সেরা হোস্টিং কোম্পানি

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি | ফ্রি ট্রায়ালসহ

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি সমূহ নিয়ে বিস্তারিত আলোচনা। যাদের ওয়েবসাইট রয়েছে অথবা তৈরি করবেন বলে পরিকল্পনা করছেন। তারা হয়ত কোন না কোন ভাবেই হোস্টিং শব্দটি শুনছেন। আপনার ওয়েবসাইট ফাইলগুলোকে যে স্থানে রাখা হয় সেটির নামই হচ্ছে হোস্টিং। আজকে আমরা আলোচনা করবো বাংলাদেশের সেরা ৭টি হোস্টিং কোম্পানী সম্পর্কে।

৭টি বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি

  1. কোড ফর হোস্ট (হোস্ট এভার)
  2. জিয়ন বিডি
  3. এক্সন হোস্ট
  4. ডায়ানা হোস্ট
  5. আলফা হোস্ট
  6. সাইবার ডেভেলপার বিডি
  7. আইটি নাট

উপরের তালিকাভুক্ত সকল হোস্টিং কোম্পানীগুলো খুব ভালো সার্ভিস প্রদান করে থাকে। তাই স্ব স্ব শর্তাবলী অনুস্মরণ করে ব্যবহার করলে ভালো সার্ভিস পাবেন ইনশাআল্লাহ।

কিভাবে বুঝবেন সেরা হোর্স্টি কোন কোম্পানি সেরা হোর্স্টিং এর কিছু বৈশিষ্ট্য থাকে তা নিম্নরূপঃ

  • দ্রুততম কাস্টমার সাপোর্ট
  • ভালো হোস্টিং প্যাকেজ
  • ৯৯% আপটাইম
  • স্বয়ংক্রিয় রিমোট ব্যাকাপ
  • সাইট স্পীড
  • ফ্রি SSL সনদ
  • কাস্টমার সন্তুষ্টি রেট

উপরের বিষয়সমূহ সম্পর্কে আপনারা যারা অবগত নয় শুধু তাদের জন্য নিচে বিস্তারিত তুলে ধরা হলো-

দ্রুততম কাস্টমার সাপোর্ট

ভালো এবং দ্রুততম কাস্টমার সাপোর্ট একমাত্র একটি ভালো হোস্টিং কোম্পানি নিকট হতেই আশা করা যায়। এ সাপোর্ট সময় হতে পারে ১২-২৪ ঘন্টা অথবা ২৪/৭ যেকোনো সময় আপনি সাপোর্ট পাবেন। এছাড়া টিকেটিং সিস্টেম বা লাইভ চ্যাট অথবা ফোন কলের মাধ্যমেও সাপোর্ট নিতে পারবেন।

ভালো হোস্টিং কোম্পানি

ভালো হোস্টিং প্যাকেজ

ভালো কোম্পানিগুলো নির্ধারিত মূল্যে ভালো হোর্স্টি প্যাকেজ প্রোভাইড করে থাকে। আপনার ওয়েবসাইটের জন্য রিসোর্চ ও স্টোরেজ ভালো পরিমাণের হয়ে থাকে।

আরো পড়ুনঃ হোস্টিং কি? হোস্টিং কত প্রকার ও কি কি

৯৯% আপটাইম

একটি সাইটের জন্য আপটাইম অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি অধ্যায়। আপটাইম বলতে আমরা বুঝি সার্ভারে সাইট কতক্ষণ সক্রিয় থাকবে। এই আপটাইমের উপর ভিত্তি করে সাইটের গ্রহণযোগ্যতা ও জনপ্রিয়তা নির্ভরশীল। একটি হোস্টিং কোম্পানী যত বেশি আপটাইম দিবে তত বেশি সাইট সক্রিয় থাকবে। তবে বিভিন্ন সময় সার্ভারের ত্রুটি বিচ্যুতি সমাধানের জন্য সার্ভার বন্ধ রাখতে হয়। তাই ১০০% আপটাইম কখনো সম্ভব নয় তাই ভালো হোস্টিং কোম্পানীগুলো ৯৯% আপটাইম দিয়ে থাকে।

স্বয়ংক্রিয় রিমোট ব্যাকাপ

ভালো মানের হোস্টিং কোম্পানীর আরেকটি বৈশিষ্ট্য হচ্ছে নির্দিষ্ট সময় পর তারা আপনার ওয়েবসাইটের ব্যাকাপ রাখার ব্যবস্থা রাখে। যার ধরুণ যেকোনে কাস্টমারের ডাটা নিরাপদে এবং সিকিউর থাকে। যেকোনো কারণে ডাটাগুলো রিমুভ বা ডিলিট হলেও আপনার ওয়েবসাইট অক্ষুন্ন অবস্থায় ফেরত পাবেন।

সাইট স্পীড

সেরা হোস্টিং কোম্পানিগুলোতে সাইট রাখলে আপনার সাইটের স্পীড থাকবে ভালো মানের। এতে আপনার সাইটের এসইও অনেকটা এগিয়ে যাবে।

ফ্রি SSL সনদ

এসএসএল সনদ অনেক হোস্টিং কোম্পানি ফ্রিতে প্রোভাইড করে থাকে। তাতে আপনার সাইট বেঁচে যাবে হ্যাকারদের কবল থেকে এবং নিরাপদও থাকবে।

কাস্টমার সন্তুষ্টি রেট

যেকোনো কাজ ভালো ভাবে সম্পাদন করতে পারলে এবং আপনার যদি একটি কোম্পানীর সার্ভিস ভালো লেগে থাকে তাহলে তাদেরকে আপনি সন্তুষ্ট হয়ে ধন্যবাদ টা অন্ততপক্ষে জানাবেন। আর এই জিনিসটাই হচ্ছে কাস্টমার সন্তুষ্টি রেট। তাই ভালো হোস্টিং চেনার বড় মাধ্যমিই হচ্ছে পূর্বের কাস্টমাররা কি স্যাটিসফাই রেট কত দিলো তা আপনি অনেকটা অনুধাবন করতে পারবেন। সন্তুষ্টি রেট বেশি অর্থাৎ 4/5 স্টার থাকলে বুঝে নিবেন যে এই কোম্পানীর সাপোর্ট, সার্ভিস, অন্যান্য সকল বিষয় অবশ্যই ভালো।

কোড ফর হোস্ট বা Hostever

আমাদের তালিকাভুক্ত সবচেয়ে সেরা হোস্টিং কোম্পানি হচ্ছে কোড ফর হোস্ট বা Hostever। কোম্পানিটি ২০১১ সালে প্রথম যাত্রা শুরু করে অত্যন্ত সুনামের সহিত এখন পর্যন্ত টিকে রয়েছে।

কোড ফর হোস্টি এর প্যাকেজসমূহ

অনেকগুলো প্যাকেজ রয়েছে এই হোস্টিং কোম্পানিতে যথা- BDIX, Shared hosting, VPS Hosting, Dedicated server ইত্যাদি অন্যতম।

যোগাযোগঃ

লিংকঃ Hostever.com
Telephone: +8801727434411, +8801714716633
E-mail: support@codeforhost.com
Address: BDBL Bhaban, 15th Floor, 12 Kazi Nazrul Islam Ave, Dhaka.

জিয়ন বিডি (XeonBD)

তালিকাভুক্ত ২য় সেরা হোস্টিং কোম্পানি হলো জিয়ন বিডি। ২০০৫ সাল থেকে আজ পর্যন্ত হোস্টিং সার্ভিস দিয়ে আসছে। জিয়নবিডির মতে তারাই একমাত্র নিজস্ব ডাটাসেন্টার প্রদান করে থাকে।

জিয়ন বিডির গুরুত্বপূর্ণ ক্লায়েন্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, প্রাণ, আরএফএল, সিটি ব্যাংক, ব্যাংক এশিয়া, ইস্পাহানি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, ডেন কেক, শাহজালাল ইসলামি ব্যাংক, পূবালী ব্যাংক, অমিকন গ্রুপ, আইএফআইসি ব্যাংক ও এনআরবি কমার্শিয়াল ব্যাংক।

লিংকঃ xeonbd.com
Operation Office:
Houuse 231, Road 06, Mohammadi Housing Ltd. Mohammadpur,
Dhaka-1207, Bangladesh.

Sales: +88-09638-750750
E-mail: Sales@xeonbd.com

এক্সন হোস্ট (ExonHost)

২০০৯ সালে প্রতিষ্ঠিত এই কোম্পানি কয়েক ধপায় নাম পরিবর্তন করে বর্তমানে ExonHost নামে ব্যবসা করছে।

Website: Exonhost.com

ডায়ানা হোস্ট (Diana Host)

২০১৪ সালে প্রতিষ্ঠিত হওয়া ৪র্থ স্থান দখল করা হোস্টিং কোম্পানিটি ২৪ ঘন্টা কাস্টমার সাপোর্ট দিয়ে থাকে। এটি রাত ৩/৪ টার সময়ও কাস্টমারদের সাপোর্ট প্রদান করে। আর আমার মনে এই কাস্টমার সাপোর্টের জন্য এটি সেরা।

Website: Dianahost.com

আলফা নেট (Alpha net)

২০০১ সালে প্রতিষ্ঠিত এই হোস্টিং কোম্পানীটিও ডায়ানা হোস্টের মত কাস্টমার সপোর্ট দিয়ে থাকে। তাছাড়া সাশ্রয়ী মূল্যে হোস্টিং সার্ভিস গুলো পাবেন এখানে।

Website: alpha.net.bd

সাইবার ডেভেলপার বিডি (Cyber Developer BD)

২০১২ সালে প্রতিষ্ঠিত এই হোস্টিং কোম্পানি প্রায় ১৫-১৬ ঘন্টা কাস্টমার সাপোর্ট প্রদান করে চ্যাট, ফোন কল ও সাপোর্ট টিকেটের মাধ্যমে। এটিতে রয়েছে ফ্রিতে মাইগ্রেশন সুবিধা এতে আপনি আপনার অনায়াসে ট্রান্সফার করতে পারবেন কোন প্রকার দুশ্চিন্তা ছাড়া। এতে রয়েছে ফ্রি ট্রায়াল অপশনও এতে আপনি ফ্রি ৫ জিবি ট্রায়াল প্যাকেজও পাবেন।

Website: Cyberdeveloperbd.com

আইটি নাট (IT Nut)

২০১৪ সালে যাত্রা শুরু করা এই হোস্টিং কোম্পানিটি অত্যন্ত সুনামের সহিত ২৪/৭ কাস্টমার সাপোর্ট প্রদান করে যাচ্ছে। এর রেটিং ৫ এর মধ্যে ৪.৯ রিভিউ দিয়েছেন ১৭৬ জন।

Webisite: itnuthosting.com

শেষ কথা

আমরা মোট ৭টি সেরা হোস্টিং কোম্পানি সম্পর্কে আলোচনা করেছি আপনার যে কোম্পানিটি ভালো মনে হয় সেটি ব্যবহার করতে পারেন। আপনার মেধা অভিজ্ঞতা সব কিছু মিলেয়ে যেটি ভালো মনে হবে সেটিই ব্যবহার করুন।

Leave a Comment

Your email address will not be published.