skin

ত্বকের সৌন্দর্যে যেসব খাবার খাবেন

শুধুমাত্র রূপচর্চা করলেই যে সুন্দর ত্বক হয়ে যাবে এমন নয়। প্রাকৃতিক উজ্জ্বল ও প্রাণবন্ত ত্বকের জন্য চাই স্বাস্থ্যকর খাবার ও নিয়মিত ঘুম এর পাশাপাশি পানি পান করতে হবে প্রচুর পরিমাণে। জেনে নিন ডায়েট মেন্যুতে কি কি খাবার রাখলে পাবেন উজ্জ্বল ও সুন্দর ত্বক।
উজ্জ্বল ত্বকের জন্য ডালিম খেতে পারেন নিয়মিত। এতে হাকা ভিটামিন সি ও অ্যান্টি-অক্সিডেন্ট ত্বকের বুড়িয়ে যাওয়া রোধ করে। এছাড়াও ডালিমে থাকা উপাদান ত্বক উজ্জ্বল রাখার পাশাপাশি সূর্যের ক্ষতিকর রশ্মি থেকেও ত্বক রক্ষা করে।
সুন্দর ত্বক পেতে চাইলে আখরোট খান। এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই ও প্রাকৃতিক তেল ত্বকের সৌন্দর্য বাড়ায়।
প্রতিদিন অল্প দই খেলে ত্বক থাকবে উজ্জ্বল। এতে থাকা প্রোটিন ত্বকের পাশাপাশি ভালো রাখে চুলও।
গাজরে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন প্রাকৃতিকভাবে ত্বক সুন্দর রাখে। তাই প্রতিদিন অন্তত একটি গাজর খান।
এছাড়া ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও প্রোটিন পাওয়া যায় ডিম থেকে। নিয়মিত ডিম খেলে তাই ত্বক থাকে সুন্দর ও উজ্জ্বল।
প্রচুর পরিমাণে ভিটামিন সি পাওয়া যায় কমলা থেকে। ভিটামিন সি ত্বকের ক্ষতিগ্রস্ত কোষ নতুন করে গঠনে সাহায্য করে। এছাড়া এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যামিনো অ্যাসিড ত্বক রাখে প্রাণবন্ত। তাই নিয়মিত কমলা খেতে পারেন।
সর্বপরি সুন্দর ত্বকের জন্য প্রচুর পরিমাণে পানি পানের কোন বিকল্প নেই। কোমল ও উজ্জ্বল ত্বকের জন্য তাই দিনে অন্তত ৮ গ্লাস পানি পান করুন।

লাইফস্টাইল নিয়ে লেখাটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *