জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২০-২০২১ বিজ্ঞপ্তি প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২০-২০২১ ভর্তি বিজ্ঞপ্তি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২১ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েব সাইট admissions.nu.edu.bd এ প্রকাশ করা হবে ।

বিগত ০৮ জুন ২০২১ তারিখের অনলাইন ভর্তি আবেদন কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২০-২০২১ ভর্তি বিজ্ঞপ্তি

অনার্স ভর্তি টাইমলাইন
আবেদন শুরুর তারিখ ২৮ জুলাই ২০২১ বিকাল ৪টা থেকে
আবেদনের শেষ তারিখ  ১৪ আগস্ট ২০২১ রাত ১২ টা পর্যন্ত
আবেদন ফি ২৫০ টাকা
টাকা জমাদানের শেষ তারিখ বিজ্ঞপ্তিতে দেখুন
ভর্তি ফরম ও অন্যান্য কাগজ জমা দেয়ার শেষ তারিখ ১৬ আগস্ট ২০২১
ক্লাস শুরু ১৫ সেপ্টেম্বর ২০২১ থেকে অনলাইনে ক্লাস শুরু
আবেদন পদ্ধতি এসএসসি ও এইচএসসি এর জিপিএ এর ভিত্তিতে
আবেদনের লিংক nu.ac.bd/admissions

জাতীয় বিশ্ববিদ্যালয় করোনা টিকার রেজিস্ট্রেশন লিংক

http://103.113.200.29/student_covidinfo/

ভর্তি বিজ্ঞপ্তি:

অনার্স ভর্তি আবেদনের ন্যূনতম যোগ্যতা
জাতীয় বিশ্ববিদ্যালয় এর ২০২০-২০২১ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে মানবিক/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা শাখা থেকে ভর্তির সাধারণ শর্তাবলীগুলো হল:
বাংলাদেশে স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড/উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০১৭/২০১৮ সালের এসএসসি ও সমমান এবং ২০১৯/২০২০ এইচএসসি ও সমমান পরীক্ষায় যথাক্রমে ন্যূনতম জিপিএ ২.৫ ৪র্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ সালের অনার্স ভর্তি বিজ্ঞপ্তি বিগত ০৮ জুন থেকে ভর্তির ফরম পূরণ করার কথা থাকলেও তা স্থগিত ঘোষণা করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথে তা আপডেট করা হবে ।

সকল শিক্ষা সংক্রান্ত নোটিশ পড়ুন

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তির আবেদন পদ্ধতি
লগইন
আবেদনকারীকে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions) লগিন করে Honours tab-এ ক্লিক করার পর Apply Now (Honours) অপশনে ক্লিক করতে হবে। তারপর প্রদর্শিত ফর্মে এসএসসি-এইচএসসি/সমমান পরীক্ষার রোল নম্বর, শিক্ষা বোর্ড/বিশ্ববিদ্যালয় ও পাসের সন সঠিকভাবে এন্ট্রি দিতে হবে। তারপর লগিন এ ক্লিক করুন।

সঠিক লিঙ্গ নির্ধারণ
এই অপশনে সংক্রিয়ভাবে Male/Female প্রদর্শিত হবে। আবেদনকারীর তথ্য ছকে Male এর স্থলে Female বা Female এর স্থলে Male প্রদর্শিত হলে Click to | Change অপশনে গিয়ে সঠিক তথ্য এন্ট্রি দিতে হবে।

কলেজ পছন্দ
আপনার পছন্দ অনুযায়ী বিভাগ ও জেলাওয়ারী যে কোন কলেজের নাম নির্বাচন করলে সংশ্লিষ্ট কলেজে অনার্স ১ম বর্ষ অধিভুক্ত বিষয়সমূহের নাম ও আসন সংখ্যা দেখতে পাবে।

বিষয় পছন্দক্রম
ওয়েবসাইটের ছক থেকে পছন্দ অনুযায়ী একটি কলেজ Select করলে আবেদনকারী সংশ্লিষ্ট কলেজে তার ভর্তি যোগ্য বিষয়ের তালিকা দেখতে পাবে এবং এই তালিকা থেকে প্রার্থীকে সর্তকতার সংগে তার প্রার্থিত বিষয়ের পছন্দক্রম নির্ধারণ করতে হবে। পছন্দক্রম অনুসারে আপনি মেধা তালিকায় স্থান পাবেন।

কোটা
এই অপশনে আপনি আপনার কোটা থাকলে তা এখানে দিবেন।

ছবি সংযোজন
ছবির মাপ ১২০X১৫০ pixels, Image Type: jpg এবং সর্বোচ্চ ৫০ কে.বি এর রঙ্গিন ছবি আপলোড করতে হবে।

ফরম চূড়ান্তকরণ
সঠিকভাবে তথ্য প্রদান করার পর Submit Application অপশনে ক্লিক করতে হবে। এ পর্যায়ে আবেদনকারীর রোল নম্বর ও পিন কোড প্রদর্শিত হবে এবং আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে [A4 (8.5”×11) সাইজের কাগজে প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে, পরবর্তী কাজের জন্য।

ভর্তি ফরমের সাথে কলেজে যা যা জমা দিতে হবে
জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি ২০২০-২০২১ এর প্রাথমিক আবেদন ফরমটির নির্ধারিত স্থানে স্বাক্ষর করতে হবে৷ এই আবেদন ফরমের সঙ্গে প্রার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার সত্যায়িত নম্বরপত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি ও আবেদন ফি বাবদ ২৫০/- টাকা সংশ্লিষ্ট কলেজে নির্ধারিত সময়ের মধ্যে জমা দিতে হবে৷ সংশ্লিষ্ট কলেজ যে সকল প্রাথমিক আবেদন online-এ নিশ্চয়ন করবে সে সকল শিক্ষার্থীদের তাদের মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে তা জানিয়ে দেয়া হবে৷

বি:দ্র: আবেদন ফি জমাদানের পূর্বে অবশ্যই ভর্তি বিজ্ঞপ্তিটি ভালভাবে পড়ে নিন । আপনার কোন ভুলের জন্য কর্তৃপক্ষ দায়ী নয় ।

Exit mobile version