Technology

৫টি অসাধারণ ওয়েবসাইট সম্পর্কে আপনার জানা উচিত

ইন্টারনেট হচ্ছে ওয়েবসাইটের ভান্ডার, প্রায় পৃথিবীর সমস্ত বিষয়ের ওপর অনেক ধরনের ওয়েবসাইট আছে তা আমরা সবারই জানা। তবে ইন্টারনেটে ঠিক কতগুলি ওয়েবসাইট রয়েছে তার সংখ্যা সঠিকভাবে মান নির্ণয় করা আমাদের কারো পক্ষে সম্ভব না বা জানা নেই।

তো আজকে আমরা এরকমই ভিন্ন ভিন্ন ওয়েবসাইটের মধ্য থেকে ৫টি ওয়েবসাইট সম্পর্কে জানবো, যেগুলি সম্পর্কে অনেক কম লোকে জানেন তার সাথে এই ওয়েবসাইট গুলি আপনার দৈনন্দিন ইন্টারনেট ব্যবহারে অনেক কাজে আসবে।

আমরা জেনে নেই সেই ৫টি ওয়েবসাইট কি কি?

১. Temp-Mail.org

টেম্প মেইল অসাধারণ একটি ওয়েবসাইট। টেম্প মেইল এই ওয়েবসাইটটি হল একটি ডিস্পোসেবেল টেম্পোরারি ইমেইল সার্ভিস। এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি অল্প সময়ের জন্য ইমেইল আইডি জেনারেট করে আপনার বিভিন্ন কাজ সম্পাদন করতে পারবেন।

আমরা প্রতিদিন প্রচুর পরিমানে ইন্টারনেট ব্যবহার করি আর যার দরুন বিভিন্ন কাজের জন্য কখনো কখনো আমাদের ইমেইল আইডির প্রয়োজন হয়। তো এই ক্ষেত্রে আমরা অনেকেই আছি যারা সরাসরি আমাদের পার্সোনাল ইমেইল আইডি প্রদান করতে চাইনা Spam ইত্যাদির কারণে।

আবার কখনো ইমেইল আইডি প্রদান করাটা জরুরী হয়ে পড়ে। সেই ক্ষেত্রে আপনি খুব সহজেই এই Temp-Mail সাইটটি ব্যবহার করে ফ্রিতে একটি ইমেইল জেনারেট করে যেকোন কাজ সম্পাদন করে নিতে পারেন। আপনার ব্যক্তিগত ইমেইল ব্যবহার প্রয়োজন হবে না।

২. BugMeNot.Com

দ্বিতীয় সাইটটি হল bugmenot.com এটি হচ্ছে একটি একাউন্ট আইডি এন্ড পাসওয়ার্ড শেয়ারিং ওয়েবসাইট। আপনি এই ওয়েবসাইট থেকে এরকম বহু ওয়েবসাইট বা প্লাটফর্মের আইডি ও পাসওয়ার্ড পেয়ে যাবেন যা ব্যবহার করে কোনো নির্দিষ্ট সাইটটিতে লগইন করতে পারবেন।

এই ওয়েবসাইটটি অনেক হেল্পফুল কারণ আর কোন ওয়েবসাইট ব্যবহার করার জন্য ইমেইল ও ব্যক্তিগত কোন তথ্য প্রদান করার প্রয়োাজন হয় না। সরাসরি BugMeNot.Com এসে যেই সাইটটিতে লগইন করতে চান তার url দিয়ে সার্চ করলেই আপনি পূর্বে কারো দ্বারা শেয়ার করা আইডি পাসওয়ার্ড জেনারেট করে ওই ওয়েবসাইটে লগ ইন করতে পারবেন।

৩. Privnote.com

এই ওয়েবসাইটের বিশেষত্ব হল আপনি এখান থেকে সেলফ ডিস্ট্রাক্টেড অর্থাৎ নিজ থেকে ধংস বা নষ্ট হয়ে যাবে এরকম নোট লিখে যেকোনো বেক্তিকে পাঠাতে পারবেন। ধরুন যেকোনো বন্ধুর সাথে মজা করার উদ্দেশ্যে এই ওয়েবসাইট থেকে মেসেজ লিখে তাকে সেন্ড করলেন তারপর সেই বন্ধু যখন একবার মেসেজটি ওপেন করে দেখে নেবে তখন স্বয়ংক্রিয়ভাবে মেসেজটি ডিলেট বা নষ্ট হয়ে যাবে।

৪. GetNotify.com

Get Notify এটি একটি ইমেইল ট্র্যাকিং সার্ভিস ওয়েবসাইট যেখানে আপনি আপনার সেন্ড করা ইমেইলের সমস্ত এক্টিভিটিস ট্রেক করতে পারবেন। ধরুন আপনি যদি এখান থেকে কোনো ব্যক্তিকে ইমেইল করেন সেই ব্যক্তি আপনার ইমেইলটি পড়ছেন কিনা তা জানতে পারবেন। তাছাড়াও সেই মেইলের সাথে এটাচমেন্টটিও পড়েছেন কিনা তাও আপনি জানতে পারবেন।

৫. Unroll.Me

আনরোল ডট মি এই ওয়েবসাইটটি আপনার ইমেইলে অপ্রয়োজনীয় বা স্পাম মেইল আসা বন্ধ করতে সাহায্য করবে। এরকম অনেকই রয়েছেন যাদের মেইল একাউন্ট এর মধ্যে বিরক্তিকর ভাবে অপ্রয়োজনীয় ইমেইল বারবার আসে এবং স্টোরেজ ফুল করে দেয়। এই ওয়েবসাইটটির মাধ্যমে সহজেই সে সমস্ত ইমেইল সাবস্ক্রিপশন গুলিকে আনসাবস্ক্রাইব করব।

প্রযুক্তি বিষয়ক এই পোষ্টটি ভালো লেগে থাকলে বন্ধুদের সাথে শেয়ার করো। এই ধরনের লেখার নিয়মিত আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি ফলো করো।

Show More

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button