বাংলা আর্টিকেল লিখে আয় | পেমেন্ট বিকাশে

আপনি কি ভালো বাংলা আর্টিকেল লিখতে পারেন? বাংলা আটিকেল লিখে আয় করতে চান? তাহলে আজকের এই লেখাটি আপনার জন্যই। বাংলা আর্টিকেলের চাহিদা দিন দিন বেড়েই চলেছে, কিন্তু লেখার জন্য বিশ্বস্ত ওয়েবসাইট তেমন একটা নেই।

তাই যারা বাংলা কন্টেন্ট লিখতে পারেন, তাদের কথা মাথায় রেখে প্রো বাংলা নিয়ে এসেছে বাংলা আটিকেল লেখার সুযোগ। প্রো বাংলা ওয়েবসাইট দিচ্ছে আপনাকে বাংলা আর্টিকেল বা কন্টেন্ট লিখে ইনকাম করার সুযোগ।

কেন “প্রো বাংলা” তে আর্টিকেল বা কন্টেন্ট লিখবেন?

আপনি ভাবতে পারেন কন্টেন্ট লিখে আয় করার জন্য আপনি কেন প্রো বাংলা ওয়েবসাইটই বেছে নিবেন। এই পর্যায়ে আপনাকে আমরা জানাবো কেন আপনি আমাদের ওয়েবসাইট প্রো বাংলায় কন্টেন্ট লিখে আয় করবেন-

কোনো একটি ওয়েবসাইটে কন্টেন্ট পাবলিশ করার ক্ষেত্রে বেশ কয়েকটি ধাপ পার করতে হয়। এতগুলো ধাপ পার করে কন্টেন্ট পাবলিশ করাটা একার পক্ষে অনেকটা কষ্টসাধ্য হয়ে উঠে এবং বেশ খানিকটা সময়ও লাগে।

এই সব সমস্যা এড়ানোর জন্য এবং সময় বাঁচানোর জন্য আমরা রাইটারদের থেকে শুধু কন্টেন্টটা নিয়ে থাকি এবং বাকি সব কাজ আমাদের টিম মেম্বাররা করে। কম পরিশ্রমে এবং কম সময়ে কন্টেন্ট লিখে বেশ ভালো পরিমান টাকা আয় করার জন্য আপনি আমাদের ওয়েবসাইট প্রো বাংলা বেছে নিতে পারেন।

বাংলাদেশের অন্যতম সেরা ব্লগ সাইট প্রো বাংলায় প্রতি মাসে কয়েক হাজার ভিউ হয়ে থাকে,আশা করি খুব দ্রুত এই হাজার ভিউ লাখ ভিউতে পরিনত হবে, ইনশাআল্লাহ। ওয়েবসাইটে যত বেশি ভিউ (View) মানে তত বেশি মানুষ আপনার কন্টেন্ট পড়ছে এবং তা থেকে তারা উপকৃত হচ্ছে। এতে করে আপনার নিজের লেখার একটি জনপ্রিয়তা তৈরি হচ্ছে, ব্র‍্যান্ডিং তৈরি হচ্ছে। প্রো বাংলার মাধ্যমে আপনার জনপ্রিয়তা বাড়ানোর জন্য আপনি প্রো বাংলায় লিখতে পারেন।

বাংলা আটিকেল লিখে আয়
বাংলা আটিকেল লিখে আয়

কোন ধরনের আর্টিকেল লিখতে পারবেন?

আমাদের ওয়েবসাইটে বেশ অনেকগুলো ক্যাটাগরির আর্টিকেল প্রকাশিত হয়ে থাকে। যেমন –
অনলাইন ইনকাম, ব্যাংকিং, সাইবার টিপস এন্ড ট্রিক্স, প্রযুক্তি, কম্পিউটার, স্মার্টফোন, ল্যাপটপ, এন্ড্রয়েড, বিজ্ঞান, এন্টিভাইরাস, গুগোল এডসেন্স, ইলেকট্রনিক্স, ইলেক্ট্রিক্ল্যাল সামগ্রী, স্বাস্থ্য, পড়ালেখা, পরীক্ষার প্রস্তুতি বিষয়ক, ফেসবুক, ইউটিউব, বিভিন্ন ধরনের হার্ডওয়্যার এবং সফটওয়্যার, টেক রিলেটেড, এপস রিভিউ, আউটসোর্সিং, ফ্রিল্যান্সিং, গুগোল ড্রাইভ, ফটোগ্রাফি, ক্যারিয়ার, দক্ষতা উন্নয়ন, চিকিৎসা সহ আরো নানা ধরনের প্রযুক্তিসহ আরো অনেক ধরনের টপিক নিয়ে আপনি প্রো বাংলায় লিখতে পারেন।

প্রো বাংলাতে বাংলা আর্টিকেল লেখার যোগ্যতা

প্রো বাংলায় লেখার জন্য বিশেষ কোনো যোগ্যতা থাকার প্রয়োজন নেই। কিন্তু যদি আপনার শিক্ষাগত যোগ্যতা নূন্যতম মাধ্যমিক পাস হয়ে থাকে তাহলে ভালো। এছাড়াও আপনি যেই বিষয়ে লিখতে চান, সেই বিষয়ে ভালো ধারনা থাকা আবশ্যক, এতে করে আপনি পরিপূর্ণ এবং সঠিক ইনফরমেশন দিতে পারবেন। চেষ্টা করবেন সহজ এবং সাবলীল ভাষায় লেখার এবং বানানটা যেন শুদ্ধ হয়। তাহলেই আপনি প্রো বাংলায় লেখার জন্য যোগ্য হিসেবে গণ্য হবেন।

কন্টেন্ট লেখার জন্য এবং টপিক সম্পর্কে ভালো ধারনা রাখার জন্য ইন্টারনেট কানেকশন এবং আপনার ব্যক্তিগত কম্পিউটার, ল্যাপটপ অথবা স্মার্টফোন থাকা জরুরী। কম্পিউটার অথবা মোবাইলে বাংলা লেখার অভ্যাস থাকা জরুরী।

প্রো বাংলাতে বাংলা আর্টিকেল লিখে আয় করতে আপনার যা যা প্রয়োজন হবে-

১) ল্যাপটপ, ডেস্কটপ বা কম্পিউটার, স্মার্টফোন।
২) ইন্টারনেট কানেকশন।
৩) বাংলায় টাইপ করার দক্ষতা।
৪) সঠিকভাবে লেখার জন্য একটি ওয়ার্ড এডিটর এপ ( Word editor app) যেমন, Microsoft word অথবা Microsoft Docs. (লেখাগুলো অবশ্যই ইউনিকোডে লিখতে হবে।)
৫) কাজ করার মানসিকতা থাকতে হবে।

ভালো মানের আর্টিকেল লেখার নিয়ম

একটি ভালো মানের কন্টেন্ট লিখতে হলে কিছু বিষয়ের উপর গুরুত্ব দেয়া উচিত, কারণ আপনার লেখা যদি যথাযথ এবং মানসম্মত না হয় তাহলে পাঠকরা তো উপকৃত হবেই না সাথে ওয়েবসাইটের উপর ও খারাপ প্রভাব পড়বে।

আমাদের প্রো বাংলা ওয়েবসাইটে লেখার সময় নিম্নোক্ত বিষয়গুলোর দিকে লক্ষ্য রাখবেন এতে করে আপনার লেখার মান অনেকটা উন্নত হবে-

১. টাইটেল (Title) :

কন্টেন্টের টাইটেলই কিন্তু মেইন, টাইটেল দেখেই পাঠক নির্ধারণ করবে সে পুরো লেখাটা পড়বে কিনা। তাই অবশ্যই যথাযথ এবং আকর্ষণীয় একটি টাইটেল নির্ধারণ করতে হবে।

২.রিসার্চ ( Research) :

যে কোনো টপিক লেখার আগে সেই বিষয়ে ভালোভাবে জেনে নিন৷ এতে করে আপনি সঠিক এবং যথাযথ ইনফরমেশন দিতে পারবেন।

৩. ভূমিকা (Intro):

কোন বিষয়ে লিখছেন এবং কন্টেন্ট থেকে পাঠক কি কি জানতে পারবে তা সংক্ষিপ্ত এবং সুন্দরভাবে ভুমিকাতে উপস্থাপন করুন।

৪) সাবহেডিং (Subheading):

প্রধান কি ওয়ার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ সাবহেডিং H2,H3… ট্যাগ ব্যবহার করে কিছু সাবহেডিং যোগ করুন।

৫) কি ওয়ার্ড (Key word):

ফোকাসিং কি ওয়ার্ড শুরুতে রেখে পুরো লেখায় যথাযথ কি ওয়ার্ড ব্যবহার করুন।

৬) পাঠক বোধগম্যতা (Readers friendly):

কন্টেন্ট লেখাই হয় পাঠকদের জন্য।তাই এমন ভাবে সুন্দর এবং সাবলীল ভাষায় লিখতে হবে যেন পাঠকদের পড়তে এবং লিখতে সহজ হয়।চলিত ভাষায় এবং শুদ্ধ বানানে লিখতে হবে। ছোট ছোট অনুচ্ছেদ এবং পয়েন্ট আকারে লিখতে পাঠকরা পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করেন।

৭) তথ্যবহুল (Informative) :

লেখা যত তথ্যবহুল হবে পাঠক তত বেশি আকর্ষণ নিয়ে পড়বেন, এতে করে তারা লেখাটি পড়ে উপকৃত হবেন। এছাড়াও তথ্যবহুল লেখা র‍্যংক করার সম্ভাবনা আছে।

৮) অপ্রয়োজনীয় শব্দ ব্যবহার করা থেকে বিরত থাকুন (Avoid unnecessary words):

কন্টেন্ট বড় হলে তা র‍্যংক করার সম্ভাবনা বেড়ে যায় ঠিকই।কিন্তু তাই বলে অযথা, অপ্রয়োজনীয় লাইন কিংবা মিথ্যা তথ্য দেয়া উচিত না। এতে আপনার লেখা থেকে পাঠক ভুল তথ্য পেতে পারে, বিভ্রান্তির মধ্যে পড়তে পারে।

৯) ছবি যুক্ত করুন (Add relevant image):

কন্টেন্টের সাথে প্রাসংগিক ছবি যুক্ত করলে সেই লেখা আরো বেশি আকর্ষণীয় হয়ে উঠে এবং পাঠকের পড়তে সুবিধা হয়। ছবি ব্যবহার লেখার মানকে কয়েকগুন উন্নত করে তুলতে পারে।

উপরোক্ত নিয়ম গুলো অনুসরণ করে কন্টেন্ট লিখলে আপনার কন্টেন্টটি মানসম্মত হয়ে উঠবে। পাঠকের কথা মাথায় রেখে, পাঠকের সুবিধা বিবেচনা করে কন্টেন্ট লিখতে হবে।

আপাতত আপনাদের থেকে শুধু আমরা কন্টেন্ট নিয়ে থাকি, কন্টেন্টের সাথে প্রয়োজনীয় ছবি বা ইমেজ আমরাই সংযুক্ত করে নিব।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম ২০২২

প্রো বাংলায় বাংলা আটিকেল লিখে কত টাকা আয় করতে পারবেন?

প্রো বাংলা ওয়েবসাইটে লিখে ঠিক কত টাকা ইনকাম করতে পারবেব তা সম্পুর্ন আপনার লেখার মান, কন্টেন্টের সংখ্যা ইত্যাদির উপর নির্ভর করে।

আপনাদের সকলের বুঝার সুবিধার্থে একটি সম্ভাব্য সম্মানি তালিকা উল্লেখ করছি-

বাংলা আর্টকেলের ক্ষেত্রে, প্রো বাংলা আপনাকে ১০০০ শব্দের জন্য ৮০-১০০ টাকা প্রদান করবে। লেখার মান এবং টপিকের উপর ভিত্তি করে সম্মানির পরিমাণ কম বেশি হতে পারে। প্রতি ১৫০০ শব্দের জন্য ১২০-১৫০ টাকা সম্মানি দেয়া হবে। প্রতি ২০০০ শব্দের লেখার জন্য আপনি পাবেন ১৭০-২১০ টাকা সম্মানি পাবেন। এছাড়াও টপিক অনুসারে কন্টেন্ট যদি ছোট হয়,অর্থাৎ ৫০০ শব্দের জন্য ২০-৩০ টাকা পাবেন।

পেমেন্ট মেথড: বিকাশ

বিশেষ সুবিধা: কন্টেন্ট লিখে টাকা আয় করার পাশাপাশি ব্যাকলিংক সার্ভিস প্রদান করেও আলাদা ইনকাম করতে পারবেন।

বিশেষ দ্রষ্টব্য:
প্রতিটা গ্রহণযোগ্য ও মানসম্মত কন্টেটের সম্মানি শব্দের রেট অনুযায়ী সাথে সাথেই প্রদান করে দেয়া হবে। মানসম্মত লেখার ক্ষেত্রে এই রেট ধীরে ধীরে বাড়বে। যারা ভালো মানের লেখা প্রদান করে আমাদের সাথে থাকবেন আমরা তাদেরকে স্পেশাল লেখকের তালিকায় অন্তর্ভুক্ত করব। তাদের জন্য থাকবে বিশেষ ব্যবস্থা।

লেখা এপ্রুভ না হওয়ার কারণ

যেসব কারণে আপনার লেখা এপ্রুভ হবে না-

  • ১) অন্যের লেখা কপি করলে সেই আর্টিকেল কখনোই এপ্রুভ হবে না। আর্টিকেল অবশ্যই সম্পূর্ণ নিজের হতে হবে।
  • ২) ধর্মীয় বিদ্বেষপূর্ণ বা রাজনৈতিক কোনো বিষয়ে লেখা সম্পূর্ণ নিষেধ।
  • ৩) অযথা শব্দ ও বাক্য ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • ৪) খেয়াল রাখবেন, যেন অতিরিক্ত বানান ভুল না হয়।

আর্টিকেল সাবমিট করার নিয়ম:

আমাদের এই আর্টিকেলটি পড়ে যদি আপনি আমাদের প্রো বাংলা ওয়েবসাইটে লিখতে আগ্রহী হন এবং একজন রাইটার হিসেবে আমাদের সাথে যুক্ত হতে চান তাহলে সর্বপ্রথম আপনি এই Google form টি পূরন করুন। তারপর আমাদের ফেসবুক পেইজ প্রোবাংলা’য় মেসেজের মাধ্যমে জেনে নিবেন আপনার আবেদনটি গ্রহণযোগ্য হয়েছে কি না।

যদি আপনার আবেদনটি গ্রহণ হয়ে থাকে তাহলে আমাদের টিম মেম্বাররা আপনাকে টপিক নির্ধারণ করে দিবে। লেখার মান, বানানসহ সব যদি ঠিক থাকে তাহলে Google docs ফাইলটি আমাদের এই ইমেইলে Editor access দিয়ে পাঠিয়ে দিবেন।

এছাড়াও আপনি আপনার সুবিধা অনুযায়ী সরাসরি আমাদের পেজে সাবমিট করতে পারেন। লেখা জমা দেয়ার ২-১ দিনের মধ্যে আপনার লেখা এপ্রুভ হয়েছে কিনা তা জানিয়ে দেয়া হবে এবং যদি কোথাও কোনো সংশোধনের প্রয়োজন হয় তাও জানিয়ে দেয়া হবে।

বাংলা আর্টিকেল লিখে আয় করতে যেসব বিষয় লক্ষ্য রাখতে হবে

প্রো বাংলায় বাংলা আর্টিকেল লিখে আয় করতে হলে আপনাকে কিছু বিষয়ের দিকে লক্ষ্য রাখতে হবে-

  1. রাইটিং এর টপিক নির্ধারণ হওয়ার পর থেকে আমাদের সাথে নিয়মিত যোগাযোগ করুন।
  2. আপনাকে অবশ্যই ডেডলাইন মেনে কাজ করতে হবে। সব ধরনের দিক নির্দেশনা আমরা আপনাকে দিয়ে দিব, আপনি সেই অনুযায়ী কাজ করবেন।
  3. খেয়াল রাখবেন, লেখায় বানান যেন শুদ্ধ হয়, সহজ সরল বোধগম্য বাক্যে লেখার চেষ্টা করুন। এসইও ফ্রেন্ডলি (SEO Friendly) আর্টিকেল লেখার চেষ্টা করুন।

উপরোক্ত আর্টিকেলের কোনো অংশ যদি না বুঝে থাকেন অথবা কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে নিচের কমেন্ট সেকশনে কমেন্ট করে আমাদেরকে জিজ্ঞেস করতে পারেন, আমরা উত্তর দেয়ার যথাসাধ্য চেষ্টা করব।

Leave a Comment

Your email address will not be published.