Job Circular পুলিশ নিয়োগ ২০২১ | Bangladesh Police Job Circular 2021

পুলিশ নিয়োগ ২০২১ | Bangladesh Police Job Circular 2021

Bangladesh Police Job Circular : পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি সবার আগে পাওয়ার জন্য আপনি আমাদের ওয়েবসাইটের এই পোস্টে চোখ রাখতে পারেন। পুলিশ হেডকোয়ার্টার্স, ঢাকা কর্তৃক বাংলাদেশ পুলিশ চাকরির খবর ২০২১ প্রকাশ করার সাথে সাথে আমরা এখানে বিস্তারিত শেয়ার করবো। তাই Police Job সম্পর্কে জানার জন্য আমাদের সঙ্গে থাকুন।

বাংলাদেশ পুলিশ বাহিনীতে পুলিশ নিয়োগ চারটি ভাগে বিভক্ত। এসএসসি পাশ যোগ্যতা চেয়ে প্রতি বছর দুইবার পুলিশ কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এছাড়াও ডিগ্রি পাশ যোগ্যতায় বাংলাদেশ পুলিশ এর সাব-ইন্সপেক্টর (SI) এবং পুলিশ সার্জেন্ট পদে প্রতি বছরে একবার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। তাছাড়াও বাংলাদেশ পুলিশ সিভিল সার্ভিস (BCS) এর মাধ্যমে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে পুলিশ ক্যাডার পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে বাংলাদেশ পুলিশ বাহিনী।

আরো নিয়োগ বিজ্ঞপ্তি পড়ুন—

কনস্টেবল পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশে বিলম্ব হওয়ার কারণ
কোভিড-১৯ এর প্রথম এবং দ্বিতীয় পর্বের সম্ভাব্য ভয়াবহতার কারনে সরকার কর্তৃক জন-সমাগম এড়িয়ে চলার উপর নিষেধাজ্ঞা রয়েছে বিধায় কনস্টেবল নিয়োগ প্রক্রিয়া আপাতত স্থগিত রাখা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রনালয় কর্তৃক চুড়ান্ত অনুমোদন পাওয়ার পর পুলিশ হেডকোয়ার্টার্স কর্তৃক বাংলাদেশ পুলিশের অফিসিয়াল ওয়েবসাইটসহ বিভিন্ন পত্র পত্রিকায় পুলিশ জব সার্কুলার প্রকাশ করা হয়। সাধারণত পুলিশ নিয়োগ কার্যক্রম আরম্ভ হওয়ার ৩০ দিন পূর্বে পুলিশ চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ হয়। সুতরাং আপনি পুলিশ বাহিনীতে চাকরির জন্য প্রয়োজনীয় কাগজপত্রাদি সংগ্রহ করার জন্য অনেক সময় আপনি অনায়াসে পাবেন।

Police Job Circular

বাংলাদেশ পুলিশ নিয়োগ এ অংশগ্রহন করে যে সকল আবেদনকারী প্রাথমিকভাবে মনোনীত হবেন। তারা বাংলাদেশ পুলিশের বিভিন্ন ট্রেনিং সেন্টারে ৬ মাস মেয়াদি প্রশিক্ষণ গ্রহনের জন্য অংশগ্রহন করবেন। যারা সফলভাবে ৬ (ছয়) মাস মেয়াদী মৌলিক প্রশিক্ষণ সম্পন্ন করবে তারা বাংলাদেশ পুলিশ এর স্থায়ী শূন্য পদের বিপরীতে চুড়ান্তভাবে যোগদান করবেন।

পুলিশ নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

অন্যান্য সকল সরকারি-বেসরকারি চাকরির তুলানায় বাংলাদেশ পুলিশ বাহিনীর চাকরির খবর আমরা সকলেই মাত্রাতিরিক্ত বেশি খুঁজেই থাকি। যার কারন কম যোগ্যতায় ভালোমানের বেতনের চাকরি হওয়ায় বাংলাদেশে এখন পুলিশের চাকরির কদর বলেন বা সম্মান বলেন অনেকগুন বৃদ্ধি পেয়েছে। পুলিশ বাহিনীতে চাকরির করার মাধ্যমে মানব সেবায় নিজেকে ব্রত করা যায় তাই সকলেই বর্তমানে পুলিশে যোগ দিচ্ছেন।

বাংলাদেশ পুলিশে চাকরির যোগ্যতা

পুলিশ কনস্টেবল নিয়োগের জন্য সর্বনিম্ন এসএসপি বা সমমান পাশ হতে হয়। তারই সাথে কিছু শারিরীক যোগ্যতা সম্পন্ন লোকদের খুব সহজে পুলিশের চাকরিতে জয়েন করতে পারেন।

বয়সঃ

  • সাধারণ কোঠার প্রার্থীর ক্ষেত্রে বয়সসীমা ১৮ – ২০ বৎসর হতে হবে।
  • মুক্তিযোদ্ধার সন্তানের ক্ষেত্রে বয়সসীমা ১৮ – ৩২ বৎসর হতে হবে।
  • মুক্তিযোদ্ধার সন্তানের সন্তানের ক্ষেত্রে বয়সসীমা ১৮ – ২৩ বৎসর হতে হবে।

শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতাঃ

  • এসএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • সর্বনিম্ন জিপিএ ২.৫ বা সমমান হতে হবে।
  • অবিবাহিত হওয়া বাধ্যতামূলক।
  • অবশ্যই বাংলাদেশের স্থায়ী নাগরিক হতে হবে।

শারীরিক যোগ্যতা

শারীরিক যোগ্যতা পুরুষ প্রার্থীদের জন্য মহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি ৫ ফুট ২ ইঞ্চি
মুক্তি উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ৫ ফুট ২ ইঞ্চি
ওজন* উচ্চতা অনুযায়ী উচ্চতা অনুযায়ী
বুক স্বাভাবিক-৩১ ইঞ্চি, প্রসারণ-৩৩ ইঞ্চি প্রয়োজ্য নয়

শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষাঃ প্রাথমিকভাবে মনোনীত হওয়ার জন্য আবেদনকারীকে প্রথমে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত স্থান ও সময়ে শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় স্বশরীরে উপস্থিত থেকে অংশগ্রহণ করতে হবে। শারীরিক মাপে উত্তীর্ণ পরক্ষার্থীকে প্রবেশপত্র প্রদান এবং লিখিত পরীক্ষার স্থান ও সময় জানিয়ে দেয়া হবে।

লিখিত পরীক্ষাঃ শারীরিক মাপ ও শারীরিক পরীক্ষায় কৃতকার্য প্রার্থীগণকে ৪০ মার্কের লিখিত পরীক্ষা দিতে হবে। লিখিত পরীক্ষাসমূহ সাধারণত ৯০ মিনিটের হয়ে থাকে। প্রার্থীগণ ৪৫% নম্বর প্রাপ্ত হলে উক্ত লিখিত পরীক্ষায় পাশ বলে বিবেচিত হবেন। তবে যারা মেধা তালিকায় শীর্ষে থাকবে, তাদের মধ্য থেকে শর্টলিস্টের প্রার্থীগণ কেবলমাত্র পরবর্তী পরীক্ষর জন্য মনোনীত করা হবে।

মনস্তাত্ত্বিক ও মৌখিক পরীক্ষাঃ শুধুমাত্র লিখিত পরীক্ষায় কৃতকার্য প্রার্থীগণ নির্দিষ্ট তারিখে ২০ নম্বরের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। এখানেও কমপক্ষে ৪৫% নম্বর প্রাপ্ত প্রার্থীগণ উত্তীর্ণ হবেন। উপরের সকল পরীক্ষায় প্রাপ্ত নাম্বারের যোগফল যাদের বেশি থাকবে শুধুমাত্র তাদের মধ্য হতে চাহিদা অনুযায়ী প্রার্থীকে চুড়ান্তভাবে নির্বাচিত করা হবে।

মেডিকেল ফিটনেস যাচাইঃ ফাইনাল উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যারা চুড়ান্তভাবে মনোনিত হবেন, তাদের শারিরীক কোন ধরনের সমস্যা আছে কি/না, তা দেখার বা যাচাই করার জন্য মেডিকেল টেস্ট হবে। সাধারণত মেডিকেল টেস্টে- রক্ত পরীক্ষা, এইচআইভি টেস্ট, ডোভ টেস্ট বা মাদকাশক্তি সহ আরো কিছু পরীক্ষা করা হয়। মেডিকেল ফিটনেস যাচাই-বাছাই করে যারা যোগ্য হিসেবে বিবেচিত হবেন, শুধুমাত্র তাদেরকে ট্রেনিং এর জন্য এপয়নমেন্ট লেটার দেওয়া হবে।

এসআই নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

২০২১ সালে পুলিশ বাহিনীতে খুব তাড়াতাড়ি সাব-ইন্সপেক্ট (এসআই) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে । বিভিন্ন সূত্র থেকে জানা যায়, ২০২০ সালে বাংলাদেশ পুলিশ বাহিনীতে এসআই পদে কোন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় নাই।

আবেদনের যোগ্যতা

বাংলাদেশ পুলিশের এস আই পদে আবেদন করার জন্য একজন প্রার্থীকে কমপক্ষে স্নাতক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। অন্যান্য যোগ্যতা হিসেবে কম্পিউটার চালনায় পারদর্শী হতে হবে। এসআই পদে আবেদনকারীকে বাংলাদেশের স্থায়ী নাগরিক এবং অবিবাহিত হওয়া আবশ্যক। বিবাহিত কোন প্রার্থী বিবাহ সংক্রান্ত তথ্যাদি গোপন রেখে উক্ত এসআই পদে আবেদন করলে পরবর্তীতে আইনি সমস্যা পোহাতে হবে।

আবেদনের বয়স সীমা

সাধারণ প্রার্থীদের বয়স ১৯ – ২৭ বৎসরের মধ্যে এবং মুক্তিযোদ্ধা সন্তানদের ক্ষেত্রে বয়স ১৯ – ৩২ বৎসর হতে হবে।

শারীরিক যোগ্যতা

এস আই পদে আবেদনের জন্য পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা কমপক্ষে ৫’ ৪” ইঞ্চি, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০” ও সম্প্রসারিত অবস্থায় ৩২” হতে হবে। নারী প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা সর্বনিম্ন ৫’ ২” হওয়া বাধ্যতামূলক।

আবেদনপত্র প্রেরণ

প্রার্থীদেরকে বাংলাদেশ পুলিশের অনুকূলে যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংকে পরীক্ষার ফি বাবদ তিনশত টাকা বিজ্ঞপ্তিতে উল্লেখিত কোড নম্বরে ট্রেজারি চালানের মাধ্যমে জমা দিয়ে চালানের মূল কপি এবং প্রয়োজনীয় ডকুমেন্টস আবেদন পত্রের সাথে সংযুক্ত করে সংশ্লিষ্ট রেঞ্জ ডিআইজি অফিসে দিতে হবে।

পুলিশ সার্জেন্ট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

পুলিশ সার্জেন্ট পদটিতে আবেদন করতে পারবেন বাংলাদেশী স্থায়ী নারী-পুরুষ প্রার্থীরা। নিয়োগের বিজ্ঞপ্তিটি সাধারণত বিভিন্ন জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশ করা হয়। এছাড়াও প্রকাশিত বিজ্ঞপ্তি www.police.gov.bd এই লিংকে পাওয়া যাবে। শুধুমাত্র বিজ্ঞপ্তিতে উল্লেখিত যোগ্যতাসম্পন্ন প্রার্থীগণ আবেদন করতে পারেন।

আবেদনের যোগ্যতা

বাংলাদেশ পুলিশের সার্জেন্ট পদে আবেদন করতে হলে প্রার্থীগণকে সরকার অনুমোদিত বিশ্ববিদ্যালয় থেকে কমপক্ষে স্নাতক বা সমমান পরীক্ষায় পাস হতে হবে। এছাড়াও মোটরসাইকেল ড্রাইভিংয়ে দক্ষ এবং কম্পিউটার চালনায় পারদর্শী হতে হবে।

বয়স

সকল প্রার্থীদের জন্য বয়স হতে হবে ১৯ – ২৭ বছর। শুধু এসএসসি বা সমমানের সার্টিফিকেটে উল্লেখিত জন্ম তারিখ গ্রহণযোগ্য হিসেবে বিবেচিত হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা ৫’ ৮”, বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২”এবং সম্প্রসারিত অবস্থায় ৩৪” হতে হবে। আর নারী প্রার্থীদের জন্য উচ্চতা অন্তত ৫’ ৪” হতে হবে। নারী এবং পুরুষ উভয় প্রার্থীর ওজন, বয়স ও উচ্চতার সঙ্গে মানানসই হতে হবে।

অন্যান্য যোগ্যতা

কেবলমাত্র অবিবাহিত এবং বাংলাদেশের নাগরিক প্রার্থীগণই আবেদনের যোগ্য । তালাকপ্রাপ্ত প্রার্থীরা আবেদনের অযোগ্য। শিক্ষানবিশকাল চলাকালীন সময়ে প্রার্থীদের অবিবাহিত থাকতে হবে। এ ছাড়া প্রার্থীদের মোটরসাইকেল ও কম্পিউটার চালনায় পারদর্শী হতে হবে।

আবেদন প্রক্রিয়া

শারীরিক যোগ্যতা পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ঐ দিনই আবেদনপত্র সংগ্রহ করে আবেদন করতে হবে। আবেদনপত্রের সাথে সদ্য তোলা ৩ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত রঙিন ছবি, সকল শিক্ষাগত যোগ্যতার সনদের সত্যায়িত ফটোকপি, সর্বশেষ শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদ এবং জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত অনুলিপি সংযুক্ত করতে হবে। এছাড়াও যেকোনো রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে বিজ্ঞপ্তিতে উল্লেখিত কোড নম্বরে ইন্সপেক্টর জেনারেল, বাংলাদেশ পুলিশ, ঢাকার অনুকূলে পরীক্ষার ফি বাবদ ৩০০/- টাকা ট্রেজারি চালান করে চালানের মূল কপি আবেদনের সাথে সংযুক্ত করতে হবে।

লিখিত ও মনস্তত্ত পরীক্ষা

২৫০ নম্বরের লিখিত পরীক্ষা হয়। এরমধ্যে ১০০ নম্বর থাকে বাংলা ও ইংরেজি বিষয়ে। সাধারণ জ্ঞান ও পাটিগণিতে ১০০ নম্বর এবং মনস্তত্ত্বে থাকে ৫০ নম্বর। লিখিত ও মনস্থত্ত্ব পরীক্ষায় সাধারণত এসএসসি ও এইচএসসি লেভেলের উপযোগী প্রশ্ন করা হলেও এসএসসি লেভেল থেকে অধিকাংশ প্রশ্ন করা হয়।

বেতন ভাতা

একজন সার্জেন্ট জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১০ম গ্রেডে ১৬০০০/- টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা প্রাপ্য হবেন। নিয়মানুযায়ী পদোন্নতির সুযোগসহ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে যাওয়ার সুযোগ পাবেন।

এগুলোও পড়তে পারেন

সর্বশেষ প্রকাশিত