নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলারঃ বাংলাদেশ নৌবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১ প্রকাশ করেছে। এখানে আমরা নাবিক, মহিলা নাবিক, এমওডিসি, কমিশন্ড অফিসার, অফিসার ক্যাডেট এর সার্কুলার প্রকাশ করে থাকি। 

বাংলাদেশ নৌবাহিনীতে ক্যারিয়ার গড়তে হলে নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার এ আবেদন করুন। আবেদনের সকল গাইড লাইন এখানে দেওয়া রয়েছে। এছাড়াও বাংলাদেশ নৌবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটেও পাবেন। 

নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলার

প্রতিষ্ঠানের নাম বাংলাদেশ নৌবাহিনী
চাকরির ধরণ ডিফেন্স চাকরি/সরকারি চাকরি
পদ সংখ্যা বিজ্ঞপ্তিতে দেখুন
বয়স ১৭-২০ ও ১৭-২২ বছর
শিক্ষাগত যোগ্যতা এসএসসি ও অষ্টম
আবেদনের মাধ্যম অনলাইন
আবেদনের শেষ তারিখ ২০ সেপ্টেম্বর ও ২৫ অক্টোবর, ২০২১

আরো দেখুন: বিমান বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

নৌবাহিনী নতুন নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক পরিচালিত নাবিক, মহিলা নাবিক, এমওডিসি পদে ভর্তি (নৌ)-২০২২ ব্যাচে কিছু সংখ্যক লোক নিয়োগ করা হবে।

বাংলাদেশ নৌবাহিনী ২০২১ সার্কুলার

নৌবাহিনী নিয়োগ ২০২১

নৌবাহিনী নিয়োগ ২০২১ অফিসার ক্যাডেট

পদের নাম: ক্যাপ্টেন, এয়ারক্রাফট ফাইলট, নৌকমান্ডো, সবমেরিন
পদ সংখ্যা: অনির্দিষ্ট
আবেদনের শেষ তারিখ: ২৫ অক্টোবর, ২০২১
আবেদন লিংক: https://joinnavy.navy.mil.bdনৌবাহিনী নিয়োগ ২০২১ অফিসার ক্যাডেট

নৌবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ 2021

bangladesh navy circular 2021

শিক্ষাগত যোগ্যতা

ডিই/ইউসি (সিম্যান, কমিউনিকেশন ও টেকনিক্যাল) : এসএসসি /সমমান, বিজ্ঞান বিভাগে জিপিএ ৩.৫০ (ন্যূনতম)। এসএসসি পরীক্ষায় উচ্চতর গণিতধারী প্রার্থী এবং বিএন ডকইয়ার্ড কো-অপারেটিভ সোসাইটি টেকনিক্যাল ইন্সটিটিউট হতে ন্যূনতম ‘এ’ গ্রেড প্রাপ্ত প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

মেডিকেল : জীববিজ্ঞানসহ এসএসসি (বিজ্ঞান) /সমমান, জিপিএ ৩.৫০ (ন্যূনতম)।

পেট্রলম্যান, রাইটার, স্টোর ও এমওডিসি (নৌ) : এসএসসি/সমমান, সকল বিভাগে জিপিএ ৩.০০ (ন্যূনতম)।

কুক ও স্টুয়ার্ড : এসএসসি/সমমান, সকল বিভাগে জিপিএ ২.৫০ (ন্যূনতম)।

টোপাস : ৮ম শ্রেণি পাস হতে হবে।

NAVY MODC Job circular

শারীরিক যোগ্যতা

সিম্যান ও এমওডিসি (নৌ) পদের প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। পেট্রলম্যান এর জন্য উচ্চতা পাঁচ ফুট আট ইঞ্চি ও অন্যান্য শাখার জন্য উচ্চতা ৫’৪” হলেই আবেদন করা যাবে। প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় (পুরুষ ৩০ ইঞ্চি ও সম্প্রসারিত অবস্থায় ৩২ ইঞ্চি) হতে হবে। তাছাড়া দৃষ্টিশক্তি ৬/৬ থাকতে হবে। ওজন উচ্চতা ও বয়স অনুযায়ী নির্ধারিত হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স আগামী ০১ জুলাই ২০২১ তারিখে নাবিকের ১৭ থেকে ২০ বছর হতে হবে। শুধুমাত্র এমওডিসি  (নৌ) পদের জন্য বয়সসীমা ১৭ থেকে ২২ বছর। পদসমূহে আবেদনের জন্য শুধু অবিবাহিত প্রার্থীরাই বিবেচিত হবেন। আবেদনীকারীরা সকলেই সাঁতার জানা অত্যাবশ্যক।

Join Navy

আবেদন প্রক্রিয়া

অনলাইন আবেদন পদ্ধতি Sailor পদে আবেদনকারী প্রার্থীগণকে www.joinnavy.navy.mil.bd ওয়েবসাইটে প্রবেশ করে Home Page এ Apply Now/ Check Now এ ক্লিক করে প্রথমেই প্রার্থীকে ওয়েব সাইটে Sign Up/Sign In করে প্রাকযোগ্যতা যাচাইকরতঃ নাবিক ও এমওডিসি (নৌ) এর শাখা ভিত্তিক Job Description (দায়িত্ব ও কর্তব্য) জেনে Apply Now বাটনে ক্লিক করতে হবে। এরপর প্রার্থীকে ব্যাংকিং/মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করতে হবে।

এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড (যেমনঃ Visa, Master Card, American Express, Nexus) এবং মোবাইল ব্যাংকিং (যেমনঃ বিকাশ, নগদ, রকেট, t-cash, শিওরক্যাশ, এমক্যাশ, মাইক্যাশ, ওয়ানক্যাশ, ইজিক্যাশ, কিউক্যাশ) ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ২০০/- (দুইশত) টাকার (অফেরতযোগ্য) আবেদন ফি প্রদান করতে পারবেন। পেমেন্ট Successfully Complete হওয়ার পর নির্দেশনা অনুসরণকরতঃ সঠিক তথ্য দিয়ে Online আবেদন ফরমটি পূরণ করতে হবে।

পূরণকৃত ফরমটি সঠিক আছে কিনা পুনরায় যাচাই করে সকল তথ্য সঠিক থাকলে জমা দিন বাটনে ক্লিক করে নাবিক-১’ ফরমটি ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে এই বিজ্ঞাপনে প্রদত্ত তারিখ ও সময় অনুযায়ী নির্দিষ্ট কেন্দ্রে নির্দিষ্ট সময়ে অন্যান্য প্রয়োজনীয় | কাগজপত্রসহ উপস্থিত থাকতে হবে। যদি কোন প্রার্থী উক্ত আবেদন পত্রটি ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে ওয়েব সাইটে পুনরায় Sign In করে আবেদন পত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।

আরো নিয়োগ বিজ্ঞপ্তি পড়ুন—

অযোগ্যতা:

  • সেনা, নৌ ও বিমান বাহিনী অথবা যে কোন সরকারি চাকুরী হতে বরখাস্ত কিংবা অপসারিত হলে।
  • আইএসএসবি কর্তৃক দুইবার স্ক্রিন্ড আউট/ প্রত্যাখ্যাত হলে।।
  • সেনা, নৌ ও বিমান বাহিনীর আপিল মেডিকেল বোর্ড কর্তৃক অযোগ্য বিবেচিত হলে।
  • যে কোন বিচারালয় হতে দন্ডপ্রাপ্ত হলে।
  • সম্পূর্ণ, ত্রুটিপূর্ণ এবং এক নামে একাধিক আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে।

নির্বাচন প্রক্রিয়া ও প্রশিক্ষণ: প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাঙ্কার ঢাকা, চট্টগ্রাম ও খুলনা কেন্দ্রে প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও প্রাথমিক সাক্ষাৎকার ১৭ হতে ২১ জানুয়ারি ২০২১ (পরিবর্তনযোগ্য) তারিখে অনুষ্ঠিত হবে।লিখিত পরীক্ষা প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষায় ও প্রাথমিক সাক্ষাৎকারে উপযুক্ত বিবেচিত প্রার্থীগণের বুদ্ধিমত্তা এবং ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে লিখিত পরীক্ষা ২২ জানুয়ারি ২০২১ (পরিবর্তনযোগ্য) তারিখে উল্লিখিত কেন্দ্রসমূহে অনুষ্ঠিত হবে। আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণের আইএসএসবি কর্তৃক পরীক্ষা ও সাক্ষাৎকার আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), ঢাকা সেনানিবাস, ঢাকায় অনুষ্ঠিত হবে।

চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষা আইএসএসবি পরীক্ষা চলাকালীন প্রার্থীগণকে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। চূড়ান্ত মনোনয়ন পর্ষদ চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উপযুক্ত প্রার্থীগণের নৌসদর কর্তৃক চূড়ান্ত মনোনয়ন পর্ষদ কার্যক্রম জুন ২০২১ এর মধ্যে অনুষ্ঠিত হবে। নেভাল একাডেমিতে যোগদান- চূড়ান্তভাবে মনোনীত প্রার্থীগণ জুলাই ২০২১ এর প্রথম সপ্তাহে বাংলাদেশ নেভাল একাডেমি, পতেঙ্গা, চট্টগ্রামে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করবেন।

নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

প্রশিক্ষণ ও কমিশন: বাংলাদেশ মিলিটারি একাডেমিতে ১০ সপ্তাহের প্রশিক্ষণসহ বাংলাদেশ নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে ১৮ মাস এবং মিডশিপম্যান হিসেবে ১৮ মাসসহ মােট ০৩ বছর মেয়াদী আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ শেষে বাংলাদেশ নৌবাহিনীতে সাব লেফটেন্যান্ট পদে নিয়মিত কমিশন প্রদান করা হবে। একাডেমিতে পেশাগত প্রশিক্ষণের পাশাপাশি এক্সিকিউটিভ শাখার ক্যাডেটদের | মেরিটাইম সায়েন্স বিষয়ে বিএসসি (অনার্স) এবং সাপ্লাই শাখার ক্যাডেটদের বিবিএ ডিগ্রি BUP হতে প্রদান করা হবে। ইঞ্জিনিয়ারিং ও ইলেকট্রিক্যাল শাখার ক্যাডেটদের BUET/MIST হতে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি প্রদান করা হবে।

আরও পড়ুন: চলমান সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তির তালিকা

বেতন ও ভাতাদি: সরকার কর্তৃক নির্ধারিত অন্যান্য সুবিধাদিসহ সশস্ত্র বাহিনীর বেতনক্রম অনুযায়ী অফিসার ক্যাডেটগণ বেতন ও ভাতা প্রাপ্ত হবেন। পরবর্তীতে মিডশিপম্যান হিসেবে | পদোন্নতির পর উচ্চতর স্কেলে বেতন প্রাপ্ত হবেন।

নৌবাহিনী নিয়োগ ২০২১ সার্কুলারঃ বাংলাদেশ বা অন্য কোন দেশে প্রচলিত বলবৎযোগ্য কোন আইন ও বিধির অধীনে গ্রেফতার, দোষী সাব্যস্ত, বন্দী, আটক অথবা কোন মামলায় অভিযুক্ত হয়ে কোন বিচারালয়ে বিচারাধীন থাকলে। এছাড়াও সশস্ত্র বাহিনী অথবা সরকারি চাকুরি থেকে অপসারিত/বহিষ্কুত হলে আবেদন করা যাবে না।

অরিজিনাল বিজ্ঞপ্তি দেখুন এখানে

probangla-Facebook-page

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button