প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২

প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২: প্রতিরক্ষা মন্ত্রণালয়ে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুযায়ী পদগুলোতে যোগ্যতা পূরণ সাপেক্ষে আবেদন করতে পারেন আপনিও। আবেদন করা যাবে ১৭ মে, ২০২২ তারিখ পর্যন্ত। প্রতিরক্ষা মন্ত্রণালয় জব সার্কুলার এর সম্পূর্ণ বিজ্ঞপ্তি ও বিস্তারিত নিচে দেওয়া হল।

প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ ২০২২

প্রতিরক্ষা মন্ত্রণালয় সামরিক নীতি প্রণয়ন এবং কার্যকর করার প্রধান প্রশাসনিক প্রতিষ্ঠান। বাংলাদেশ স্বাধীনতা অর্জনের সঙ্গে সঙ্গে ১৯৭১ সালে বাংলাদেশের প্রতিরক্ষা মন্ত্রণালয় গঠন করা হয়। সর্ব প্রথম প্রতিরক্ষা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তৎকালীন প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহমেদ। একজন মন্ত্রীর দায়িত্ব এবং নেতৃত্বে এ মন্ত্রণালয় পরিচালিত হয়ে থাকে।

সাধারণত প্রধানমন্ত্রী এই মন্ত্রণালয় মন্ত্রী হিসেবে দায়িত্বে থাকেন। সশস্ত্র বাহিনী, আন্তঃবাহিনী দপ্তর এবং প্রতিরক্ষা সহায়ক অন্যান্য দপ্তর ও সংস্থার সমন্বয়ের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব সমুন্নত রাখাই প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রধান দায়িত্ব।

শুরুতে ১৪ টি দপ্তর/সংস্থা নিয়ে গঠিত হলেও বর্তমানে ২৫টি দপ্তর/সংস্থা নিয়ে এ মন্ত্রণালয় সকল কার্যক্রম সম্পন্ন করছে। নিম্নে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সকল সংস্থা ও দপ্তরসমূহের তালিকা দেওয়া হলো।

প্রতিরক্ষা বাহিনীসমূহঃ- বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী ও বাংলাদেশ বিমান বাহিনী।

আন্তঃবাহিনী সংস্থাসমূহঃ-সামরিক চিকিৎসা সার্ভিস মহাপরিদপ্তর (ডিজিএমএস), জাতীয় প্রতিরক্ষা কলেজ (এনডিসি), ডিফেন্স সার্ভিসেস কম্যান্ড অ্যান্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি), আন্তঃবাহিনী নির্বাচন পর্ষদ (আইএসএসবি), বাংলাদেশ সশস্ত্রবাহিনী বোর্ড (বিএএসবি), প্রতিরক্ষা ক্রয় মহাপরিদপ্তর (ডিজিডিপি), আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ (এএফএমসি), আর্মড ফোর্সেস মেডিকেল ইন্সটিটিউট (এএফএমআই), আর্মড ফোর্সেস ইন্সটিটিউট অব প্যাথলজি এন্ড ট্রান্সফিউশন (এএফআইপি), বাংলাদেশ সমরাস্ত্র কারখানা (বিওএফ), মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি (এমআইএসটি), বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি), প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই), আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) ও ক্যাডেট কলেজ পরিচালনা পরিষদ

অন্যান্য সংস্থা/দপ্তরঃ- বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি), মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন কেন্দ্র (স্পারসো), কন্ট্রোলার জেনারেল ডিফেন্স ফাইন্যান্স (সিজিডিএফ), প্রধান প্রশাসনিক কর্মকর্তার কার্যালয় (সিএও) ও মিনিস্ট্রি অব ডিফেন্স কনস্ট্যাবিউলারি (এমওডিসি)।

সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সেনাসদর, ই ইন সি’র শাখা পূর্ত পরিদপ্তরে ১৯ টি শূন্য পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জব সার্কুলার এর গুরুত্বপূর্ণ কিছু তথ্য

প্রতিষ্ঠানের নাম প্রতিরক্ষা মন্ত্রণালয়
চাকরির ধরন সরকারি চাকরি 
চাকরির ক্যাটাগরি ০২টি
পদ সংখ্যা ১৯টি
বয়সসীমা ১৮-৩০ বছর
ওয়েবসাইট mod.gov.bd
শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাস
আবেদন মাধ্যম অনলাইন
আবেদন শুরু ২৭ এপ্রিল, ২০২২ 
আবেদনের শেষ তারিখ ১৭ মে, ২০২২
আবেদন লিংক mes.teletalk.com.bd

আরো পড়ুন: চলমান সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন মিলিটারি ইঞ্জিনিয়ার সার্ভিসেস (এমইএস) এ নিম্নবর্ণিত শূন্য পদসমূহে নিয়োগের জন্য বাংলাদেশের যোগ্য নাগরিকদের নিকট থেকে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

নিচে শূন্যপদসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে চাকরির বিজ্ঞপ্তি সংক্রান্ত যাবতীয় তথ্যাদি বিস্তারিত আলোচনা করা হলো-

শূন্যপদ সম্পর্কিত তথ্যাদি

পদের নামঃ সহকারী প্রকৌশলী বি/আর Assistant Engineer (B/R)
শূন্যপদের সংখ্যাঃ ১৫ টি
শিক্ষাগত যোগ্যতাঃ পুরকৌশল বিষয়ে ৪ (চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি অথবা পুরকৌশল বিষয়ে এসোসিয়েট মেম্বারশিপ অব দি ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স (এএমআই) এর পার্ট এ ও বি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তাছাড়া ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর নিবন্ধিত সদস্য হতে হবে।
বেতন স্কেলঃ ২২০০০-৫৩০৬০/- টাকা।

পদের নামঃ সহকারী প্রকৌশলী (Assistant Engineer (E/M)
শূন্যপদের সংখ্যাঃ ০৪ টি
শিক্ষাগত যোগ্যতাঃ ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স বা মেকানিক্যাল বিষয়ে ৪ (চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রি অথবা পুরকৌশল বিষয়ে এসোসিয়েট মেম্বারশিপ অব দি ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স (এএমআই) এর পার্ট এ ও বি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তাছাড়া ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর নিবন্ধিত সদস্য হতে হবে।
বেতন স্কেলঃ ২২০০০-৫৩০৬০/- টাকা।

প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি 2022

আবেদন শুরুর সময়: ২৭ এপ্রিল ২০২২ তারিখ সকাল ১০:০০ টা হতে
আবেদনের শেষ সময়: ১৭ এপ্রিল ২০২২ বিকাল ০৫:০০ টা পর্যন্ত

প্রতিরক্ষা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি ২০২২ এর সকল আপডেট তথ্য জানতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট। ,

Exit mobile version