছে কুয়েতি দিনার।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top