গুগলে সর্বোচ্চ অনুসন্ধান হয় “Is Google Down”

Is Google Down

জিমেইল, ইউটিউব এবং ক্লাউড অনুসন্ধান, কিপ, টাস্ক, ভাইস, শিটস, স্লাইড, গ্রুপ, হ্যাঙ্গআউটস, চ্যাট, ভোল্টসহ গুগলের বেশিরভাগ পরিষেবাগুলি ৪৫ মিনিটের জন্য বন্ধ ছিল।

সিস্টেম আউটেজ কি
কোনও প্রযুক্তি সংস্থার পরিষেবাতে বিভ্রাটের অর্থ এক স্থান থেকে অন্য স্থানে ডেটা প্রেরণ বা সংরক্ষণের ক্ষেত্রে বাধা দেওয়া। বিশেষজ্ঞদের মতে, এটি এক দশক আগে ইন্টারনেট টেকনোলজি সংস্থাগুলিতে ঘটেছিল তবে এখন আর নেই। বিশেষত গুগল এবং ফেসবুকের মতো বড় ওয়েবসাইট বা কোম্পানীগুলো বিশ্বের যেকোন জায়গায় ডেটা সেন্টারগুলির এমন একটি নেটওয়ার্ক তৈরি করেছে যাতে আউটজেপ না ঘটে। তারপরেও এটি অতি পরিতাপের বিষয়।

আরো পড়ুন: ইউটিউব ডাউন – YoutubeDown

প্রধান প্ল্যাটফর্মগুলিতে প্রভাব

জিমেইল
জিমেইল ব্যবহারকারীরা 850 মিলিয়ন ইমেল প্রেরণ করতে পারেনি। ১৮০ কোটি মোট সক্রিয় ব্যবহারকারী ২০২০ সালে প্রতিদিন গড়ে ৩০.৬০ হাজার কোটি ইমেল প্রেরণ করে। ৪০ মিনিটের মধ্যে প্রায় 850 কোটি ইমেল প্রেরণ করা যায়নি। যদিও গুগলের মতে, ব্যবহারকারীরা গড়ে ১৯% ইমেল খোলেন, বেশিরভাগ ইমেল স্প্যাম বা প্রচারের জন্য হয়ে থাকে।

ইউটিউব
২০৯ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারীকে প্রভাবিত করছে। প্রতি মিনিটে ৫০০ ঘন্টার সামগ্রী আপলোড করা হচ্ছে, তাই ২০ হাজার ঘন্টা ভিডিও সামগ্রী ৪০ মিনিটের মধ্যে আপলোড করা যায়নি। একই সময়ে, ইউটিউবে ২০৯ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে, তাদের প্রায় অর্ধেকই ভিডিও দেখতে পারেনি।

সূত্র: Amar Ujala

Exit mobile version