facebook campus

ফেসবুকের নতুন ফিচার ‘ফেসবুক ক্যাম্পাস’ শিক্ষার্থীদের জন্য

সম্প্রতি ঘোষণা দিয়েছে শিক্ষার্থীদের জন্য ফেসবুক কর্তৃপক্ষ ‘ফেসবুক ক্যাম্পাস’ নামক সেকশনটি। নতুন এ ঘোষণা অনুযায়ী, এই ফিচারটি ব্যবহার করে শিক্ষার্থীরা একে অপরের মধ্যে যোগাযোগ ও সংযোগ স্থাপন করতে পারবে তাও আবার মূল ফেসবুক ব্যবহার না করেই সম্পূর্ণ আলাদা একটি প্রোফাইল তৈরি করে। যেখানে ব্যবহার করতে হবে কলেজের ইমেইল এবং স্নাতকের শিক্ষাবর্ষ।

যদিও মূল ফেসবুক অ্যাকাউন্ট থেকেই প্রবেশ করা যাবে ফেসবুক ক্যাম্পাসে, যা অনেকটা ফেসবুক ওয়াচের মতোই। এ ফিচারটিতে আরও ব্যবহার করতে পারবেন কলেজ ও বিশ্ববিদ্যালয় বিষয়ক আলাদা নিউজফিড, যা বিভাগ ও অনুষদ ভেদে ভিন্ন ভিন্ন হবে। শুধু তাই নয়, এখানে শিক্ষার্থীরা ক্যাম্পাস বিষয়ক ইভেন্ট খুলতে পারবেন যা কেবল তার বিভাগ বা অনুষদের ছাত্রছাত্রীরাই প্রবেশ করতে পারবেন। থাকছে ‘ক্যাম্পাস চ্যাট’ নামে রিয়েল টাইম চ্যাটের সুবিধাও।

বিশ্বব্যাপী করোনা মহামারির কারণে প্রায় সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষা কার্যক্রম অনলাইনে চলছে। তাই অনলাইনে শিক্ষার্থীদের মধ্যে যোগাযোগ আরও সহজ করার জন্যই ক্যাম্পাস ও শিক্ষার্থীদের বিষয়ে যেকোনো ধরনের তথ্য আদান প্রদানের লক্ষ্যেই মূলত ‘ফেসবুক ক্যাম্পাস’ ফিচারটি চালু করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

২০০৪ সালে ঠিক এমন একটি ফিচার নিয়েই ‘দ্য ফেসবুক’ নামে যাত্রা শুরু করে তৎকালীন ক্যাম্পাস নির্ভর ওয়েবসাইট ‘ফেসবুক’। পরবর্তীতে যা উন্মুক্ত করা হয় বিশ্বের সর্বস্থরের নাগরিকদের জন্য। উন্মোচিত হয় সামাজিক যোগাযোগ মাধ্যমের এক নতুন আঙ্গিনা।

Leave a Comment

Your email address will not be published.