অনলাইনে জমি খারিজ করার পদ্ধতি ২০২৪

অনলাইনে জমি খারিজ করার পদ্ধতি ২০২৪ । ই নামজারি আবেদন

অনলাইনে জমি খারিজ করার পদ্ধতি ২০২৪ । ই নামজারি আবেদন পদ্ধতি ২০২৪ ও জমির নামজারি পদ্ধতি ২০২৪ সম্পর্কে আজকের এই আর্টিকেলটি। যাদের অনলাইনে জমি খারিজ অথবা ই নামজারি বা অনলাইনে জমি খারিজ করার নিয়ম জানতে চান তাদের জন্য এই লেখাটি অতিব গুরুত্বপূর্ণ।

এই লেখাটি সম্পূর্ণ বুঝে পড়ার পর আপনি নিজে নিজে অনলাইনে জমি খারিজ এর আবেদন করতে পারবেন। আজকে আমরা আলোচনা করবো কিভাবে ঘরে বসে জমির খারিজ করবেন তার বিস্তারিত খুটিনাটি জানাবো। অনলাইনে জমি খারিজ এর আবেদন করতে https://land.gov.bd এই ওয়েবসাইট ভিজিট করতে হবে।

ই নামজারি আবেদন

ভুমি মন্ত্রণালয় কর্তৃক অনলাইনে জমি খারিজ করার ব্যবস্থা করেছে, যাতে ঘরে বসে ই নামজারির আবেদন করতে পারে জনসাধারণ। অনলাইনে জমির খাজনা পরিশোধ, জমির খতিয়ান দেখা এবং ভূমি সংক্রান্ত সকল কার্যক্রম ঘরে বসে করা যাবে এখন। আজকে আমরা এই লেখার মাধ্যমে জানাবো কিভাবে অনলাইনে ই নামজারি বা জমি খারিজ করবেন তা সম্পর্কে।

তাছাড়া ই নামজারি অথবা জমি খারিজ করতে কি কি কাগজপত্র লাগবে, কত টাকা লাগবে বিস্তারিত তথ্য জানতে পারবেন এই আর্টিকেলটি পড়ে। তাহলে চলুন দেখে নেয়া যাক অনলাইন জমি খারিজ পদ্ধতি:

শিরোনামঅনলাইনে জমি খারিজ করার পদ্ধতি ২০২৪ । ই নামজারি আবেদন
মন্ত্রণালয়ভুমি মন্ত্রণালয়
আবেদন মাধ্যমঅনলাইন
ওয়েবসাইটhttps://land.gov.bd

 অনলাইনে জমি খারিজ করার পদ্ধতি ২০২৪

আপনি হয়তো অনলাইনে জমি খারিজ পদ্ধতি ২০২৪, ই নামজারি আবেদন লিখে গুগল সার্চ করেছেন। আপনার এখন জমি খারিজ করার পদ্ধতি জানা জরুরী তা বুঝতে পারলাম। তাহলে আপনি সঠিক পোস্টে ক্লিক করেছেন। আজকে আমরা এই লেখাটির মাধ্যমে জমি খারিজ করার পদ্ধতি’র যাবতীয় বিষয় ক্লিয়ার ভাবে আলোচনা করবো। অনলাইনে জমি খারিজ করা পদ্ধতিকে ভূমি সংক্রান্ত ভাষায় ই-নামজারি/ জমি খারিজ/মিউটেশন বলা হয়।

ই নামজারি করার নিয়ম

অনলাইনে ই-নামজারি আবেদন পদ্ধতি ২০২৪, ই নামজারি কিভাবে করতে হয়, ই নামজারি পেমেন্ট করার পদ্ধতি, ই নামজারি করার নিয়ম, ই-নামজারি আবেদন ফরম, , ই নামজারি যাচাই কিভাবে করতে হয় এসকল বিষয় নিয়ে এই আর্টিকেলে আলোচনা করা হবে। তাই এই আর্টিকেলের সকল তথ্য ভালো করে পড়ে ই-নামজারি আবেদন করুন ঘরে বসে।

আরো পড়ুন: E Porcha খতিয়ান অনুসন্ধান বা অনলাইনে ই পর্চা দেখা

অনলাইনে জমি খারিজে যেসকল কাগজপত্র প্রয়োজন, তা নিম্নরূপ:

  • আবেদনকারীর সদ্য তোলা ছবি
  • আবেদনকারীর স্বাক্ষর
  • জমি ক্রয় করার দলিল
  • ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে)
  • সর্বশেষ খতিয়ান (ক্রয়কৃত জমির খতিয়ান)
  • জাতীয় পরিচয় পত্র

জমি খারিজ করার নিয়ম

অনলাইনে জমি খারিজ করতে উপরোক্ত কাগজ পত্র শুরুতেই স্পষ্টভাবে স্ক্যান করে সংরক্ষন করুন। পরবর্তীতে এই স্ক্যানকৃত কাগজপত্রসমূহ অনলাইন ই নামজারি আবেদনে নির্ধারিত স্থানে আপলোড করে দিতে হবে। ফাইল গুলো অবশ্যই JPG, PDF ফাইল আকারে সংরক্ষন করুন।

জমি খারিজ অনলাইন আবেদন

জমি খারিজ অনলাইন আবেদনের ক্ষেত্রে আপনাকে প্রথমেই https://mutation.land.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর নিম্নের ছবির মতো একটি স্ক্রীন আপনার সামনে চলে আসবে। এখান থেকে আপনি লাল মার্ক করা অপশনটিতে (নামজারি আবেদন) ক্লিক করুন।

জমি খারিজ অনলাইন আবেদন

“নামজারি আবেদন” বাটনে ক্লিক করার পর নিচের ছবির মত ফরমটি প্রদর্শিত হবে। এখানে আপনি বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা সঠিক ভাবে নির্বাচন করুন। সকল তথ্য প্রদান করার পর “পরবর্তী” বাটনে ক্লিক করে পরবর্তী পেজে যেতে হবে।

নামজারি আবেদন ফরম

পরবর্তী পেজে আসার পর এখানে তফসিল ও গ্রহিতার তথ্য দিতে হবে। তারপর পরবর্তী পেজে দাতার তথ্য ও স্ক্যানকৃত প্রয়োজনীয় ফাইলসমূহ এখানে আপলোড করতে হবে। সবশেষে পেমেন্ট করে আবেদন সম্পন্ন করতে হবে।

অনলাইনে খারিজ আবেদন করার পর বর্তমান অবস্থা জানার পদ্ধতি

অনলাইনে খারিজ আবেদনের সম্পন্ন করার পর আপনি অনলাইনেই আবেদনের বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। আবেদনটি অনুমোদন হলো কি/না অথবা আবেদন বাতিল হলো কি/না তাও জানতে পারবেন এখানে। তাছাড়া বাতিল হলে কোন কারণে বাতিল হয়েছে তাও এখানে জানা যাবে। ই নামজারির সর্বশেষ অবস্থা জানতে https://mutation.land.gov.bd/ এই ওয়েবসাইটে ভিজিট করতে হবে।

বর্তমান অবস্থা জানার পদ্ধতি

উপরের ওয়েবসাইটে প্রবেশ করার পর উপরোক্ত ছবির ন্যায় স্ক্রীন প্রদর্শিত হবে। এখান থেকে আপনি “আবেদনের সর্বশেষ অবস্থা” বাটনে ক্লিক করুন। এখানে ক্লিক করার পর নিম্নের ছবির ন্যায় পর্দাটি উপস্থাপিত হবে।

ই নামজারি তথ্য খোঁজা

ই নামজারির সময় যেসকল তথ্য আপনি প্রদান করেছেন প্রয়োজনীয় সকল তথ্য এখানে দিয়ে খুজুন বাটনে ক্লিক করুন। এখানে আপনি বিভাগ, জেলা, উপজেলা ও মৌজা তথ্য দিন। এছাড়াও জাতীয় পরিচয় পত্র নম্বর ও আবেদন আইডি নম্বর দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

অনলাইনে খারিজ অনুমোদন হলে পরবর্তী করণীয়

অনলাইনে জমি খারিজ আবেদন এর কাজ সম্পন্ন এবং অনুমোদন হলে শুনানিতে অংশগ্রহণ করতে হবে। স্ব-শরীরে উপস্থিত অথবা অনলাইনের মাধ্যমে শুনানিতে অংশগ্রহণ করতে পারবেন।

অনলাইনে শুনানিতে অংশগ্রহণ করার পদ্ধতি

অনলাইনে শুনানিতে অংশগ্রহণ করতে আপনি http://oh.lams.gov.bd/ ওয়েবসাইটে প্রবেশ করুন। নিচের ছবির ন্যায় পর্দাটি ওপেন হবে।

অনলাইনে শুনানিতে অংশগ্রহণ করার পদ্ধতি

উপরের ফরমটি সঠিক তথ্য প্রদান করে “অনুরোধ করুন” বাটনে ক্লিক করুন। তারপর আপনি মামলা শুনারি তালিকা দেখতে পারবেন।

অনলাইনে জমি খারিজ করতে কত টাকা লাগে

ই নামজারির আবেদন করতে আপনাকে ভূমি মন্ত্রণালয় নির্ধারিত ফি প্রদান করতে হবে। শুরুতেই আবেদন করার জন্য কোর্ট ফি বাবদ ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা সব মিলিয়ে ৭০ টাকা পরিশোধ করতে হবে। অনলাইনে জমি খারিজ আবেদন অনুমোদন হলে, হালনাগাদ ফি বাবদ ১০০০ টাকা এবং প্রতি খতিয়ান প্রাপ্তির জন্য ১০০ টাকা অনলাইনে পরিশোধ করা বাধ্যতামূলক। যাবতীয় ফি পরিশোধ করার পর কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর (ডুপ্লিকেট কার্বন রিসিট) সংগ্রহ করতে পারবেন।

FAQ’S

নামজারি সেবা প্রাপ্তি সময় কত?
  • সাধারণ ক্ষেত্রে ২৮ কার্য দিবস ।
  • প্রবাসীদের জন্য ( মহানগর এলাকায়) ১২ কার্য দিবস ।
  • প্রবাসীদের জন্য ( অন্যান্য এলাকায়) ০৯ কার্য দিবস ।
  • সনদ প্রাপ্ত মুক্তিযোদ্ধাগণের জন্য ১০ কার্য দিবস ।
  • গুরুত্বপূর্ণ/রপ্তানীমুখী/বৈদেশিক বিনিয়োগপুষ্ট শিল্প প্রতিষ্ঠানের জন্য ০৭ কার্য দিবস ।
নামজারি প্রয়োজনীয় ফি কত?

আবেদনে কোর্ট ফী ২০ টাকা ,নোটিশ জারি ফী ৫০ টাকা , খতিয়ান ফি ১০০ টাকা ,রেকর্ড সংশোধন ফি ১০০০/-টাকা, সর্বমোট নামজারী করতে ১১৭০ টাকা প্রয়োজন হয়।

নামজারি বাতিলের জন্য করণীয় কি?

নামজারী বাতিল করতে উক্ত নামজারী আদেশের ৩০ দিনের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্রসহ সঠিক কারণ বর্ণনাক্রমে উপজেলা ভূমি অফিসে মিস কেস দায়ের করতে হবে। যদি ৩০ দিন অতিবাহিত হয়ে যায় তাহলে বিলম্বের উপুযুক্ত কারণ দেখিয়ে আবেদন করতে হবে। এক্ষেত্রে সহকারী কমিশনার (ভূমি) রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ত আইনের ১৫০ ধারা মতে আবেদন নিষ্পত্তি করা হবে।

শেষ কথা: আজকের এই আর্টিকেলের মাধ্যমে অনলাইন জমি খারিজ আবেদন, ই নামজারি আবেদন (e namjari) পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। প্রতিটি বিষয় ধাপে ধাপে কি কি করবেন তা বিস্তারিত আলোচনা করেছি। সকল পদ্ধতি সঠিকভাবে অনুসরণ করে নিজে নিজে ঘরে বসে জমি খারিজ প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। আশা করছি, লেখাটি পড়ে আপনি উপকৃত হবেন।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top