আজকের সোনার দাম কত 2022

আজকের সোনার দাম কত 2024

আজকের সোনার দাম কত 2024 – Gold Price in Bangladesh : আপনারা জানেন যে, সোনার দাম (Sonar Dam) প্রাচীন কাল থেকেই  অন্যান্য সব জিনিসপত্রের তুলনায় অনেক বেশী হয়ে থাকে। বিশ্বের প্রায় সকল দেশেই দামী ও মূল্যবান জিনিসটির নাম হচ্ছে সোনা। তাই সোনার দাম আজ কত ২০২৩ বাংলাদেশে এ সম্পর্কে বিস্তারিত তথ্য এখানে পাবেন। আমরা এই পোস্ট বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন (বাজুস) হতে তথ্য সংগ্রহ করে সোনার দাম ও রূপার দাম এখানে নির্ভুলভাবে তুলে ধরি।

আজকের সোনার দাম কত 2024

সোনার দাম পরিবর্তন হওয়া মাত্র আমরা এই পোস্টটির সোনার দাম আপডেট করে থাকি, তাই কোন প্রকার সংকোচবোধ না করে এই পোস্টটি সম্পূর্ণ পড়তে পারেন এবং আপনি শেয়ারও করতে পারেন।

আজকের লেখাটি পড়ে যা জানতে পারবেনঃ- ১ ভরি সোনার দাম কত ২০২৪ বাংলাদেশে, gold price in bd, 1 vori gold= gram,21k gold price in bangladesh today, 24k gold price in bangladesh today, gold price today, 1 ভরি সোনার দাম কত 2023, সিঙ্গাপুর সোনার দাম কত, ১ রতি সোনার দাম কত, ১ গ্রাম সোনার দাম কত ২০২৩, ১ কেজি সোনার দাম কত,পুরাতন সোনার দাম, 22 ক্যারেট সোনার দাম আজ কত ও ২১ ক্যারেট আজকের সোনার দাম।

আরো পড়ুনঃ আজকের টাকার রেট (বিভিন্ন দেশের)

আজকের সোনার দাম (ক্যারেট অনুসারে)

সোনা কত ধরণের হয়-

ক্যারেট অনুযায়ী সোনার দাম/মূল্য নির্ধারণ করা হয়ে থাকে যদিও বাংলাদেশে ভরি হিসেবে কেনা-বেচা হয়। সোনা চার ধরনের ক্যারেট হয়ে থাকে নিম্নে প্রকারভেদ সম্পর্কে আলোচনা করা হলো।

  • ২৪ ক্যারেট সোনা
  • ২২ ক্যারেট সোনা
  • ২১ ক্যারেট সোনা
  • ১৮ ক্যারেট সোনা

22 ক্যারেট সোনার দাম আজ কত?

বাংলাদেশ ২২ ক্যারেটের স্বর্ণ বেশি ক্রয়-বিক্রয় সমগ্র বিশ্বে এই ধরণের সোনা খুব বেশি জনপ্রিয়। ২২ ক্যারেটের সোনার পিউরিটি প্রায় ৯১.৬০% মার্কেটে। আপনার জানেন স্বর্ণের মূল্য প্রতিদিনই কম-বেশি হয়ে থাকে। তাই এই লেখাটি পড়ে জানতে পারবেন সর্বশেষ সোনার আপডেট মূল্য সম্পর্কে।

২১ ক্যারেট আজকের সোনার দাম?

২২ ক্যারেটের সোনার চেয়ে একটু কম পিউরিটির তবে ২১ ক্যারেটের সোনাও অনেক ভালো মানের। কম বাজেটের লোকজনের জন্য এটি অনেক ভালো একটি সোনা। যার বাজার ‍মূল্য সবসময়ই ২২ ক্যারেটের স্বর্ণের চেয়ে কিছুটা কম থাকে।

১৮ ক্যারেট সোনার দাম ২০২৪?

১৮ ক্যারেটের সোনা আমরা সকলেই মোটামুটি ক্রয়ের ক্ষমতা থাকে অর্থাৎ একটু কম দামে পাওয়া যায়। যাদের  ২১, ২২, ২৪ ক্যারেটের সোনা ক্রয় করতে কস্টকর তাদের জন্য এই ক্যারেটর সোনা অনেক সহজ হবে। এই সোনা সনাতন পদ্ধতির মাধ্যমে বিক্রয় করা হয়ে থাকে।

আরো দেখুন: আজ সৌদি আরবের সোনার দাম কত ২০২৩ | সৌদি গোল্ড রেট

বাংলাদেশ জুয়েলার্স সমিতির সর্বশেষ আপডেট (সোনা ও রূপার দাম)

বাংলাদেশ জুয়েলার্স সমিতি সোনার দাম সম্পর্কে বিস্তারিত আপডেট প্রদান করে। সেই অনুযায়ী আমরাও BAJUS (Bangladesh Jewellers Samity ) সর্বশেষ সোনার দাম এবং রূপার দাম এর তথ্য নিম্নে উপস্থাপন করলাম।

Gold Price in Bangladesh

Title Per Gram Price 
22 KARAT10046 BDT
21 KARAT9589 BDT
18 KARAT8219 BDT
TRADITIONAL METHOD6795 BDT
22 KARAT SILVER (CADMIUM)180 BDT
21 Carat SILVER172 BDT
18 Carat SILVER147 BDT
SILVER (Sanaton)110 BDT

আজকের সোনার দাম কত ২০২৪

মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির ভাইস চেয়ারম্যান এনামুল হক ভূইয়া লিটন স্বাক্ষরিত বাংলাদেশ জুয়েলার্স এসোসিয়েশন- বাজুসের মূল্য নির্ধারণ ও মূল পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির ২৫ মে ২০২৪ তারিখের সভার সিদ্ধান্ত মোতাবেক ২৬ মে ২০২৪ হতে স্বর্ণ ও রৌপ্যালংকারের মূল্য নিম্নের ইমেজ অনুযায়ী নির্ধারণ করা হলোঃ

সোনার হিসাব কিভাবে করে?

আমরা বেশিরভাগ মানুষই সোনার সঠিক হিসাবটা জানি না তাই নিচে থেকে জেনে নিন সোনার হিসাব কিভাবে করতে হয়?

1 ভরি সোনার দাম কত ?

২২ ক্যারেট 1 ভরি সোনার দাম বাংলাদেশী টাকায় 117,174.5348 টাকা

বাংলাদেশে এ হিসেব ব্যবহার করা হয়-

এক ভরি১৬ আনা
এক ভরি৯৬ রতি
এক আনা৬ রতি

বাহিরে দেশের লোকজন যেভাবে স্বর্ণের আউন্স ভিত্তিক হিসাব করে

এক আউন্স২.৪৩০৫ ভরি
এক আউন্স২৮.৩৪৯৫ গ্রাম
এক ভরি০.৪১১৪৩ আউন্স
এক ভরি১১.৬৬৩৮ গ্রাম

এই লেখাটিতে প্রতিদিনের সর্বশেষ আজকের সোনার দাম কত 2024 (Gold Price in Bangladesh) আপডেট করে থাকি। তাই যাদের প্রতিদিনের সোনার দাম জানা প্রয়োজন তারা আমাদের এই লেখাটি ফলো করতে পারেন।

1 thought on “আজকের সোনার দাম কত 2024”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top