এনআইডি ছবি পরিবর্তনমাত্র ৫ মিনিটে NID কার্ডের অসুন্দর ছবি বদলে নিন

এনআইডি বা জাতীয় পরিচয় পত্র পেয়েছি প্রায় এক যুগেরও বেশি সময় পূ্র্বে। তখন যে ছবি ব্যবহার করা হয়েছিল সে ছবি আর এখনকার চেহারার সাথে মিল না থাকাটা অতি সাধারণ একটি বিষয়।

আবার অনেকের ছবি তেমন একটা সুন্দর হয়নি। ফলে অসুন্দর বা পুরাতন ছবি পরিবর্তন করার প্রয়োজন হয়। এই কাজটি এখন থেকে অনলাইনের মাধ্যমে করা যাবে। ছবি পরিবর্তন ছাড়াও এনআইডির অনেক পুরানো তথ্য হালনাগাদ করা যায়। NID বা জাতীয় পরিচয় পত্রের ছবি পরিবর্তনসহ তথ্য হালনাগাদ করার জন্য প্রথেমে নির্বাচন কমিশনের এনআইডি বিভাগের ওয়েব সাইট (https://services.nidw.gov.bd/registration) এ গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

আরো পড়ুন: অনলাইনে জাতীয় পরিচয় পত্র সংশোধন করুন

এই ওয়েবসাইটে প্রবেশের পর প্রয়োজনীয় তথ্য বসিয়ে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আপনার কার্ডের তথ্য ও মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড বসিয়ে লগইন করুন রেজিষ্ট্রেশন করতে নিম্নের ধাপসমূহ অনুসরণ করতে হবে:

NID Correction এর ধাপসমূহ নিম্নরূপ:

  • প্রয়োজনীয় তথ্যাবলী পূরণ করে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা।
  • আপনার জাতীয় পরিচয়পত্রের তথ্য ও মোবাইলে প্রাপ্ত এক্টিভেশন কোড সহকারে লগইন করা।
  • তথ্য পরিবর্তনের ফর্মে তথ্য হালনাগাদ করে সেটির প্রিন্ট করা।
  • প্রিন্টকৃত ফর্মে স্বাক্ষর করে সেটির স্ক্যানকৃত কপি অনলাইনে জমা দেয়া।
  • জাতীয় পরিচয়পত্রের তথ্য পরিবর্তনের স্বপক্ষে প্রয়োজনীয় কাগজপত্রাদি কালার স্ক্যান কপি অনলাইনে জমা দেয়া।

লগইন করার পর এবার “রেজিস্ট্রেশন ফরম পূরণ করতে চাই” ক্লিক করতে হবে। এখানে ক্লিক করলে ফর্ম ওপেন হবে। এখন ফর্মটি পূরণ করতে হবে। ফর্ম পূরণের জন্য প্রথমে এনআইডি নম্বর বসাতে হবে। যদি এনআইডি নম্বর ১৩ সংখ্যার হয়। তাহলে অবশ্যই প্রথমে আপনি আপনার জন্মসাল যোগ করে দিতে হবে। যেমন, কার্ড নাম্বার ১২৩৪৫৬৭৮৯১০০০ ও জন্মসাল ১৯৯০, তাহলে আপনি লিখতে হবে ১৯৯০১২৩৪৫৬৭৮৯১০০০।

এরপর জন্ম তারিখ, মোবাইল নম্বর, ইমেইল ঠিকানা, বর্তমান ঠিকানা (বিভাগ জেলা, উপজেলা/ থানা সিলেক্ট করুন ভোটার হবার সময় যা দিয়েছিলেন) এবং স্থায়ী ঠিকানা (বিভাগ জেলা উপজেলা/থানা সিলেক্ট করুন ভােটার হবার সময় যা দিয়েছিলেন) বসাতে হবে। এবার লগইন পাসওয়ার্ড (অবশ্যই ৮ সংখ্যার হতে হবে বড় হাতের অক্ষর ও সংখ্যা থাকতে হবে। যেমনঃ (Probangla123)। এই ডাটাগুলো দেয়ার পরে নিচে থেকে ক্যাপচাটি সঠিকভাবে ক্যাপচা পূরণ করে দিয়ে রেজিস্টার’ বাটনে ক্লিক করুন।

সঠিক ও সফলভাবে রেজিস্টার করার পর মোবাইলে ভেরিফিকেশন কোড আসবে। কোডটি বসানোর জন্য বক্স ওপেন হবে। বক্সে কোডটি বসিয়ে রেজিস্টার বাটনে ক্লিক করতে হবে। ২ মিনিটের মধ্যে মোবাইলে কোড না আসলে পুনরায় কোড পাঠান (SMS) ক্লিক করুন।

সঠিকভাবে কোড প্রবেশ করার পর আপনার অ্যাকাউন্ট একটিভ হবে এবং লগইন করার অপশন আসবে। তারপর লগইন করতে আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর আগের মত জন্ম সাল যোগ করে দিতে হবে। জন্ম তারিখ ও আপনার দেওয়া পাসওয়ার্ড দিয়ে ভেরিফাইড কোড কিভাবে পেতে চান তা সিলেক্ট করতে হবে রেজিস্ট্রেশন করা মোবাইল নাম্বার আপনার হাতের কাছে থাকলে মোবাইলে তা নাহলে ইমেইল সিলেক্ট করুন। এবার আপনার সিলেক্ট করা অপশন মোবাইলে বা ইমেইল থেকে ভেরিফাইড কোড বসিয়ে লগইন করুন ।

এখন আপনার নির্বাচন কমিশনের কাছে থাকা আপনার সকল ডাটাবেজ আপনার সামনে উপস্থাপন করা হবে এবং নিচের যেকোন অপশনে আপনার প্রয়োজন অনুযায়ী অপশনে ক্লিক করুন আর তথ্য হালনাগাদ করুন এবং আপনার জাতীয় পরিচয়পত্রের ছবি পরিবর্তন সহ অনেক কিছু পরিবর্তন করতে পারবেন এখান থেকে। ধন্যবাদ।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button