মোবাইলের ইন্টারনেট ডাটা বাঁচানোর উপায়

ইন্টারনেট ডাটা বাঁচানো: আপনি কি জানেন ? আপনার অজান্তেই ফোনের অ্যাপ আপডেট হয়ে ইন্টারনেট ডাটা খরচ হচ্ছে। জেনে নিন ইন্টারনেট

ডাটা দ্রুত খরচ হওয়ার কারণ এবং বন্ধ করার উপায়:-

(১) অ্যাপ্লিকেশনের ব্যাকগ্রাউন্ডের ডাটা সীমাবদ্ধকরন
কিছু অ্যাপ্লিকেশন আছে যা এন্ড্রয়েট ফোন ব্যবহার না করা অবস্থাতেও মোবাইল ডাটা খরচ করে। তাই এ সমস্যায় আপনাকে যেতে হবে সেটিংস এ। তারপর ডাটা ব্যবহারে গিয়ে কোন অ্যাপ্লিকেশনটি কতটুকু ডাটা খরচ করে তা ভালো করে পর্যালোচনা করুন।

এরপর যেই অ্যাপটি আপনার অপ্রয়োজনীয় এবং বেশি ডাটা ব্যাকগ্রাউন্ডে খরচ করছে তা আনইনস্টল করে দিন।
(২) শুধুমাত্র ওয়াইফাই ব্যবহার করে অ্যাপ্লিকেশনগুলি আপডেট করুন
মোবাইল ডেটা ব্যবহার হ্রাস করার সবচেয়ে কার্যকর উপায়গুলোর মধ্যে একটি হল প্লে-স্টোরে স্বয়ংক্রিয় অ্যাপ্লিকেশন আপডেটগুলো বন্ধ করে দেয়া। শুধুমাত্র ওয়াই-ফাইয়ের মাধ্যমে অ্যাপ্লিকেশনগুলিকে স্বয়ংক্রিয় আপডেট করুন।

আরো পড়ুন ৫টি অসাধারণ ওয়েবসাইট সম্পর্কে আপনার জানা উচিত

(৩) অ্যান্ড্রয়েড সেটিংসে ডেটা ব্যবহার সীমাবদ্ধ করুন
আপনি সেটিংস অ্যাপের মাধ্যমে এন্ড্রয়েড মোবাইল ডাটা ব্যবহার সীমাবদ্ধ করতে পারেন। তার জন্য আপনাকে যেতে হবে সেটিংসে এর পর ডাটা ব্যবহার ও ডাটা সীমা তে ক্লিক করে একমাসে আপনি কতটুকু ডেটা ব্যবহার করতে চান এমন সর্বোচ্চ পরিমাণের ডেটা সীমাবদ্ধ করে ফেলুন।
(৪) আপনার স্ট্রিমিং পরিষেবাগুলোর ব্যবহার সীমিত করুন
স্ট্রিমিং হওয়া গান এবং ভিডিওগুলো হল ডেটা নষ্ট করে এবং পাশাপাশি উচ্চ-মানের ছবিও। যখন আপনি মোবাইল ডাটা ব্যবহার করছেন তখন এগুলো এড়াতে চেষ্টা করুন।

(৫) ক্রোমে ডাটা সেভার ব্যবহার করুন
গুগল ক্রোম অন্যতম জনপ্রিয় ব্রাউজার। এটিতে একটি ইনবিল্ট বৈশিষ্ট্য রয়েছে যা অ্যান্ড্রয়েডে ডাটা ব্যবহারকে উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে পারে। ডাটা সেভার ব্যবহার করতে, ক্রোম বাউজারটি ওপেন করুন, উপরের ডান কোনায় থ্রি-ডট মেনুতে ক্লিক করুন। সেটিংসে যান এবং ডাটা সেভারে স্ক্রোল করুন।

(৬) বিকল্প অ্যাপ্লিকেশন ব্যবহার করুন
আপনি বুঝতে পারবেন না যে প্রতিবার আপনি যখনই ক্লিক করেন গুগল ফটোগুলো আপনার ফটোগুলো ব্যাকগ্রাউন্ডে সিঙ্ক করছে। ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো সামাজিক মিডিয়া অ্যাপগুলো প্রচুর ডাটা নস্ট করে। এই অ্যাপগুলোতে ভিডিও এবং জিআইএফ না দেখার চেষ্টা করুন।

এমন কিছু অ্যাপ্লিকেশনের বিকল্প ব্যবহার করার চেষ্টা করুন যা অল্প ডাটা গ্রহণ করার সময় প্রয়োজনীয় ফাংশনগুলো সম্পাদন করবে। ফেসবুক লাইট ফেসবুক অ্যাপ্লিকেশনের একটি অত্যন্ত হালকা বিকল্প এপ্লিকেশন।
এই সকল পদ্ধতিতে আপনি আপনার ডাটা সংরক্ষণ করতে পারবেন। ফলে, আপনার অজান্তেই আপনার ডাটা চুরি হওয়া থেকে রক্ষা পাবেন।

প্রযুক্তি (ইন্টারনেট ডাটা বাঁচানো) বিষয়ক এই পোষ্টটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button