পাসপোর্ট সাইজ ছবি প্রিন্ট করার নিয়ম

আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমি আলোচনা করবো ফটোশপের বিভিন্ন টুলস ব্যবহার করে আমরা কিভাবে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করা যায়, তা নিচে স্টেপ বাই স্টেপ আলোচনা করবো।

পাসপোর্ট সাইজ ছবি তৈরির নিয়ম (ভিডিও টিউটোরিয়াল সহ)

পাসপোর্ট সাইজ ছবির সাথে আমরা সবাই পরিচিত। কেননা প্রতিনিয়ত পাসপোর্ট সাইজ ছবি আমাদের ব্যবহার করার প্রয়োজন পড়ে। যেমন ধরুন, স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, ব্যাংক হিসাব খুলতে, চাকরির ক্ষেত্রে এবং পাসপোর্ট তৈরি করার সময় আমাদের পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার প্রয়োজন পড়ে। তো, কিভাবে ফটোশপে পাসপোর্ট সাইজ ছবি তৈরি করা যায় তা নিচে আলোচনা করলাম।

কি ধরনের Software প্রয়োজন হবে?

কম্পিউটারে Passport Size ছবি তৈরিতে যেকোনো ধরনের Photoshop Software ব্যবহার করা যেতে পারে। বিশেষ কিছু সফটওয়্যার হচ্ছে Adobe Photoshop 7, Photoshop CS, Photoshop PS Photoshop 8, Adobe Photoshop CC সহ আরো অনেক।

ফটোশপে বেশ কয়েক ভাবেই যেকোন ছবিকে পাসপোর্ট সাইজ ছবিতে রূপান্তরিত করা যায় । ফটোশপ এ পাসপোর্ট সাইজ ছবি তৈরি করার জন্য প্রথমে আপনি আপনার কম্পিউটার হতে ফটোশপ ওপেন করে নিন। ফটোশপ ওপেন করার পর Ctrl + ০ কি প্রেস করে ফটোশপে নতুন একটি ছবি ওপেন করুন

পাসপোর্ট সাইজ ছবির মাপ সাধারনত হয়-

  • ওয়াইড: ১.৫ ইঞ্চি
  • হাইড :১.৯ ইঞ্চি
  • রেজুলেশন: ৩০০

একটি পাসপোর্ট সাইজ ছবি তৈরির ক্ষেত্রে কিছু নির্দিষ্ট সাইজ রয়েছে। Passport Size – WIDTH 40mm/ HEITGH 50mm– Resulation 300 Pixel (তবে যদি একসাথে দুজনের ছবি যুক্ত থাকে তবে অবশ্যই WIDTH 50mm/HEITGH 40mm এবং Resulation 300 Pixel দিতে হবে।) আমরা যদি সেই নির্দিষ্ট সাইজ ব্যবহার না করি তবে একটি পাসপোর্ট সাইজ ছবি কখনোই সম্পূর্ন হবে না এবং সেই ছবিটি কোন কাজে ব্যবহার করা যাবে না। তাই পাসপোর্ট সাইজ ছবি তৈরির পূর্বে অবশ্যই আমাদেরকে ছবিটির সাইজ ঠিক আছে কিনা ভালোভাবে দেখে নিতে হবে। আমরা জানি একটি Passport Size ছবি আমাদের বিভিন্ন অফিসিয়াল কাজে ব্যবহার করা হয়ে থাকে।

উপরের মাপের ছবি সাধারন কাজে ব্যবহার করা হলেও ভিসা আবেদনের জন্য যে পাসপোর্ট সাইজের ছবি প্রয়োজন হয় তার মাপ টি হলো ২ ইঞ্চি x ২ ইঞ্চি

এবার পাসপোর্ট সাইজ ছবির মাপ নির্ধারন করে দেবার জন্য টুলবক্স থেকে Crop টুল সিলেক্ট করুন। ক্রপ টুল সিলেক্ট করার জন্য টুলবক্স থেকে লাল মার্ক করা আইকনের উপর মাউস পয়েন্টার নিয়ে রাইট বাটনে ক্লিক করুন। ক্লিক করার পর সেখান থেকে Crop Tool সিলেকশন করে নিন।

উপরের ভিডিওতে বিষয়টি ক্লিয়ার ভাবে দেখানো হয়েছে ভিডিওটি দেখুন

টেক সম্পর্কিত লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।
Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
?