ফিতরা কত টাকা

ফিতরা কত টাকা ২০২৪ | ফিতরার পরিমাণ কত ২০২৪

ফিতরা কত টাকা ২০২৪ – ফিতরার পরিমাণ কত ২০২৪ : ২০২৪ সালে ফিতরার হার প্রতিজনে সর্বনিম্ন ১১৫ টাকা থেকে শুরু করে সর্ব্বোচ্চ ২,৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এ হার নির্ধারণ করেছে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটি। ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির একটি সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন। উক্ত সভার মাধ্যমেই এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ফিতরা কত টাকা ২০২৪

গত বছর অর্থাৎ ২০২৩ সালে জনপ্রতি ফিতরার সর্বনিম্ন ও সর্বোচ্চ যথাক্রমে ১১৫ ও ২৬৭০ টাকা ছিল। নিসাব পরিমাণ ধন সম্পদের মালিক হলে মুসলমান নারী-পুরুষ উভয়ের সাদাকাতুল ফিতর আদায় করা ওয়াজিব হয়। ঈদের নামাজের পূর্বেই ফিতরা আদায় করতে হবে। প্রোবাংলার এ লেখাটি পড়লে আরো আপনি জানতে পারবেন- ফিতরা কেন দিবেন / ফিতরা কি / সদকাতুল ফিতরা কি?

এবারও সর্বসম্মতিক্রমে ইসলামী শরীয়াহ মতে গৃহীত সিদ্ধান্ত মোতাবেক উন্নতমানের আটা, খেজুর, কিসমিস, পনির ও যব সহ যে কোন একটি দিয়ে ফিতরা দেয়া যাবে। নিম্নে ছক আকারে বিস্তারিত আলোচনা করা হলো। ছক পড়ে আপনি জানতে পারবেন- ফিতরা কত টাকা ২০২৪, Fitra koto taka, Fitra কত, ফিতরা দেওয়ার নিয়ম, ফিতরার রেট ২০২৪, ফিতরার পরিমাণ কত ২০২৪ ও ফিতরা দিতে হয় কিসের ভিত্তিতে।

ফিতরার পরিমাণ কত ২০২৪

পণ্যের নাম পরিমাণ ফিতরার মূল্য
গম ও আটাআধা সা- ১ কেজি ৬৫০ গ্রাম১১৫ টাকা
যবএক সা- ৩ কেজি ৩০০ গ্রাম৪০০ টাকা
কিসমিসএক সা- ৩ কেজি ৩০০ গ্রাম২১৪৫ টাকা
খেজুরএক সা- ৩ কেজি ৩০০ গ্রাম২৪৭৫ টাকা
পনিরএক সা- ৩ কেজি ৩০০ গ্রাম২৯৭০ টাকা

বাংলাদেশের সকল স্থান, বিভাগ হতে সংগৃহীত আটা, গম, যব, খেজুর, কিসমিস ও পনিরের বর্তমান বাজার মূল্যের উপর ভিত্তি করে ফিতরার পরিমাণ কত তা নির্ধারণ করা হয়েছে। মুসলমান ব্যক্তিগণ নিজ নিজ সামর্থ্য অনুযায়ী উপরের ছক মোতাবেক যেকোন পণ্যের বাজার মূল্য দ্বারা ফিতর আদায় করতে পারবেন। উল্লেখ্য আবশ্যক যে, উপরোল্লিখিত পণ্যগুলোর স্থানীয় খুচরা মূল্যের পার্থক্য রয়েছে। সেই মতে স্থানীয় বাজার মূল্যে পরিশোধ করলেও ফিতরা আদায় হয়ে যাবে।

ফিতরার রেট ২০২৪

এক সা পরিমাণ কত কেজি?

মাঝারি দেহের অধিকারী মানুষের হাতের চার আজলা অথবা চার খাবলায় এক ‘সা’ হয়। যার অর্থ দাঁড়ায়- দুই হাতের কব্জি একত্র করে ০৪ খাবরিতে যতটুকু খাবার উঠে তাই এক ‘সা’। আরবিতে صاع ‘সা’ নির্ধারিত পরিমাপের একটি পাত্রকে বলা হয়, যার দ্বারা দানা জাতীয় শস্য মাপা হয়।

ভিন্ন ভিন্ন শস্য যদি এক-‘সা’ এক-‘সা’ মেপে কিলোগ্রামে ওজন করা হয়, তাহলে একেক শস্যের ক্ষেত্রে ওজন অন্য শস্যের ওজন থেকে কম/বেশী হবে।

এক স্বা‘ খাদ্যশস্য প্রদান করাই ফিতরার ক্ষেত্রে ওয়াজিব। যে স্বা‘ বা পাত্র নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ব্যবহার করেছেন সে স্বা অনুযায়ী। সাধারণত দুই হাতের পরিপূর্ণ চার মুষ্ঠি সমপরিমাণ খাদ্যশস্য এক স্বা‘কে পূর্ণ করে। মেট্রিক পদ্ধতিতে ওজন করলে এর পরিমাণ প্রায় ৩ (তিন) কিলোগ্রাম।

বিশ্বস্ত গুগল নিউজে আমরা

probangla google news

ফিতরা কত টাকা ২০২৪ – ফিতরার পরিমাণ কত ২০২৪ লেখাটি পড়ে আশা করি বুঝতে পেরেছেন। আপনি আপনার সামর্থ্য অনুযায়ী ছক থেকে (গম ও আটা/যব/কিসমিস/খেজুর/পনির) যে কোন একটি ছকে উল্লেখিত ফিতরার রেট বা পরিমাণ ও মূল্য পরিশোধ করে ফিতরা অদায় করুন।

1 thought on “ফিতরা কত টাকা ২০২৪ | ফিতরার পরিমাণ কত ২০২৪”

  1. দেলোয়ার হোসাইন

    সাংবাদিক সাহেব একটু পড়ালেখা করে জেনে নিবেন। যাকাতের নেসাব ফিতরায় বর্ণনা করলে মানুষকে ভুল ইনফরমেশন দেয়া হবে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top