ডোমেইন এবং হোস্টিং কি

ডোমেইন এবং হোস্টিং কি ?

ডোমেইন এবং হোস্টিং কি ? ডোমেইন এবং হোস্টিং কেন প্রয়োজন, ডোমেইন-হোস্টিং কিভাবে একত্রে কাজ করে এবং কোথায় পাওয়া যায় ইত্যাদি সকল প্রশ্নের উত্তর নিয়ে আজকের লেখাটি।

১) ডোমেইন কি ?

যেকোন কিছু প্রথম শুরু করতে হলে আপনাকে প্রথম যে বিষয় মাথায় রাখতে হবে সেটি হচ্ছে তার একটি সুন্দর নাম। আর ওয়েবসাইটের সেই নামকেই বলা হয় ডোমেইন। যে নামের মাধ্যমে ভিজিটর আপনার ওয়েবসাইটকে চিনবে বা খুঁজবে তারই নাম ডোমেইন। যেমন- www.probangla.com দিয়ে আমরা আমাদের ওয়েবসাইটকে খুঁজে পাই। একই ভাবে ফেইসবুক কে সার্চ করতে হলে আমরা ব্রাউজারের এড্রেস বারে লেখি www.facebook.com গুগলের ক্ষেত্রে www.google.com ইত্যাদি। ডোমেইন শুধু মাত্র যে .com দিয়েই হবে সেটা কিন্তু কথা নয়। বিভিন্ন এক্সটেনশন রয়েছে যেমন- .com, .net, .org, .com.bd, .edu, .in, .app, .info, .xyz আরো অনেক।

উপরোল্লিখিত ডোমেইনগুলো প্রিমিয়াম তাই এগুলো টাকা দিয়ে কিনতে হবে। এ জাতীয় ডোমেইনের মূল্য আনুমানিক এক বছরের জন্য ৮০০-২০০০ টাকার মধ্যে হয়ে থাকে।

২) হোস্টিং কি ?

অনেকেই ডোমেইন সম্পর্কে অবগত হলেও হোস্টিং বিষয় তাদের মাথায় আসে না। ডোমেইন তো কিনা হলো কিন্তু এটি রাখবেন কোথায়? রাখার জন্য তো একটি পিসি প্রয়োজন যেটি ২৪ ঘন্টা ৩৬৫দিন অন থাকবে। ২৪/৭ একটা পিসি চালু রেখে আপনার ওয়েবসাইট রাখার সুবিধা প্রদান করে থাকে একমাত্র হোস্টিং কোম্পানীগুলো।

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি গুলোর তালিকা দেখুন

মাসিক বা বাৎসরিক একটি নির্দিষ্ট অংকের টাকার বিনিময়ে এ সার্ভিস প্রদান করে থাকে। বিভিন্ন কোম্পানী বিভিন্ন ধরনের দামে হোস্ট করে থাকে আপনার ওয়েবসাইট। এই টাকার বিনিময়ে নির্দিষ্ট পরিমাণের জায়গা আপনার জন্য বরাদ্ধ করে দেয়। আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগের জন্য যে জায়গা হোস্ট কোম্পানীর নিকট হতে কিনবেন সেটি হচ্ছে হোস্টিং।

ডোমেইন-হোস্টিং কিভাবে একত্রে কাজ করে

ব্যবহারিক পরিধিতে একটি ডোমেইন নেম আইপি তে কনভার্ট হয়। সেই আইপির উপর নির্ভর করে DNS সার্ভারে হোস্টিং সম্পর্কে তথ্য সংগ্রহ করা হয়। সেই তথ্যের উপর ভিত্তি করেই সার্ভার লোকেশন বের করা হয়। সার্ভার লোকেশন পাওয়া গেলে উক্ত লোকেশনে ওয়েবসাইটের ফাইল চেয়ে রিকোয়েস্ট করা হয়। সেই রিকোয়েস্ট গুলো http/ https সিকিউরিটি প্রোটকল ব্যবহার করে পরিচালিত হয়ে থাকে। তখন হোস্টিং ম্যাকানিজম তার অন্তর্ভুক্ত সার্ভার গুলোয় রিকোয়েস্ট অনুযায়ী নির্দিষ্ট ফাইল খুঁজে ব্রাউজারে প্রদর্শন করে।

ডোমেইন-হোস্টিং এর প্রয়োজনীয়তা

ডোমেইন এবং হোস্টিং World Wide Web (www) -এর একটি অতি গুরুত্বপূর্ণ অংশ। ইন্টারনেটে বিভিন্ন সার্চ ইঞ্জিনে আমরা যখন কোন তথ্য বা কোন পরিষেবা পেতে সার্চ করে থাকি, মূলত তখন একটি ডোমেইন এবং হোস্টিং এর মাধ্যমে সেই তথ্যগুলো আমাদের সামনে পৌঁছায়। একটু ওয়েবসাইট তৈরি থেকে শুরু করে পরিচালনা এবং ইউজারদের প্রয়োজন মেটানোর জন্য এই ডোমেইন-হোস্টিং থাকা প্রায় আবশ্যক।

ইন্টারনেটে থাকা কোটি কোটি ওয়েবসাইট এবং তথ্যের মধ্যে কোন তথ্যটি আপনার প্রয়োজন, কোন ইমেজ, ভিডিও বা কন্টেন্ট আপনি চাচ্ছেন, তা ডোমেইন-হোস্টিংয়ের মাধ্যমেই প্রক্রিয়াকরণ করা হয়। একটি তথ্য বিশ্বব্যাপী সকলের কাছে অ্যাক্সেসযোগ্য করতে, তা হোস্টিং সার্ভারে আপলোড করা আবশ্যক। মোটকথা ডোমেন ও হোস্টিং এর অস্তিত্ব ছাড়া ওয়েবসাইট টিকে থাকার প্রায় অসম্ভব।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Exit mobile version