Make Mony on Facebook

ফেসবুক থেকে আয় করার উপায় ২০২৪

ফেসবুক থেকে আয় করার উপায়: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিশ্বজুড়ে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন তরুণ-তরুণীরা তাও আবার ফেসবুকের মাধ্যমে।

Make Mony on Facebook

এবার ভিডিও তৈরি করে ফেসবুকে প্রকাশের মাধ্যমেও করতে পারেন আয়। ‘অ্যাড ব্রেকস’ নামে ফেসবুকে টাকা ইনকাম এর সুবিধার তালিকায় রয়েছে বাংলাদেশ। যে কেউ ফেসবুকে ভিডিও পোস্ট করে আয় করতে পারেন।

অ্যাড ব্রেকস কী?

অ্যাড ব্রেকস এর অর্থ বিজ্ঞাপন বিরতি। ধরুন, আপনি ফেসবুকে কোন ভিডিও দেখছেন। এর মাঝে হঠাৎ করে ১০-১৫ সেকেন্ডের একটি বিজ্ঞাপন চলে আসলো। অথবা ভিডিও এর নিচে একটি অ্যাপস ডাউনলোডের বিজ্ঞাপন দেখাচ্ছে। এই বিজ্ঞাপনদাতা থেকে ফেসবুকের আয়ের ৫৫% জমা হবে ভিডিও প্রকাশকারীর অ্যাকাউন্টে। বর্তমানে বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত ভিডিওতে এই সুবিধা পাওয়া যাচ্ছে।

অ্যাড ব্রেকস পাওয়ার শর্তাবলীগুলো নিম্নরূপ-

  • ফেসবুকের এই সুবিধা পেতে আপনার একটি ফেসবুক পেইজ থাকতে হবে।
  • ১০,০০০ এর বেশি ফলোয়ার (লাইক)
  • সর্বশেষ ৬০ দিনে এক মিনিট দৈর্ঘের ৩০ হাজার ভিউ
  • ভিডিও থাকতে হবে কমপক্ষে ৩ মিনিটের।

অ্যাড ব্রেকস চালু করবেন যেভাবে-

পেইজের ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে www.facebook.com/business/m/join-ad-breaks ঠিকানায় গিয়ে পেইজের যোগ্যতা যাচাই করুন। তারপর অ্যাড ব্রেকস চালুর আবেদন করুন। সবকিছু সঠিক থাকলে কয়েক ঘণ্টার মধ্যেই ফেসবুক আবেদনের আপডেট জানিয়ে দিবে।

যেভাবে ভিডিওতে অ্যাড ব্রেকস যুক্ত করবেন-

একটি ফেসবুক পেইজে লেখা, ছবি, ভিডিওসহ নানা রকমের কনটেন্ট প্রকাশ করা হয়। সে সব কনটেন্টের বিস্তারিত জানা যায় ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে। এই ক্রিয়েটর স্টুডিও (www.facebook.com/creator/studio) এর ভিডিও সেকশনে ভিডিও আপলোডের সময় অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে। এসময় আপনি বিজ্ঞাপন প্রকাশের জন্য দু’টি অপশন দেখতে পাবেন। এর একটি হচ্ছে স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতি অন্যটি পছন্দের পদ্ধতি।

স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতিতে ফেসবুক তার ইচ্ছামত সময়ে আপনার ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করবে। আর পছন্দের ক্ষেত্রে আপনি ৬০ ও ১২০ সেকেন্ডের মধ্যে বিজ্ঞাপন প্রদর্শনের সময় নির্ধারণ করতে পারবেন। তবে পূর্বের ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে ভিডিও এর এডিট অপশনে গিয়ে ডান দিকের মেনু থেকে অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে।

লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকস-

ফেসবুক পেইজের লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকস সুবিধা রয়েছে। এজন্য লাইভ ভিডিও সর্বনিম্ন ৪ মিনিটের হতে হবে। একই সঙ্গে ভিডিওটি কমপক্ষে ৩০০ ভিউ থাকতে হবে।

ফেসবুক রিলে অ্যাড-প্লে করে টাকা আয়

ফেসবুক ব্যবহারকারী আমরা সকলেই জানি ফেসবুকে নতুন একটি ফিচার যুক্ত হয়েছে যা ফেসবুক রিল নামে পরিচিত। ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ জানান- বর্তমানে ১৫০ টি দেশে ফেসবুক রিল ফিচার চালু হয়েছে। নতুন এই ফিচারের সাহায্যে ফেসবুকে থেকে আয় করার উপায় আমাদের অনেকেরই অজানা। টিকটক, ইউটিউব শর্টস ভিজিটরদের আকৃষ্ট করে ফেসবুক তাদের ভিজিটর বাড়ানোর জন্য এই ফিচারটি যুক্ত করেছে। অন্যদিকে ভিডিও ক্রিয়েটরদের আকৃষ্ট করার জন্য ইনকাম করার সুযোগও দিয়েছে।

ফেসবুক থেকে ইনকাম করার জন্য নিম্নোক্তভাবে ভিডিও আপলোড করতে হবে:

  • ফেসবুক রিলের ভিডিওগুলো সাধারণত ২০ থেকে ৩০ সেকেন্ড দীর্ঘ হবে।
  • নিয়মিত শিক্ষনীয়, ট্রেন্ডিং ও মানসম্মত ভিডিও আপলোড করতে হবে।
  • প্রতিটি ভিডিও ফেসবুকে নীতিমালা মেনে, কপিরাইট মুক্ত ও নন-এডাল্ট (Non-adult) তৈরি করতে হবে।
  • ভিডিও রিচ বাড়ানোর জন্য ভিজিটররা যখন সবচেয়ে বেশি ফেসবুকে একটিভ থাকে তখন ভিডিও আপলোড করতে হবে। ( সকাল ১০-১২ টা, বিকেল ও রাতে)
  • আপনার ফেসবুক প্রোফাইলে গিয়ে হোয়াটস অন ইউর মাইন্ড (What’s on your mind) অপশন থেকে রিল (Reel) সিলেক্ট করে মোবাইলে পূর্বেই সংরক্ষণ করে রাখা ভিডিও আপলোড করতে হবে।

ফেসবুকের প্রতিষ্ঠাতা কোম্পানি- ‘Meta’, তাদের অফিসিয়াল ওয়েব সাইটে ঘোষণা করেন ফেসবুক রিল ভিডিও তৈরিকারীদের অর্থ প্রদান করা হবে। মূলত রিল ভিডিওর নিচের অংশে স্টিকার এড ব্যবহারের মাধ্যমে ইনকাম হয়। যেসব ক্রিয়েটরের ভিডিও ১০,০০০ এর বেশি ভিউ পাবে তারাই স্টিকার অ্যাড ও ইন-স্ট্রীম অ্যাড ব্যবহার করে ইনকাম করতে পারবে। পাশাপাশি ভিডিওতে ভিজিটরদের দেওয়া স্টার থেকেও ইনকাম করা যায়।

অর্থ উত্তোলন

প্রতিদিনের আয় দেখতে ফেসবুক বিজনেস ম্যানেজারের (https://business.facebook.com) মনিটাইজেশন অপশনে যেতে হবে। এখানেই আপনার ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দিতে হবে। এই মাসের আয় পরের মাসের মাঝামাঝি সময়ে নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দিবে ফেসবুক।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top