ফেসবুক থেকে আয় করার উপায়

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিশ্বজুড়ে কর্মসংস্থানের সুযোগ পাচ্ছেন তরুণ-তরুণীরা তাও আবার ফেসবুকের মাধ্যমে।

Make Mony on Facebook

এবার ভিডিও তৈরি করে ফেসবুকে প্রকাশের মাধ্যমেও করতে পারেন আয়। ‘অ্যাড ব্রেকস’ নামে ফেসবুকে অর্থ আয়ের সুবিধার তালিকায় রয়েছে বাংলাদেশ। যে কেউ ফেসবুকে ভিডিও পোস্ট করে আয় করতে পারেন।

অ্যাড ব্রেকস কী?

অ্যাড ব্রেকস এর অর্থ বিজ্ঞাপন বিরতি। ধরুন, আপনি ফেসবুকে কোন ভিডিও দেখছেন। এর মাঝে হঠাৎ করে ১০-১৫ সেকেন্ডের একটি বিজ্ঞাপন চলে আসলো। অথবা ভিডিও এর নিচে একটি অ্যাপস ডাউনলোডের বিজ্ঞাপন দেখাচ্ছে। এই বিজ্ঞাপনদাতা থেকে ফেসবুকের আয়ের ৫৫% জমা হবে ভিডিও প্রকাশকারীর অ্যাকাউন্টে। বর্তমানে বাংলা ও ইংরেজি ভাষায় প্রকাশিত ভিডিওতে এই সুবিধা পাওয়া যাচ্ছে।

অ্যাড ব্রেকস পাওয়ার শর্তাবলীগুলো নিম্নরূপ-

  • ফেসবুকের এই সুবিধা পেতে আপনার একটি ফেসবুক পেইজ থাকতে হবে।
  • ১০,০০০ এর বেশি ফলোয়ার (লাইক)
  • সর্বশেষ ৬০ দিনে এক মিনিট দৈর্ঘের ৩০ হাজার ভিউ
  • ভিডিও থাকতে হবে কমপক্ষে ৩ মিনিটের।

অ্যাড ব্রেকস চালু করবেন যেভাবে-

পেইজের ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে www.facebook.com/business/m/join-ad-breaks ঠিকানায় গিয়ে পেইজের যোগ্যতা যাচাই করুন। তারপর অ্যাড ব্রেকস চালুর আবেদন করুন। সবকিছু সঠিক থাকলে কয়েক ঘণ্টার মধ্যেই ফেসবুক আবেদনের আপডেট জানিয়ে দিবে।

যেভাবে ভিডিওতে অ্যাড ব্রেকস যুক্ত করবেন-

একটি ফেসবুক পেইজে লেখা, ছবি, ভিডিওসহ নানা রকমের কনটেন্ট প্রকাশ করা হয়। সে সব কনটেন্টের বিস্তারিত জানা যায় ফেসবুক ক্রিয়েটর স্টুডিওতে। এই ক্রিয়েটর স্টুডিও (www.facebook.com/creator/studio) এর ভিডিও সেকশনে ভিডিও আপলোডের সময় অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে। এসময় আপনি বিজ্ঞাপন প্রকাশের জন্য দু’টি অপশন দেখতে পাবেন। এর একটি হচ্ছে স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতি অন্যটি পছন্দের পদ্ধতি।

স্বয়ংক্রিয় নির্বাচন পদ্ধতিতে ফেসবুক তার ইচ্ছামত সময়ে আপনার ভিডিওতে বিজ্ঞাপন প্রদর্শন করবে। আর পছন্দের ক্ষেত্রে আপনি ৬০ ও ১২০ সেকেন্ডের মধ্যে বিজ্ঞাপন প্রদর্শনের সময় নির্ধারণ করতে পারবেন। তবে পূর্বের ভিডিওতে অ্যাড ব্রেকস চালু করতে ভিডিও এর এডিট অপশনে গিয়ে ডান দিকের মেনু থেকে অ্যাড ব্রেকস নির্বাচন করতে হবে।

লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকস-

ফেসবুক পেইজের লাইভ ভিডিওতে অ্যাড ব্রেকস সুবিধা রয়েছে। এজন্য লাইভ ভিডিও সর্বনিম্ন ৪ মিনিটের হতে হবে। একই সঙ্গে ভিডিওটি কমপক্ষে ৩০০ ভিউ থাকতে হবে।

অর্থ উত্তোলন

প্রতিদিনের আয় দেখতে ফেসবুক বিজনেস ম্যানেজারের (https://business.facebook.com) মনিটাইজেশন অপশনে যেতে হবে। এখানেই আপনার ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত তথ্য দিতে হবে। এই মাসের আয় পরের মাসের মাঝামাঝি সময়ে নির্ধারিত ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দিবে ফেসবুক।

ফেসবুক থেকে আয় করার উপায় বিস্তারিত দেখুন নিচের ভিডিওতে: 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button