Health Tips পরিবারের স্বাস্থ্য সুরক্ষা নিজের হাতে - Digital Hospital Apps

পরিবারের স্বাস্থ্য সুরক্ষা নিজের হাতে – Digital Hospital Apps

অসুস্থ আমরা কমবেশি সবাই হই। বহুতল ভবনে বাবা অথবা মায়ের শরীরটা খারাপ লাগলেই হুট করে এম্বুলেন্স কল করে দ্রুত হাসপাতাল নিয়ে যাওয়া যায়। ভালো চিকিৎসা পেয়ে বাবা-মা সুস্থ হয়ে উঠেন। চিকিৎসা একটি অধিকার এবং এই অধিকার সুষ্ঠভাবে পেতেই হবে।

শহুরে আমরা চিকিৎসার অভাবটা ঠিক একটা বুঝো উঠতে পারি না। আলসেমি করে হাসপাতালে না গেলেও পাশের ফার্মেসি থেকে ঠিকই জ্বর হলে নাপা কিনে কিছুটা সুস্থ হতে পারি।

 তবে আমরা কি একবারও তাদের কথা ভাবি যারা একজন ডাক্তারের জন্য তীর্থের কাকের মতন চেয়ে থাকেন? যারা সাদা এপ্রোনে মোড়া একজন মানুষকে সামনে এগিয়ে আসতে দেখলেই কিছুটা স্বস্তি পান।

বহু গ্রামে এখনও এমবিবিএস ডাক্তার পৌছায়নি। যার ফলে বহু মানুষরা ডাক্তারি পরামর্শ, চিকিৎসা ও সেবা থেকে বঞ্চিত হন। ঠিকই এমনই মানুষদের পাশে থাকতে চেয়ে ডেভেলপ করা হয় ই-মেডিসিন ভিত্তিক মোবাইল অ্যাপ “ডিজিটাল হসপিটাল”।

ডিজিটাল হসপিটাল অ্যাপস পরিচিতি

ইন্টারনেট পৌছে গেছে প্রতিটা ঘরে ঘরে। প্রতিটা ঘরে অন্তত একটি হলেও এন্ড্রয়েড মোবাইল ফোন পাওয়া যায়। কেমন হয় যদি আপনার ব্যবহৃত এন্ড্রোয়েড ফোনে ঘরে বসেই আপনি পূর্ণাঙ্গ হাসপাতালের চিকিৎসা পান?

আপনার সামনে থাকবে অভিজ্ঞ চিকিৎক। আপনি আপনার সমস্যার কথা ডাক্তারকে তুলে ধরবেন। ডাক্তার আপনাকে শুনবে, ঔষধ প্রেসক্রিবড করবেন।

শুধু তাই নয়! ডাক্তার যদি মনে করেন আপনার কিছু টেস্ট করে নেওয়া জরুরি তবে অ্যাপের মাধ্যমেই আপনি ঘরে বসে জরুরি টেস্ট গুলো করে নিতে পারেন। আপনি আপনার প্রয়োজনীয় ঔষধগুলো এখন খুবই সহজে অ্যাপ থেকে সরবরাহ করতে পারেন।

“ডিজিটাল হপপিটাল” একদম ব্যতিক্রমধর্মী এবং সৃজনশীল এক অ্যাপ যা চিকিৎসা ক্ষেত্রে এক নতুন গতির সূচনা করেছে। ডিজিটাল হেলথকেয়ার সলিউশানস (ডিএইচ) গতবছর ২০২০ সালের শেষের দিকে এই অ্যাপটির সূচনা করে। বর্তমানে প্লে স্টোরে অ্যাপটির রেটিং রয়েছে ৪.২ এবং অ্যাপটি প্লে স্টোরে এখন অবধি প্রায় এক লাখেরও বেশী মানুষ ডাউনলোড করেছেন।

ডিজিটাল হাসপাতাল অ্যাপসের উদ্দেশ্য

অ্যাপটির প্রধান উদ্দেশ্য ঘরে বসেই যেন একজন রোগী হাসপাতালের পূর্ণ সেবা লাভ করতে পারে। গুগল প্লে স্টোরের “হেলথ এন্ড ফিটনেস ” ক্যাটাগরির এই অ্যাপটি বর্তমানে খুবই জনপ্রিয় এবং শীর্ষে অবস্থান করছে। মূলত মানসম্মত স্বাস্থ্যসেবা এবং অভিজ্ঞ ডাক্তারদের দ্বারা যেন একজন রোগী তার নিজ অবস্থান বাসায় থেকেই হাসপাতালের চিকিৎসা গ্রহন করতে পারে- এই বিষয়গুলোকে লক্ষ্য রেখেই অ্যাপটি তৈরী করা হয়।

শুধু তাই নয় হেলথ মেম্বারশিপ অফার গুলো গ্রহন করার মাধ্যমে একজন রোগী বিভিন্ন ছাড়ও পাচ্ছেন। প্রতিটি অফারগুলোতেই রোগীদের জন্য থাকছে বিশেষ ক্যাশব্যাক যা শুধুমাত্র অ্যাপ ব্যবহারকারীরা গ্রহন করতে পারছেন।

অ্যাপ ডাউনলোড করার উপায়

আপনাকে সেবা গ্রহন করতে হবে অনলাইনের মাধ্যমে। তাই সম্পূর্ণ প্রক্রিয়াটিই অনলাইনে সম্পাদিত হবে। আপনার এন্ড্রোয়েড ফোন থেকে গুগল প্লে স্টোর ওপেন করতে হবে।

অ্যাপ স্টোরের সার্চ বক্সে গিয়ে সার্চ করুন “Digital Hospital”। সার্চ করলেই একদম সবগুলো অ্যাপের প্রথম অ্যাপটিই হচ্ছে আপনার কাঙ্ক্ষিত অ্যাপ ডিজিটাল হাসপাতাল। মাত্র ২২ এমবির এই অ্যাপটির ভিতর রয়েছে সেবাগ্রহীতাদের জন্য বহু অপশন।

অ্যাপ ডাউনলোড এবং ইন্সটল করার পর অ্যাপটি ওপেন করুন। ঠিকঠাকভাবে অ্যাপটি ইন্সটল করার পর অ্যাপটির হোমপেজের প্রথমেই বিভিন্ন ফিচার দেখা যাবে।

ডিজিটাল হাসপাতালের সুবিধা ও ব্যবহার

একজন অ্যাপ ব্যবহারকারী দেশের যেকোনো প্রান্ত থেকে এই অ্যাপের মাধ্যমেই যুক্ত হতে পারেন সারাদেশের অভিজ্ঞ ১৫০+ ডাক্তারদের সাথে। সরাসরি গ্রহন করতে পারছেন ডাক্তারি পরামর্শ। অ্যাপের ব্যবহার করে আপনার ইচ্ছেমত প্ল্যান ঠিক করে নিতে পারেন।

প্ল্যান বা প্যাকেজগুলো ব্যবহার করে একজন অ্যাপ ব্যবহারকারী তার সুবিধামত সেবা গ্রহন করতে পারেন। “ডিজিটাল হেলথকেয়ার সলিউশনাস” এর যুগান্তকারী এই অ্যাপের ব্যবহার গুলো নিচে বিস্তারিত দেওয়া হল :

Doctor Call : 

এই অপশনটি বর্তমানে সবথেকে বেশী গুরুত্বপূর্ণ। এই অপশনে রয়েছে একজন অভিজ্ঞ MBBS ডাক্তারের সাথে কথা বলার সুযোগ। আপনি এই অপশন ব্যবহার করে একজন ডাক্তারের সাথে কথা বলতে পারবেন।

ফিচারটি ব্যবহার করলেই দেখবেন অ্যাপ থেকে একজন অভিজ্ঞ ডাক্তার সাথে যোগ করে দিবে আপনি ডাক্তারকে আপনার সমস্যা বললে ডাক্তার আপনার সমস্যা অনুযায়ী একজন ডাক্তার পরামর্শ দিবেন।

Doctor Chat : 

আপনার সমস্যা গুলো আপনি লিখে রাখবেন এবং একজন অভিজ্ঞ ডাক্তার আমার সমস্যাগুলোর যৌক্তিক সমাধান দিবেন বিষয়টি কেমন লাগলো? অবশ্যই  ভালো। Digital Hospital অ্যাপটির ক্ষেত্রে আপনি এই সুবিধাটি পাচ্ছেন। Doctor Chat ফিচারটি আপনাকে এই সুবিধাটি দিবে।

তবে এই ক্ষেত্রে আপনাকে একটু অপেক্ষা করতে হবে। আপনার সমস্যা গুলো আপনি লিখবেন, যদি সমস্যাটি মেডিসিনের ডাক্তারের জন্য হয় তবে সরাসরি একজন মেডিসিনের এমবিবিএস ডাক্তার আপনাকে রিপ্লাই করবে আর যদি সমস্যাটি গ্যাস্ট্রোলজির হয় তবে বিশেষজ্ঞ ডাক্তার তা রিপ্লাই করবেন। এক কথায় Doctor Chat টা হচ্ছে অ্যাপের এক অন্যতম চমক।

Dr. Video Call : 

হঠাৎ আপনার হাতে একটি ফোড়া দেখা দিলো। প্রচন্ড ব্যাথা অনুভূত হচ্ছে। আপনি সাথে সাথে একজন MBBS ডাক্তারকে কল করলেন। ভিডিও কলে কথা হচ্ছে।

ডাক্তার আপনার হাতের ফোড়াটি দেখলেন এবং ফোড়ার অবস্থা অনুযায়ী ঔষধ দিলেন। অবশ্যই আপনি এমন হলে খুবই খুশী হবেন। আপনার জন্য এমন এক অসাধারণ ফিচার রাখা হয়েছে Digital hospital অ্যাপে।

এই ফিচারটি ব্যবহার করে আপনি ভিডিও কলের মাধ্যমে সরাসরি একজন ডাক্তারের সাথে ভিডিও কনফারেন্সে কথা বলতে পারবেন। সব থেকে বড় কথা প্রতিটি অপশনেই আপনার সাথে যোগাযোগ হবে একজন এমবিবিএস ডাক্তারের সাথে।

Membership :

অ্যাপে অন্যতম আরেকটি দুর্দান্ত ফিচার হচ্ছে “Membership”। আপনার অথবা আপনার পরিবারের যে কেউ অসুস্থ হলেই আপনি আপনার একজন ডাক্তারকে ফোন দিবেন বা ভিডিও কলে কথা বলে আপনি সরাসরি যোগাযোগ করবেন। তৎক্ষণাৎ একজন ডাক্তার আপনাকে রিপ্লাই করবেন। এক কথায় ঘরোয়া ডাক্তার।

আপনি Digital Hospital অ্যাপের একজন মেম্বার হয়ে গেলেই পাচ্ছেন আলাদা কিছু সুবিধা। বেশ সুবিধাজনক কিছু প্যাকেজের মধ্যে অন্যতম হলো “আমরা সুরক্ষিত” ও “আমার ডাক্তার”।

“আমরা সুরক্ষিত” প্যাকেজটিতে আপনাকে মেম্বারশিপ গ্রহন করতে হলে খরচ পড়বে ৯৯টাকা। এবং এই প্যাকেজটি যদি কেউ চার বার নেয় তাহলে খরচ হবে ৩৯৬ টাকা তার সাথে থাকবে ডিজিটাল থার্মোমিটার ও শীতের টুপি গিফট।

আমরা সুরক্ষিত
আমরা সুরক্ষিত

“আমি সিলভার” প্যাকেজটিতে আপনাকে মেম্বারশিপ গ্রহন করতে হলে খরচ পড়বে ১৫৫০টাকা। তার সাথে থাকবে মম সেভার বক্স গিফট।

“আমরা সিলভার” প্যাকেজটিতে আপনাকে মেম্বারশিপ গ্রহন করতে হলে খরচ পড়বে ২৯০০টাকা। তার সাথে থাকবে ডায়াবেটিস মেশিন অথবা ডিজিটাল ব্লাড প্রেশার মেশিন গিফট।

“আমি গোল্ড” প্যাকেজটিতে আপনাকে মেম্বারশিপ গ্রহন করতে হলে খরচ পড়বে ৩৪৯৯টাকা। তার সাথে থাকবে ডায়াবেটিস মেশিন অথবা ডিজিটাল ব্লাড প্রেশার মেশিন গিফট।

digital hospital gold silver

বিশেষ দ্রষ্টব্য : সব থেকে সাশ্রয়ী এই প্যাকেজগুলো পেতে আপনাকে অ্যাপটি ইনস্টল করে মেম্বারশিপ গ্রহণ করতে হবে। ডিজিটাল হসপিটাল এপসটি প্লেস্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করলে কোন ধরনের গিফট থাকবে না। তবে প্যাকেজগুলোর সকল গিফট সহ এপসটি ব্যবহার করতে যোগাযোগ করুন-

ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ নাম্বার-+8801747922568

শুধু যে অ্যাপের মাধ্যমে আপনি চিকিৎসা পরামর্শই গ্রহন করবেন ব্যাপরটা এমন নয়। ডিজিটাল প্রেসক্রিপশন, বাসা থেকে স্যাম্পল গ্রহন, ঔষধ ডেলিভারি, এইসকল আরো অন্যান্য সুবিধা গুলো পাবেন।

অ্যাপটির যুক্তিযুক্ত ব্যবহার আমাদের চিকিৎসা ক্ষেত্রে এক অন্যরকম বিপ্লবের সূচনা করবে। এতে গ্রামীণ লোকবল ও হতদরিদ্র মানুষের জন্য চিকিৎসা পাওয়া সহজলভ্য হবে।

শুধু তাই নয় চিকিৎসা ক্ষেত্রে স্বাস্থ্যসেবা খরচ খুব দ্রুতই কমিয়ে আনা যাবে। আপনি একজন পেইড মেম্বার হয়ে গেলে ডাক্তারি পরামর্শ গ্রহনের পাশাপাশি আপনি পাচ্ছেন ২০,০০০ টাকা পর্যন্ত চিকিৎসা ক্যাশব্যাক যা ৬ জন সদস্যবিশিষ্ট পরিবারে জন্য প্রযোজ্য।

তাছাড়া একজন প্রাথমিক সদস্য পাবেন ১০,০০০ টাকার জীবন বীমার সুযোগ। শীঘ্রই ডিজিটা হাসপাতাল তাদের লক্ষ্যমাত্রা অর্জনে সক্ষম হবে।

অ্যাপ ব্যবহারে ২ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত ক্যাশব্যাক পাওয়ার সুযোগ আসছে এবং আরো দারুন কিছু ফিচারগুলো অ্যাপো যুক্ত হচ্ছে যা সাধারণ মানুষের সেবার মান বাড়াতে সক্ষম হবে।

আপনি অ্যাপ ব্যবহার করেও সুবিধা পাবেন পাশাপাশি ডিজিটাল হাসপাতালের ওয়েবসাইট থেকেও সেবা পেতে পারেন। ওয়েবসাইটের লিংক : https://care.dh.health

ডিজিটাল হেলথকেয়ার সলিউশানসে আপনি রেজিস্ট্রেশন করার পর ফ্রি কল করুন ✆08000111000 এবং আপনার সেবা গ্রহণ করুন। তাছাড়া যেকোনো ডিজিটাল হাসপাতাল অ্যাপসের মাধ্যমে ঔষুধও অর্ডার করতে পারবেন। খুব দ্রুতই পাঠাওফার্মার মাধ্যমে ঔষধ পৌছে যাবে আপনার দরজায়।

এগুলোও পড়তে পারেন

সর্বশেষ প্রকাশিত