আরব আমিরাত টাকার রেট

দুবাই টাকার রেট | ১ দিরহাম = কত টাকা (২২ জুন, ২০২৪)

দুবাই টাকার রেট – ১ দিরহাম = কত টাকা এই পোস্টে আপনাকে স্বাগতম। এই পোস্টটি থেকে আপনারা প্রতিদিনের দুবাই টাকার রেট বাংলাদেশে কত টাকা তার আপডেট তথ্য জানতে পারবেন।

আজ ২২ জুন ২০২৪ ইংরেজি, ০৮ আষাঢ় ১৪৩১ বাংলা, ১৫ জিলহজ্জ ১৪৪৫ হিজরি, শনিবার।

আজকের এই লেখাটি পড়ে জানতে পারবেন, দুবাই টাকার রেট কত, দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা আজকের রেট, দুবাই ১০০ টাকা বাংলাদেশের কত টাকা, দুবাই ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা, দুবাই ১৫০০ টাকা বাংলাদেশের কত টাকা, আরব আমিরাতের ১ দিরহাম বাংলাদেশের কত টাকা, ১ দিরহাম কত টাকা, আরব আমিরাত টাকার রেট এবং Dubai Dirham to Bangladeshi Taka সম্পর্কে সঠিক তথ্য।

দুবাই দিরহাম টু টাকা | দুবাই টাকার রেট কত

দুবাই দিরহাম – আরব আমিরাত দিরহাম (AED)বাংলাদেশী টাকা (BDT)
1 দিরহাম32.26 টাকা (৩২ টাকা ২৬ পয়সা) 
10 দিরহাম322.60 টাকা (৩২২ টাকা ৬০ পয়সা)
50 দিরহাম1613 টাকা (১৬১৩ টাকা)
100 দিরহাম3226 টাকা (৩২২৬ টাকা)
500 দিরহাম16130 টাকা (১৬১৩০ টাকা)
1,000 দিরহাম32260 টাকা (৩২২৬০ টাকা)
5,000 দিরহাম161300 টাকা (১৬১৩০০ টাকা)
10,000 দিরহাম322600 টাকা (৩২২৬০০ টাকা)

দুবাই দিরহাম টু টাকা | দুবাই টাকার রেট কত

দুবাই দিরহাম টু টাকা
দুবাই দিরহাম টু টাকা

প্রিয় ভিজিটর, আমরা কাজ করার উদ্দেশ্যে আর ভ্রমণের জন্য হোক বিভিন্ন দেশে যাওয়া-আসা করতে হয়। পৃথিবীর অন্য সকল দেশের তুলনায় আরব আমিরাত ব্যবসা বলেনন আর যেকোন কর্মের দিক থেকে একধাপ এগিয়ে।

বিশেষ ভাবে বাংলাদেশি শ্রমিক এবং ভারতীয় নাগরিক কর্মের জন্য দুবাই অথবা আরব আমিরাত বেছে নেন এবং গিয়েও থাকেন। তাদের কষ্টে উপার্জিত আয়ের টাকা যখন দেশে পাঠাতে হয়। কিন্তু দুবাই দিরহাম রেট না জানার কারণে অনেক কম মূল্য পেয়ে থাকেন।

তাই আমাদের এই লেখাটি তাদের জন্য, যারা দেশে এখন টাকা পাঠাতে চাচ্ছেন। কারণ এখান থেকে সঠিক মূল্যটি আপনি জেনে তারপর দেশে টাকা পাঠাবেন।

আরো পড়ুন: সৌদি রিয়াল রেট বাংলাদেশ

আজকের দুবাই টাকার রেট বাংলাদেশ কত?

দুবাই দিরহাম রেট (Dubai Dirham Rate) আজকে বাংলাদেশি টাকায় ৩২.২৬। অর্থাৎ দুবাই থেকে বাংলাদেশে ১ দিরহাম পাঠানো হলে, বাংলাদেশী টাকায় কনভার্ট করা হলে আপনি ৩২ টাকা ২৬ পয়সা হাতে পাবেন।

আজকের দুবাই টাকার রেট

Dubai Dirham Rate | Dubai Currency to Taka

আজ (Dubai Dirham Rate) আবর আমিরাত দিরহাম রেট বাংলাদেশ ৩২.২৬ টাকা। অর্থাৎ সংযুক্ত আরব আমিরাতের ১ টাকা বাংলাদেশী টাকায় কনভার্ট করলে ৩২ টাকা ২৪ পয়সা হবে।

দুবাই টাকার রেট বিকাশে কত?

দুবাই টাকার রেট বিকাশে ৩২.২৬ টাকা। দুবাই থেকে বাংলাদেশে সরাসরি বিকাশের মাধ্যমে টাকা পাঠানো যাবে। সাধারণত ব্যাংকের তুলনায় বিকাশের মাধ্যমে বৈদেশিক অর্থ লেনদেন করলে, রেট কিছুটা কমবেশি হয়।

আবার বিকাশে দুবাইর টাকা নিলে, ক্যাশ আউট চার্জ খরচ হয়। তবুও তাৎক্ষণিক প্রয়োজনে দুবাই থেকে বিকাশের মাধ্যমে উপরোক্ত হারে দিরহাম সংগ্রহ করতে পারবেন।

দুবাই ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা?

দুবাই ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা?
দুবাই ১০০০ দিরহাম নোট

আজকের দুবাই ১০০০ দিরহাম বাংলাদেশী টাকায় ৩২,২৬০ টাকা। অর্থাৎ আজকের রেট অনুযায়ী, দুবাই থেকে বাংলাদেশে ১,০০০ দিরহাম পাঠানো হলে ৩২,২৬০ টাকা সংগ্রহ করতে পারবে।

দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা?

দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা
দুবাই ১০০ দিরহাম নোট

সংযুক্ত আরব আমিরত ১০০ দিরহাম বাংলাদেশী টাকায় আজকের রেট ৩,২২৬ টাকা। অর্থাৎ আজকে যদি কোন দুবাই প্রবাসী বাংলাদেশে ১০০ দিরহাম পাঠায়, তাহলে বাংলাদেশ থেকে ৩,২২৬ টাকা সংগ্রহ করা যাবে।

দুবাই ১০০ টাকা বাংলাদেশে কত টাকা

দুবাই ১৫০০ টাকা বাংলাদেশের কত টাকা

অধিকাংশ বাংলাদেশী নাগরিকেরা, যারা দুবাইতে প্রবাসী হিসেবে কর্মরত আছে, তাদের বেসিক বেতন ১,৫০০-১,৬০০ দিরহাম হয়ে থাকে। অর্থাৎ তারা মাস শেষে ১,৫০০ দিরহামের মত বাংলাদেশে পাঠাতে পারে। তাই তাদের বেতনের অর্থ পাঠালে বাংলাদেশে কত টাকা পাবে তা জানতে চায়।

আজকের দুবাই ১৫০০ টাকা বাংলাদেশের ৪৮,৩৯০ টাকা।

দুবাই ১৮০০ টাকা বাংলাদেশের কত টাকা?

আজকের দুবাই টাকার রেট অনুযায়ী দুবাইয়ের ১৮০০ দিরহাম বাংলাদেশী টাকায় ৫৮,০৬৮ টাকা। অর্থাৎ আজকের টাকার রেট অনুযায়ী, আপনি যদি দুবাই থেকে বাংলাদেশে ১,৮০০ দিরহাম পাঠায়, তাহলে বাংলাদেশের অনুমোদিত ব্যাংক থেকে ৫৮,০৬৮ টাকা সংগ্রহ করতে পারবে।

দুবাইতে অবস্থানরত অনেক বাংলাদেশী ভাইদের মাসিক বেতন ১,৮০০ নির্ধারণ করা হয়। সে ক্ষেত্রে তারা যখন তাদের উপার্জিত অর্থ বাংলাদেশ প্রেরণ করতে চায়, তখন অর্জিত অর্থ কত টাকা হারে বাংলাদেশ পাবে এবং মোট কত টাকা পাবে তা জানতে চায়। তাই অনেকেই দুবাই ১৮০০ টাকা বাংলাদেশের কত টাকা এ সম্পর্কে সার্চ করে থাকে।

Dubai Currency to BDT | AED to BDT

Today’s United Arab Emirates Dirham currency to BDT rate is 32.26 Bangladeshi Taka. That means 1 AED = 32.26 BDT. 

If we convert 10 United Arab Emirates Dirham to BDT, we will get 322.60 Bangladeshi Taka. If we convert 100 United Arab Emirates Dirham to BDT, we will get 3,226 Bangladeshi Taka. If we convert 1, 000 United Arab Emirates Dirham to BDT, we will get 32,260 Bangladeshi Taka.

দুবাইয়ের দিরহাম আরো সম্পর্কিত কিছু তথ্য

দিরহাম হলো সংযুক্ত আরব আমিরাতের মুদ্রা। এর অন্য নাম হলো আমিরাতি দিরহাম। আরব আমিরাত দিরহাম শব্দের অফিসিয়াল সংক্ষিপ্ত রূপ হলো ‘AED’ (Arab Emirates Dirham)। আনুষ্ঠানিকভাবে এটি ‘DH’ বা ‘Dhs.’ সংক্ষিপ্ত রূপেও ব্যবহৃত হয়। দিরহামের সবচেয়ে ছোট একক হলো ফিলস। ১ দিরহাম = ১০০ ফিলস। আর ১ দিরহাম = ০.২৭ ডলার।

দুবাই টাকার রেট বা দুবাই টাকার বিনিময় হার কিভাবে নির্ধারণ করা হয়

মুদ্রা হিসেবে দিরহাম এর প্রচলন ছিল বহুকাল আগে থেকেই। তবে দিরহাম মুদ্রাটি ১৯৭৮ সালের ২৮ জানুয়ারি আন্তর্জাতিক মুদ্রা তহবিলের SDR (Special Drawing Rate) এর অন্তর্ভুক্ত করা হয়েছে। এটিকে প্রধানত মার্কিন ডলারের সাথে তুলনা করে বিনিময় হার নির্ধারণ করা হয়। ১৯৯৭ সালের নভেম্বর মাস থেকে দুবাই দিরহামের বিনিময় হার নির্ধারণ করা হয় ১ মার্কিন ডলার = ৩.৬৭ দিরহাম। অর্থাৎ, ১ দিরহাম = ০.২৭ ডলার।

বর্তমানেও এই বিনিময় হার অনুসরণ করে অন্যান্য দেশেও দুবাই টাকার রেট নির্ধারণ করা হয়।

দুবাইতে প্রচলিত ব্যাংক নোট সমূহ

বর্তমানে দুবাইতে যেসকল টাকার নোটের প্রচলন রয়েছে, সেগুলো হলো: ৫ দিরহাম (বাদামী), ১০ দিরহাম (সবুজ), ২০ দিরহাম (হালকা নীল), ৫০ দিরহাম (বেগুনি), ১০০ দিরহাম (গোলাপী), ২০০ দিরহাম (সবুজ/বাদামী), ৫০০ দিরহাম (নেভি ব্লু) এবং ১০০০ দিরহাম (সবুজাভ নীল) মূল্যমানের।

এসকল নোটগুলোর সামনের পৃষ্ঠের লেখাগুলো আরবি ভাষায় এবং সংখ্যাগুলো পূর্বাঞ্চলীয় আরবী সংখ্যা পদ্ধতিতে লেখা। অন্যদিকে, পিছনের পৃষ্ঠের লেখাগুলো ইংরেজি ভাষায় এবং সংখ্যাগুলো আরবি সংখ্যা পদ্ধতিতে লেখা। 

এছাড়াও দুবাইতে ৫ ফিলস, ১০ ফিলস, ৫০ ফিলস, এবং ১ দিরহাম এর কয়েনের প্রচলন রয়েছে। এবং ১৯৭৬ সাল থেকে সংযুক্ত আরব আমিরাত এর মুদ্রা বোর্ড বিভিন্ন দিবস উদযাপন করে এবং দেশটির শাসকদের স্মরণে স্মারক মুদ্রা প্রকাশ করে থাকে।

দুবাই এর মুদ্রার ইতিহাস | দুবাই দিরহামের ইতিহাস

দিরহাম একটি অতি প্রাচীন মুদ্রার নাম। প্রায় কয়েক শতাব্দী ধরে বাণিজ্য ও মুদ্রার ব্যবহারের কারণে এই দিরহাম ওসমানীয় সাম্রাজ্যের মধ্যেও বিরাজমান ছিল। মূলত ‘দিরহাম’ নামটি এসেছে একটি আরবি শব্দ থেকে।

তবে সংযুক্ত আরব আমিরাতে দিরহামের প্রচলন আগে ভিন্ন রকম ছিল। ১৯৬৬ সালের আগে পর্যন্ত বর্তমান সংযুক্ত আরব আমিরাত অঞ্চলের সকল আমিরাত গালফ রুপি ব্যবহার করত। তারপর আমিরাতগুলো সাময়িকভাবে সৌদি রিয়াল ব্যবহার করে। পরবর্তীতে, ১৯৬৬ সাল থেকে দুবাইয়ের আবুধাবি ছাড়া সকল আমিরাতে কাতার ও দুবাই রিয়ালের প্রচলন হয়। সেই সময় আবুধাবিতে প্রচলন হয়েছিল বাহরাইনি দিনারের। 

১৯৭৩ সালের ১৯ মে সংযুক্ত আরব আমিরাত দিরহামের প্রবর্তন করে। তখন এটি কাতার ও দুবাই রিয়ালের সমমূল্যে এবং বাহরাইনি দিনারকে এর ১০ গুণ মূল্যে প্রতিস্থাপিত করে প্রচলিত হয়। অর্থাৎ, তখন থেকেই ১ দিরহাম = ১ কাতার ও দুবাই রিয়াল, এবং ১০ দিরহাম = ১ বাহরাইনি দিনার।

আজকের দুবাই টাকার রেট বাংলাদেশ | ১ দিরহাম = কত টাকা ?

১ দিরহাম = কত টাকা
দুবাই ১ দিরহাম নোট

দুবাই ১ দিরহাম = বাংলাদেশি ৩২.২৬ টাকা। Dubai 1 Dirham = 32.26 Bangladeshi Taka.

বিভিন্ন দেশের টাকার রেট

আপনাদের যদি প্রয়োজন হয় বিভিন্ন দেশের টাকার রেট জানার। তাহলে আপনি যে দেশের মুদ্রার মান জানতে চান নিচের ছক থেকে সেই দেশের নামে ক্লিক করুন এবং লাইভ টাকার রেট জেনে নিন।

আমেরিকাকানাডাসিংগাপুর
সৌদি আরবমালয়েশিয়াওমান
কাতারকুয়েতবাহরাইন
ভারতইতালি ইউরোপ
ইন্দোনেশিয়ানেপাল

লেখাটির মাধ্যমে আপনি জানতে পারবেন- দুবাই টাকার রেট, ১ দিরহাম= কত টাকা, দুবাই টাকার রেট কত, দুবাই ১ টাকা বাংলাদেশের কত টাকা আজকের রেট, দুবাই ১০০ টাকা বাংলাদেশের কত টাকা, দুবাই ১০০০ টাকা বাংলাদেশের কত টাকা, দুবাই ১৫০০ টাকা বাংলাদেশের কত টাকা, আরব আমিরাতের ১ দিরহাম বাংলাদেশের কত টাকা, ১ দিরহাম কত টাকা, আরব আমিরাত টাকার রেট এবং Dubai Dirham to Bangladeshi Taka সম্পর্কে সঠিক তথ্য। ধন্যবাদ।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top